সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা

  • অর্থ ফেরত কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার ॥ লোভে পড়ে ই-কমার্স প্রতিষ্ঠানের চটকদার বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে একাধিক বাইক অর্ডার করেছিলেন এক ক্রেতা। অকপটে সেটি স্বীকার করে জানান, ব্যবসা মানেই লোভ, তাই লোভে পড়েই এ ব্যবসায় এসেছেন। সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কিউকমের গ্রাহকদের অর্থ ফেরত কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এ সময় উপস্থিত ক্রেতাদের মধ্যে ময়মনসিংহ থেকে আগত ক্রেতা শফিকুল ইসলাম এমন প্রতিক্রিয়া জানান।

তিনি বলেন, আমি গত ১ জুলাই পাঁচটি বাইক অর্ডার করি। এর দাম ছিল ৫ লাখ ৫১ হাজার টাকা। দুটি ভিন্ন ট্রানজেকশনের মধ্যে একটিতে ৩ লাখ টাকার মধ্যে পেয়েছি ২ লাখ ৯৪ হাজার টাকা, আরেকটিতে ২ লাখ ৫১ হাজার টাকার মধ্যে ফেরত পেয়েছি ২ লাখ ৪৭ হাজার টাকা। আমি অনেক বেশি খুশি।

পাঁচটি বাইকের অর্ডার কেন করলেন? লোভে পড়ে এত বাইক অর্ডার করেছিলেন কি না জানতে চাইলে তিনি বলেন, বিজনেজ মানেই লোভ। লোভ ছাড়া কেউ বিজনেজ করতে আসে না। আপনার লোভ না থাকলে কেন আসবেন, নইলে তো সারাদিন ৫০০ টাকা আয় করলেই চলে। তার মানে লোভ তো আছেই। কিউকমেই আমার ৩৫ লাখ টাকা আটকা আছে, আমি আজ পেলাম ৫ লাখ টাকা।

টাকা ফেরত পাওয়া ক্রেতা শাজাহাদ হোসেন বলেন, গত জুলাইয়ে একটি বাইকের জন্য ১ লাখ ১০ হাজার টাকা পে করি আইবিবিএলের অনলাইন ট্রানজেকশনের মাধ্যমে। কিছুক্ষণ আগে আমার এ্যাকাউন্টে ১ লাখ ৮ হাজার টাকা যুক্ত হয়েছে, সম্ভবত কোন চার্জের কারণে দুই হাজার টাকা কেটে নেয়া হয়েছে। এটা অবশ্যই খুশির বিষয়। কারণ ই-কমার্স যে দুঃসময় পার করছে, আমরা যারা ই-কমার্সের ভোক্তা, তারা কিছুটা সংশয়ে ছিলাম। আমি মনে করি এই পদক্ষেপের ফলে হাজার হাজার লাখ লাখ গ্রাহক আবার পণ্য কেনার জন্য সাহস করবে। তিনি বলেন, যারা গ্রাহক আছে তারা অথেনটিক মাধ্যমে পণ্য কিনতে চান, বিভিন্ন জন বিভিন্ন ধরনের সুবিধা নিয়ে বসে থাকে। সেগুলোতে পা না দিয়ে অথেনটিক বা ভালো সার্ভিস যারা দিতে পারবে তাদের থেকে কিনতে হবে। হুজুগে যেন গা না ভাসায় কেউ।

প্রথম দিনে ই-কমার্স প্রতিষ্ঠান কিউকমের ২০ জন গ্রাহকের অর্থ ফেরত দেয়া হয়েছে। ছয় হাজার ৭২১ জন গ্রাহকের ক্রয়াদেশের বিপরীতে ৫৯ কোটি টাকা ফেরতের সম্মতি পাওয়াদের মধ্যে এই ২০ গ্রাহক আনুষ্ঠানিকভাবে তাদের অর্থ ফেরত পেলেন।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ২০ জন গ্রাহক ৪০ লাখ ২ হাজার ৪১৩ টাকা ফেরত পেয়েছেন। এর মধ্য দিয়ে ভোক্তাদের অর্থ ফেরতের কার্যক্রম উদ্বোধন করলাম। তিনি বলেন, কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে বসেই সিদ্ধান্ত নিয়েছিলাম ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর একটি ইউনিক আইডি নাম্বার থাকবে এবং এটার রেজিস্ট্রেশন করতে হবে। এই কাজের শেষের দিকে আমরা। ১৫ দিনের মধ্যে আশা করছি এটা শুরু করতে পারব।

তিনি বলেন, সবচেয়ে প্রয়োজনীয় বিষয় ছিল ভোক্তারা যে টাকা ফেরত পাননি বা পণ্য বুঝে পাননি সে অর্থ তারা ফেরত চাচ্ছিলেন, কিন্তু যেগুলোর বিরুদ্ধে মামলা ছিল সে বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত চেয়েছি। তারা মতামত দিয়েছিল যেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা আছে এবং মালিক জেলে আছেন তাদের টাকাটা ফেরত দেয়া যাবে না। সেক্ষেত্রে যাদের বিরুদ্ধে অভিযোগ থাকলেও মামলা নেই তাদের মধ্যে একটি কিউকম।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে