ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

কল্পনার পরিচালনায় দুই নাটক

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৩, ১৭ সেপ্টেম্বর ২০২২

কল্পনার পরিচালনায় দুই নাটক

খালেদা আকতার কল্পনা

খালেদা আকতার কল্পনা, একাধারে একজন অভিনেত্রী, কাহিনীকার ও পরিচালক। দীর্ঘদিন পর তিনি তার নিজের রচনায় দুটি নাটক নির্মাণ করেছেন। একটির নাম ‘প্রেমিক বাইকওয়ালা’ ও অন্যটির নাম ‘কলগার্ল’। নাটক দুটিতে তিনি নিজে অভিনয়ও করেছেন। পাশাপাশি আরও অভিনয় করেছেন শিউলী শিলা, আমির পারভেজ, বনশ্রী।
খালেদা আকতার কল্পনা, নায়করাজ রাজ্জাকের পরিচালনায় নির্মিত ‘জিনের বাদশা’ সিনেমাতে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছিলেন। শিক্ষকতা পেশা ছেড়ে যিনি নতুন মুখের সন্ধানের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয়ের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেছিলেন, সেই নন্দিত অভিনেত্রী খালেদা আক্তার কল্পনার এখন সময় কাটছে নাটক, টেলিফিল্মের গল্প রচনা করে। অনেক ধারাবাহিক নাটক, খ- নাটক এবং টেলিফিল্মের গল্প রচনা করেছেন তিনি।
এটিএন বাংলায় প্রচার হয় তার রচিত ও মনোয়ার খোকন পরিচালিত ধারাবাহিক নাটক ‘আপনার চেয়ে আপন’ নাটকটি। অবশ্য তার আগে তার রচনায় মনোয়ার খোকন নির্মাণ করেন রবি চৌধুরীকে নায়ক হিসেবে নিয়ে ‘ফেরারী সুখ’ নামের একটি নাটক। এরপর আরও বহু নাটক রচনা করেছেন কল্পনা।
এ প্রসঙ্গে কল্পনা বলেন, সিনেমা-নাটকে অভিনয় করতে অনেক ভুল ত্রুটি চোখে পড়ত। এক সময় আমার কাছে মনে হলো, কেন আমি নিজে লিখছি না। আর ছোটবেলা থেকে নিজের মনে বীজ বপন করাই ছিল লেখালেখির ব্যাপারে। পরে এক সময় লেখালেখি শুরু করলাম। আমি চাই আমার রচিত নাটক-টেলিফিল্মগুলো দর্শকের কাছে পৌঁছাক।