বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমিরাতকে উড়িয়ে দিয়ে ভারতের সামনে বাংলাদেশের যুবারা

আমিরাতকে উড়িয়ে দিয়ে ভারতের সামনে বাংলাদেশের যুবারা

শাকিল আহমেদ মিরাজ ॥ ইংল্যান্ডের কাছে বড় হারের ধাক্কা সামলে ঠিকই অনুর্ধ-১৯ বিশ^কাপের সেরা আটে জায়গা করে নিল ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন বাংলাদেশ। কানাডার পর সংযুক্ত আরব আমিরাতকেও উড়িয়ে দিল রাকিবুল হাসানের দল। বৃষ্টিবিঘিœত ম্যাচে টাইগার যুবারা পেল ৯ উইকেটের বড় জয়। ওয়েস্ট ইন্ডিজের সেন্ট কিটসের ব্যাসেট্রিতে টস জিতে ফিল্ডিং নেয়া বাংলাদেশের সাঁড়াশি বোলিং আক্রমণের মুখে ৪৮.১ ওভারে ১৪৮ রানে অলআউট হয় আমিরাত। জবাবে ইনিংসের মধ্যপথে বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে গেলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৩৫ ওভারে জয়ের জন্য ১০৭ রানের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। ২৪. ৫ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে নতুন লক্ষ্য পেরিয়ে যায় টাইগার অনুর্ধ-১৯ দল (১১০/১)। অপরাজিত ৬৪ রানের সঙ্গে দারুণ দুই ক্যাচে ম্যাচসেরা ওপেনার মাহফিজুল ইসলাম। দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সুপার লীগ কোয়ার্টার ফাইনালে নাম লেখাল বাংলাদেশ, যেখানে রাকিবুলদের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। আগামী ২৯ জানুয়ারি ম্যাচটি অনুষ্ঠিত হবে এ্যান্টিগার নর্থ সাউন্ডে।

তিন ম্যাচের সবকটি জিতে গ্রুপসেরা হয়ে কোয়ার্টারে নাম লিখিয়েছে ইংল্যান্ড। একটি করে হার ও জয়ের পর বাংলাদেশ-আমিরাত ম্যাচ দুদলের জন্যেই ছিল ডু অর ডাই। সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে টস জিতে বোলিংয়ে রাকিবুলদের শুরুটা হয় দুর্দান্ত। ইনিংসের তৃতীয় আর নিজের দ্বিতীয় ওভারে প্রতিপক্ষের দুই ওপেনারকে সাজঘরে ফেরান আশিকুর জামান। ৬ ওভারের প্রথম স্পেলে ২ মেডেনে মাত্র ৬ রান দিয়ে ডানহাতি মিডিয়াম পেসারের শিকার ওই দুই উইকেট। ধাক্কা সামলে আমিরাত এর পরই ইনিংসের সেরা ৪৪ রানের জুটি ধ্রুব পারাশার ও আলিশান শারাফুর ব্যাটে। অধিনায়ক আলিশানকে (৬৩ বলে ২৩) উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে জুটি ভাঙ্গেন তানজিম হাসান সাকিব। ৮২ বলে ৩৩ রান করা পারাশারকে বিদায় করেন অধিনায়ক রাকিবুল। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় সংযুক্ত আরব আমিরাত। ৬৪ বলে ৩ চারে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলে সপ্তম ব্যাটসম্যান হিসেবে আউট হন পুণ্য মেহরা। ৩১ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদশের সফলতম বোলার রিপন ম-ল। কানাডার বিপক্ষে ৮ উইকেটে জয়ের ম্যাচেও দারুণ বোলিং উপহার দেয়া প্রতিভাবান এ ডানহাতি পেসার ২৪ রানের বিনিময়ে নিয়েছিলেন ৪ উইকেট। আরেক পেসার আশিকুর ৮ ওভারে ১৪ রানে নেন ২ উইকেট। তানজিমেরও প্রাপ্তি দুটি।

রান তাড়ায় বাংলাদেশের হয়ে সতর্ক শুরু করেন মাহফিজুল ও ইফতিখার হোসেন। প্রথম ৪ ওভারে আসে মাত্র ৮ রান। পরের ওভারে টানা তিনটি চার মারেন মাহফিজুল। পরে তিনি ছক্কায় ওড়ান আয়ান আফজালকে। দ্বাদশ ওভারে দল পায় ৫০ রান। ৮৬ রানের ওপেনিং জুটি ভাঙ্গে ইফতিখার বোল্ড হলে। ৭০ বলে ২ চার ও একটি ছক্কায় তিনি করেন ৩৭। কানাডার বিপক্ষে অপরাজিত ৬১ রান করেছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এর পরই বৃষ্টিতে খেলা বন্ধ থাকে বেশ খানিকটা সময়। পরে ৩৫ ওভারে ১০৭ রানের নতুন লক্ষ্য প্রান্তিক নওরোজ নাবিলকে (৫*) সঙ্গে নিয়ে সহজেই ছুঁয়ে ফেলেন মাহফিজুল। তার ৬৪ রানের ইনিংসটি ৬ চার ও ২ ছক্কায় সাজানো। গত অনুর্ধ-১৯ বিশ^কাপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ। উইন্ডিজে মিশন শুরু আগে অবশ্য আমিরাতে যুব এশিয়া কাপের সেমিতে ভারতের কাছে বড় ব্যবধানে হারে যুবারা। এবার বিশ^কাপের কোয়ার্টারে বড় শক্তির মুখোমুখি রাকিবুল-বাহিনী। পরাক্রমশালী ভারত নিশ্চই প্রতিশোধের নেশায় পাগল হয়ে আছে। সুতরাং আগামী শনিবারই হবে টাইগারদের সত্যিকারের পরীক্ষা।

১৬ দলের বিশ^কাপে চার গ্রুপের শীর্ষ দুটি করে দল জায়গা পেয়েছে সুপার লীগ কোয়ার্টার-ফাইনালে। বাংলাদেশ, ভারত, ইংল্যান্ডের সঙ্গে শেষ আটে ওঠা বাকি পাঁচ দল দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আফগানিস্তান, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। প্রতি গ্রুপের বাকি দুটি করে দল লড়বে প্লেট কোয়ার্টার-ফাইনালে।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা