ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি বেড়েছে ৫১ শতাংশ

প্রকাশিত: ১৪:৩২, ৪ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৪:৪২, ৪ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি বেড়েছে ৫১ শতাংশ

পোশাক কারখানা

চলতি ক্যালেন্ডার বছরের নয় মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে প্রায় ৫১ শতাংশ। এই বড় প্রবৃদ্ধির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎস হিসেবে জায়গা ধরে রাখতে পেরেছে বাংলাদেশ। 

যুক্তরাষ্ট্রের অফিসিয়াল সোর্স 'অফিস অফ টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেল (ওটিইএক্সএ)-এর সম্প্রতি প্রকাশিত তথ্য অনুসারে, একই সময়ের মধ্যে সারাবিশ্ব থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি বৃদ্ধি পেয়েছে ৩৪.৬১ শতাংশ।

অন্যদিকে, ২০২১ সালের একই সময়ের তুলনায় চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাসে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ৫০.৯৮ শতাংশ বেড়েছে। 

২০২২ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর মাসে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র ৭.৫৫ বিলিয়ন ডলার মূল্যের পোশাক পণ্য আমদানি করেছে।

যুক্তরাষ্ট্রে পোশাক সরবরাহকারী শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে ভারত, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া এবং পাকিস্তান; এ দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রের ইয়ার-অন-ইয়ার (বার্ষিক) আমদানির পরিমাণ যথাক্রমে ৫৩.৩৯ শতাংশ, ৫৪.৬৬ শতাঙশ, ৪৬.৫৮ শতাংশ, ৩৯.৬১ শতাংশ এবং ৪০.১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

যুক্তরাষ্ট্রের মোট পোশাক আমদানির বার্ষিক ৮.৫৪ শতাংশ বাংলাদেশ থেকে সরবরাহ হয়। এতে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানির ক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পোশাক আমদনির বৃহত্তম উৎস হলো চীন; দেশটি থেকে যুক্তরাষ্ট্রের আমদানির পরিমাণ ২২.৪৮ শতাংশ এবং দ্বিতীয় উৎস ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানির পরিমাণ ১৮.৫১ শতাংশ।

 

কাওসার রহমান

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart