রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওমিক্রনে সুরক্ষা দেয় বুস্টার ডোজ ॥ সিডিসি

জনকণ্ঠ ডেস্ক ॥ ফাইজার-বায়োএনটেক ও মডার্নার বুস্টার ডোজ টিকা করোনার ওমিক্রন ধরনের বিরুদ্ধে শুধু সুরক্ষাই দেয় না বরং তা আক্রান্ত নাগরিকদের হাসপাতালে যাওয়া থেকে বিরত রাখে।

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’র শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। এদিকে বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হয়েছে ৩৪ কোটি, ৭৩ লাখ ৬৯ হাজার ৪২৬ জন। মৃত্যু ৫৬ লাখ ৫ হাজার ১৭১জন। মোট সুস্থ হয়েছে, ২৭ কোটি ৬৯ লাখ ১৯ হাজার ৪০২ জন। খবর নিউইয়র্ক টাইমস, বিবিসি ও ওয়ার্ল্ডোমিটার্সের।

শুক্রবার প্রকাশিত প্রতিবেদনটি মোট তিনটি গবেষণার ওপর ভিত্তি করে তৈরি করে সিডিসি। এর মধ্যে একটি গত বছরের ২৬ আগস্ট থেকে এ বছরের ৫ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১০টি অঙ্গরাজ্যের ওপর পরিচালনা করা হয়। আরেকটি যুক্তরাষ্ট্রের ২৫টি অঙ্গরাজ্য থেকে নেয়া তথ্যের ভিত্তিতে করা হয়। তৃতীয় গবেষণাটি আমেরিকান মেডিক্যাল এ্যাসোসিয়েশন প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রজুড়ে চার হাজার ৬শ’ করোনা পরীক্ষা কেন্দ্রে যারা পজিটিভ হয়েছেন তাদের তথ্য বিশ্লেষণ করে এটি করা হয়।

লকডাউনে কিরিবাতি ॥ সম্প্রতি ফিজি থেকে আগত ৫৪ যাত্রীর মধ্যে পরীক্ষায় ৩৬ জনেরই করোনা শনাক্ত হয়। এ অবস্থায় সংক্রমণের বিস্তার ঠেকাতে প্রথমবারের মতো লকডাউনে গেছে কিরিবাতি।

অধিকাংশ করোনা বিধিনিষেধ প্রত্যাহার আয়ারল্যান্ডের ॥ ওমিক্রনের প্রভাবে দৈনিক সংক্রমণ বাড়লেও অধিকাংশ করোনা বিধিনিষেধ তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে আয়ারল্যান্ডের সরকার। দেশটির প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন শুক্রবার এক টেলিভিশন ঘোষণায় এ তথ্য জানান। করোনাকে একটি ‘মৌসুমি রোগ’ হিসেবে উল্লেখ করে মাইকেল মার্টিন বলেন, ‘গত প্রায় দুই বছর ধরে অনেক অশুভ দিন আমরা দেখেছি, কিন্তু আজ একটি ভাল খবর দিতে আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি।’ ‘করোনা একটি মৌসুমি রোগ এবং এই রোগটিকে নিয়েই আমাদের সামনে এগোতে হবে। যদি এটি আমরা মেনে নেই, তাহলে বর্তমানে জনস্বাস্থ্য বিষয়ক বিধিনিষেধগুলোর কোন যৌক্তিক আবেদন আর থাকে না।’ ‘এবং আমরা সেই পথে চলারই সিদ্ধান্ত নিয়েছি। শনিবার থেকে অধিকাংশ বিধিনিষেধ তুলে নেয়া হয়।’

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর