বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেডিকেল টেকনোলজি কোর্স ৪ বছরে উন্নীত খুশি টেকনোলিজস্টরা

মেডিকেল টেকনোলজি কোর্স ৪ বছরে উন্নীত খুশি টেকনোলিজস্টরা

স্টাফ রিপোর্টার ॥ মেডিকেল টেকনোলজিস্টদের দীর্ঘদিনের চাওয়া মেডিকেল টেকনোলজি কোর্স কারিকুলাম রিভিউ ও আপডেট করা হয়েছে।

সম্প্রতি চিকিৎসা অনুষদের সচিব ডা. মো. জাহিদুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

চিঠিতে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স (ল্যাবরেটরি, ডেন্টাল, ইনটেনসিভ কেয়ার এ্যাসিসট্যান্ট, রেডিওলজি এ্যান্ড ইমেজিং, ফিজিওথেরাপি, রেডিওথেরাপি, স্যানিটারি ইন্সপেক্টরশিপ) কোর্স ৪ বছরে উন্নীত করার নির্দেশনা দেয়া হয়। আর এই নির্দেশনায় মেডিক্যাল টেকনোলজিস্টদের মধ্যে আনন্দের বন্যা বইছে।

মেডিকেল টেকনোলজিস্টদের কোর্স কারিকুলাম নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর পর্যন্ত রুটিন ফাইল ওয়ার্ক নিয়ে সাংগঠনিক ভাবে কাজ করে। পাশাপাশি কাজ করেন মেডিকেল টেকনোলজিস্টদের অন্যতম পেশাজীবি সংগঠন বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ (বিএমটিপি)ও।

বঙ্গবন্ধু মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ (বিএমটিপি) এর সাধারণ সম্পাদক মোঃ আশিকুর রহমান এ বিষয়ে বলেন, মেডিকেল টেকনোলজি কোর্স ৪ বছরের হওয়ায় মেডিকেল টেকনোলজিস্টদের দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হয়েছে। আমি বিএমটিপির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

সেই সঙ্গে আরও ধন্যবাদ জানাচ্ছি স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য শিক্ষা সচিব, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) এর সভাপতি, মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল সহ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের সচিব সংশ্লিষ্ট সকলকে।

তিনি আরো বলেন, মেডিকেল টেকনোলজিস্টরা করোনা মহামারিতে নিরলসভাবে কাজ করে করোনা মোকাবিলা করেছে। মেডিকেল টেকনোলজিস্টদের পদমর্যাদা ১০ গ্রেড এখনো পর্যন্ত বাস্তবায়ন হয়নি। স্বাস্থ্যসেবার সম্মুখ সারির যোদ্ধা মেডিকেল টেকনোলজিস্টরা।

মেডিকেল টেকনোলজিস্টদের পেশাগত মানোন্নয়ন হওয়া খুবই জরুরী। প্রধানমন্ত্রী গত সংসদ নির্বাচনের আগে চিকিৎসক সম্মিলনে মেডিকেল টেকনোলজিস্টদের ১০ম গ্রেড নির্বাচিত হয়ে আসলে বাস্তবায়ন করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন। তা এখনো পর্যন্ত বাস্তবায়ন হয়নি ৪ বছরের কোর্স কারিকুলামের জন্য।

এখন কোর্স কারিকুলাম ৪ বছরের হয়েছে। তাই অতিদ্রুত জনপ্রশাসন মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মেডিকেল টেকনোলজিস্টদের ১০ম গ্রেড বাস্তবায়নের জন্য অনুরোধ করছি।

এদিকে এই খবরে খুশি বিরাজ করছে মেডিকেল টেকনোলজিস্টদের মধ্যে। জনস্বাস্থ্য মেডিকেল টেকনোলজিস্ট আসাদুজ্জামান রুবেল বলেন, এই একটি সিদ্ধান্তের কারণে আমাদের ১০ম গ্রেড বাস্তবায়ন হচ্ছিলো না। এই সিদ্ধান্তের কারণে আর কোনো বাঁধা রইলো না।

শীর্ষ সংবাদ:
মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         হালদায় আবারো মৃত ডলফিন         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি