শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রুপ থিয়েটারের সেক্রেটারি ও অর্থ সম্পাদককে অব্যাহতি

স্টাফ রিপোর্টার ॥ বেশ কয়েকটি অভিযোগে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ ও অর্থ সম্পাদক রফিক উল্লাহ সেলিমকে সংগঠন থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে আর্থিক অনিয়ম, দুর্নীতি, অর্থ আত্মসাত ও সাংগঠনিক স্বেচ্ছাচারিতার অভিযোগ আনা হয়েছে। একইসঙ্গে কামাল বায়েজীদ আর কখনোই ফেডারেশনে নির্বাচন করতে পারবেন না বলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এছাড়া রফিক উল্লাহ সেলিমের দলের সদস্যপদ বাতিল করা হয়েছে। শনিবার গণমাধ্যমে গ্রুপ থিয়েটার ফেডারেশনের পাঠানো বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতবছরের মার্চ থেকে ফেডারেশনের কেন্দ্রীয় পরিষদ কর্তৃক গঠিত উপ-কমিটি এই দুই সম্পাদকের কাছে সমস্ত আয়-ব্যয়ের হিসাব চেয়ে আসছিল। কিন্তু তারা নানা অজুহাতে হিসাব প্রদানে গড়িমসি করে এবং চূড়ান্তভাবে অর্থের হিসাব দিতে ব্যর্থ হয়। তারই পরিপ্রেক্ষিতে এই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে ফেডারেশনের কেন্দ্রীয় পরিষদ। শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার রুমে পরিষদের ৪১ সদস্যের উপস্থিতিতে সম্মিলিতভাবে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান ফেডারেশনের প্রচার সম্পাদক মাসুদ আলম বাবু।

কামাল বায়েজীদের বিরুদ্ধে গত তিন বছরে ব্যয় হওয়া ১ কোটি ২৪ লাখ ৫১ হাজার তিনশত তিয়াত্তর টাকার হিসাব দিতে না পারা ও সংগঠনের ব্যাংক এ্যাকাউন্ট থেকে কেন্দ্রীয় পরিষদকে অবহিত না করে চেকের মাধ্যমে নিজের এ্যাকাউন্টে সংগঠনের টাকা ট্রান্সফার করার অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে কামাল বায়েজীদ বলেন, তিন বছর আগে যখন ফেডারেশনের দায়িত্ব গ্রহণ করি তখন সংগঠনের ১০ লাখ টাকা ঋণ ছিল। এ সময় বিভিন্ন অনুষ্ঠান করার জন্য আমি ব্যক্তিগতভাবে ৭ লাখ টাকা খরচ করেছি। এ টাকা আমি সংগঠন থেকে নিয়েছি। সেটা আমার এ্যাকাউন্টে নিয়েছি। প্রয়োজনীয় কাগজপত্রও রয়েছে। এ সময় তিনি পরিষদের সভায় উপস্থিত ছিলেন না এবং তার বিরুদ্ধে যে অভিযোগ তা তাকে আগে জানানো হয়নি বলেও দাবি করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিগত তিন বছর ধরে সেক্রেটারি জেনারেল একক সিদ্ধান্তে ফেডারেশনকে পরিচালনা করেছেন, সংগঠনের গঠনতন্ত্রের শব্দ, ধারা-উপধারা নিজের মতো পরিবর্তন করেছেন। কেন্দ্রীয় পরিষদ ও নির্বাহী পরিষদের গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়ন না করে তার নিজের মতো করে সংগঠনকে পরিচালিত করেছেন।

অপরদিকে, আর্থিক অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের দায়ে সম্পাদক (অর্থ) রফিক উল্লাহ সেলিমকে তার দায়িত্ব থেকে সরিয়ে দিয়ে ৩০ দিনের মধ্যে যাবতীয় টাকার হিসাব বুঝিয়ে দেয়ার সময় বেঁধে দিয়েছে পরিষদ।

এ বছরের মে মাসে গ্রুপ থিয়েটার ফেডারেশনের সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে ভোটে নতুন কমিটি গঠিত হবে। এর আগ পর্যন্ত সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করবেন এ্যাসিস্টেন্ট সেক্রেটারি জেনারেল চন্দন রেজা এবং অর্থ সম্পাদকের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক সম্পাদক ড. চঞ্চল সৈকত।

প্রসঙ্গত, কামাল বায়েজীদ নাট্য সংগঠন ঢাকা থিয়েটার ও রফিক উল্লাহ সেলিম ঢাকা নান্দনিকের সদস্য।

শীর্ষ সংবাদ:
শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক         পাকিস্তানি মুদ্রার ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি         জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই