ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

গরুর মাংস বিক্রি হচ্ছে নির্ধারিত দামে 

আলু চাল ডিমের দাম বাড়লেও কমেছে সবজির

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৮, ৮ ডিসেম্বর ২০২৩

আলু চাল ডিমের দাম বাড়লেও কমেছে সবজির

.

নির্ধারিত ৬৫০ টাকা দরে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে খুচরা বাজারে। সরবরাহ বাড়ায় কমেছে শাক-সবজির দাম। নিত্যপণ্যের বাজারে আলু, পেঁয়াজ, মোটা চাল, মুরগি ও ডিমের দাম বাড়লেও স্থিতিশীল রয়েছে চিনি, আটা, ডাল ও ভোজ্যতেলের দাম। স্থানীয় বাজার স্থিতিশীল রাখতে প্রতি টন পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য ৮০০ ডলারে বেঁধে দেওয়ার সিদ্ধান্ত আরও তিন মাস বহাল রাখবে ভারত। ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেডের দপ্তর থেকে এ বিষয়ে একটি আদেশ জারি করা হয়েছে। এতে করে ভারত থেকে আগের মতো বেশি মূল্যেই পেঁয়াজ আমদানি করতে হবে। 
সাপ্তাহিক ছুটির দিন রাজধানীর কাওরান বাজার, ফকিরাপুল বাজার, কাপ্তান বাজার, যাত্রাবাড়ী বাজার, মুগদা বড় বাজার, খিলগাঁও সিটি করপোরেশন কাঁচাবাজার ও মালিবাগ রেলগেট বাজারের তথ্যমতে, নির্ধারিত দামে বিক্রি হচ্ছে গরুর মাংস। এতদিন যারা ৫৬০-৬০০ টাকায় প্রতিকেজি গরুর মাংস বিক্রি করে আসছিল সেই সব মাংস ব্যবসায়ীরাও নতুন নির্ধারিত দাম ৬৫০ টাকা কার্যকর করেছে। তবে দু’একটি দোকানে ব্যতিক্রমও দেখা যাচ্ছে, ৬০০ টাকা দরে গরুর মাংস বিক্রি করছেন তারা। মাংস ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, ৬০০ টাকায়ও গরুর মাংস বিক্রি করা সম্ভব। সেক্ষেত্রে  হাড়গোড়, ফ্যাপড়া ও তেলচর্বি মিশ্রিত মাংস নিতে হবে ক্রেতাদের। কিন্তু বেশিরভাগ ক্রেতা তেলচর্বি ও হাড়গোড় না বাদ দিয়ে পছন্দমতো মাংস নিতে চান। মাংস ব্যবসায়ীরা বলছেন এটাই সমস্যা। ক্রেতাদের পছন্দ মতো মাংস বিক্রি করতে হলে বেশি দামেই বিক্রি করতে হবে। ঢাকার শাজাহানপুর খলিল মাংস বিতান থেকে গরুর মাংস কিনছিলেন খিলগাঁওয়ের বাসিন্দা হাবিবুর রহমান। তিনি জানান, নির্ধারিত দামে মাংস বিক্রি হলেও তাতে হাড়গোড় এবং তেলচর্বি বেশি মেশানো হচ্ছে।

পছন্দ করে মাংস কেনার কোনো সুযোগ নেই। ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি বুধবার রাতে নতুন করে ৬৫০ টাকা কেজিতে মাংস বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। ফলে বৃহস্পতিবার থেকে ঢাকার অধিকাংশ দোকানে ৬৫০ টাকা দরে মাংস বিক্রি হয়েছে। 
এদিকে, গরুর মাংসের দাম কমার পরে মুরগির বেচাকেনা কমেছিল। কমেছিল দামও। তবে শুক্রবার বাজারে মুরগির দাম কোথাও কোথাও কিছুটা বাড়তি দেখা গেছে। মুরগির পাশাপাশি বেড়েছে ডিমের দাম। 

×