সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাড়ির সঙ্গী শাল

শাড়ির সঙ্গী শাল
  • জলি রহমান

প্রকৃতিতে বইছে শৈত্যপ্রবাহ। দুপুরের প্রখর রোদের তাপও শীতল অনুভূতি দিচ্ছে। শীত মৌসুম বরাবরই বেশ ছন্দময়। পিঠাপুলির উৎসব, ভ্রমনে যাওয়া, বাহারী ডিজাইনের পোশাক পরে নিজেকে ফ্যাশনেবল করা। সবকিছুই যেন একই সুরের মূর্ছনা দেয়। কয়েক দশক আগে মা-বাবাদের কাছে শীতের অন্যতম পোশাক ছিল শাল বা চাদর। ছোটরা উষ্ণতা পেতে কখনও কখনও সেই চাদরে আশ্রয় নিত। সে সময়ের স্কুলের শিক্ষকদের ক্ষেত্রে দেখা যেত, পুরুষ শিক্ষকগণ গায়ে একটি জাম্পার এবং তার উপরে বড় একখানা চাদর জড়িয়ে রেখেছেন। আর নারী শিক্ষকদের শাড়ির সঙ্গে শালই ছিল তাদের অন্যতম শীত পোশাক। এখনও অবশ্য স্কুলের শিক্ষকরা শাড়ির সঙ্গে শাল পরতেই বেশি পছন্দ করেন। যুগের সঙ্গে তাল মিলিয়ে পোশাকে এসেছে বৈচিত্র্য। বাহারী ডিজাইনের শীত পোশাক থাকলেও শালের জনপ্রিয়তায় ভাটা পড়েনি নিঃসন্দেহে। দেখা যায় রাস্তার পাশে বসে যে নারী পিঠা বিক্রি করছেন তার গায়ে একটি সোয়েটারের উপরে চাদর জড়ানো। আর যে তরুণ সেই পিঠা কিনছে তার উষ্ণতার জন্যও গায়ে শাল দিয়েছেন সঙ্গে রয়েছে অভিজাত্য ভাব।

আগের দিনে রাজা ও বনিক সম্প্রদায়ের লোকজন আভিজাত্যের নিদর্শন হিসেবে কাঁধে ঝুলিয়ে নিতেন রাজকীয় কারুকাজ করা একটি শাল। আবার অভিজাত পরিবারের লোকজনও চাদর ঝুলিয়ে নিতেন পারিবারিক ঐতিহ্য বা আভিজাত্য হিসেবেই। এর সার্বজনীনতা অগ্রাহ্য করার কোন উপায় নাই। তবে অঞ্চল ভেদে এই শাল ব্যবহারে রয়েছে ভিন্নতা। বাঙালী শাড়ি যেমন নানা ঢঙে এবং নানা কায়দায় পড়া যায় ঠিক তেমনি শাল ব্যবহারেও রয়েছে নানা স্টাইল। সেলোয়ার-কামিজ বা শাড়ি যাই হোক না কেন শালের কদর রয়েছে সবজায়গায়। শীতকালীন বিয়ের উৎসব বা অনুষ্ঠানে শাল ব্যবহৃত হয় ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হিসেবে। বিভিন্ন রং, কাটিং এবং ডিজাইনের শাল ফ্যাশন সচেতন নারীদের আকৃষ্ট করে। তাই উৎসবে শাড়ির সঙ্গী হয় শাল। টিভির পর্দায় চোখ রাখলে দেখা যায় দেশের শীর্ষস্থানীয় নারীরা আভিজাত্য ও সৌন্দর্য প্রকাশ করছে শালের মাধ্যমে। এই বস্ত্রটি ধনী-গরিব নির্বিশেষে সবাই ব্যবহার করছে। তবে চাদরের মান এর ব্যবহারে ভিন্নতা প্রকাশ করে। কেননা বিভিন্ন দাম ও মানের শাল পাওয়া যায়। মানসম্মত শাল ভিন্ন রূপ ও ট্রেন্ডি ভাব নিয়ে আসে। উৎসব-অনুষ্ঠানে এটি আভিজাত্য প্রকাশ করে। আবার রাস্তার পাশে যে চাদর জড়িয়ে গায়ে তা দিচ্ছেন সেও এক ধরনের ঐতিহ্য বহন করে। তাই এর প্রয়োজনীয়তা ও সৌন্দর্য সবজায়গায় লক্ষণীয়। তরুণ-তরুণীরা বাইরে ঘুরতে যাওয়া কিংবা আড্ডা দেবার সময় পোশাকের সঙ্গে ম্যাচিং করে একটি শাল পড়তে পারেন। যা দিবে ট্রেন্ডি লুক। ফ্যাশনে ভিন্নলুক আনতে ব্যবহার করা যায় পাতলা রঙিন চাদর। এসব পাতলা চাদরের রং এবং প্রিন্ট সুন্দর হওয়ায় অনেক তরুণীরা শীতের সময়ে এটি ওড়নার পরিবর্তে ব্যবহার করে থাকেন। গাঢ় শেডের সবুজ, মেরুন ও রয়েল ব্লু শাল বেছে নিতে পারেন ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে। একটি ফ্যাশনাবল শাল পোশাকের সৌন্দর্য বাড়িয়ে দেয় বহুগুণ। এ বস্ত্রটির যে কত কদর এবং বৈচিত্র্য রয়েছে তা টের পাওয়া যায় বাণিজ্য মেলায় শালের স্টলগুলোতে গেলে। প্রতিটি স্টলেই রয়েছে আকর্ষণীয় কারুকার্যের শাল। রয়েছে সুন্দর রং ও পাতলা কাপড়ের শাল। এসবের মধ্যে বিখ্যাত শাল হলো কাশ্মীরি শাল। এর সুখ্যাতি উপমহাদেশের গ-ি পেরিয়ে ইউরোপের মাটিতে চলে গেছে বহু আগেই। বাণিজ্য মেলা শীতকালে আয়োজিত হয় বিধায় কাশ্মীরি শালের দোকানে দেখা যায় উপচে পড়া ভিড়। ২০২২ সালেও তার ব্যতিক্রম হয়নি। জানা যায় আঠারো শতকের মাঝামাঝি সময়ে কাশ্মীরি শাল তৈরি করা হয় নেপাল ও কাশ্মীরে। যা ইংল্যান্ড ও ফ্রান্সের মহিলাদের কাছে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ধীরে ধীরে এই জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে বিভিন্ন দেশে। বর্তমানে আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলোও শীত মৌসুম শুরু হলেই তৈরি করে সুন্দর রং এবং ডিজাইনের শাল। এছাড়াও ছোট-বড় সবধরনের শপিংমলে পাওয়া যায় আকর্ষণীয় চাদর।

দাম : বিভিন্ন দামের শাল দেখা যায় মার্কেটে। তবে ভাল মানের শালগুলোর দাম একটু বেশি। এগুলো ২ হাজার থেকে ৮ হাজারের মধ্যে পাওয়া যাবে। আর কম দামীয় শালগুলো ৩শ’ থেকে ১৫শ’ টাকার মধ্যে পাওয়া যাবে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর