সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

"লার্ন অ্যালফাবেট উইথ টেকনোলজি" বইয়ের মোড়ক উম্মোচন করলেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ তথ্য-প্রযুক্তির মাধ্যমে শিশু-কিশোরদের বর্ণমালা শেখার বই "লার্ন অ্যালফাবেট উইথ টেকনোলজি"- বইয়ের মোড়ক উম্মোচন করলেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। সম্প্রতি রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে আয়োজিত ন্যাশনাল ইয়ুথ ক্যারিয়ার কার্নিভাল নামক তারুণ্য বিষয়ক একটি অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করেন তিনি।

"লার্ন অ্যালফাবেট উইথ টেকনোলজি" বইটি শিশু কিশোরদের বর্ণমালা শেখার একটি বই যেখানে বর্ণমালা শেখার সাথে সাথে তথ্য-প্রযুক্তির বিভিন্ন বিষয়ের সাথে পরিচিত হতে পারবে শিশুরা। বইটিতে প্রথাগত এ ফর অ্যাপল, বি ফর বল ইত্যাদি শব্দ ব্যবহার না করে এ ফর অ্যান্ড্রয়েড , বি ফর ব্লুটুথ, সি ফর কম্পিউটার ইত্যাদি উদাহরণ ব্যবহার করে তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট বিষয় শেখানো হয়েছে।

বইটির লেখক শামিমা বিনতে জলিল বলেন, এই বইটি 'লার্ন উইথ অ্যালফাবেট' শিশুদের প্রযুক্তি সম্পর্কে প্রাথমিক ধারণা দিবে এবং প্রযুক্তির গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে ভাবতে শেখাবে।বইটি হুইসেলের ফেসবুক পেজ, ওয়েবসাইট, বিভিন্ন ই-কমার্স মার্কেটপ্লেস এবং স্টেশনারি শপগুলোতে পাওয়া যাবে।

এ বই প্রসঙ্গে হুইসেলের ভাইস চেয়ারম্যান মিঠু মোড়ল বলেন, আমরা চাই শিশু কিশোররা যাতে ছোটবেলা থেকেই টেকনোলজির সাথে পরিচিত হয়ে ওঠে। এই লক্ষ্যেই লার্ন অ্যালফাবেট উইথ টেকনোলজি বইটি লেখা হয়েছে।

"লার্ন অ্যালফাবেট উইথ টেকনোলজি" বইটির আইডিয়া উদ্ভাবক মোহাম্মদ শাহরিয়ার খান বলেন, গত তিন প্রজন্ম ধরে আমরা একই ধরণের শিক্ষায় শিক্ষিত হচ্ছি। কিন্তু বর্তমানে টেকনোলজি ছাড়া সামনে এগুনোর কথা চিন্তাও করা যায় না , তাই আমাদের শিশুদের শিশুকাল থেকেই টেকনোলজির সাথে পরিচয় করিয়ে দিতে এই উদ্যোগ।

তিনি শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ করেন এই ধরণের বই যেন প্রাইমারি স্কুল সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়।

হুইসেল এর সিইও আরেফীন দিপু বলেন, হুইসেল এর মাধ্যমে শিশুদেরকে টেকনোলজির সাথে পরিচয় করিয়ে দেবার জন্য কিডস রোবোটিক্স , কিডস কোডিং, কিডস টেকনোলজি , কিডস প্ল্যানার , কিডস রাইটিং সহ আরো আধুনিক ও সমসায়িক শিক্ষা উপকরণ, ট্রেনিং ও বই খুব শীঘ্রই হুইসেল প্লাটফর্ম এর সাথে আসছে।

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, শিশুদের আনন্দের সাথে তথ্যপ্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে লার্ন টেকনোলজি উইথ অ্যালফাবেট বইটি সহায়ক হবে। এসময় তিনি এই বইটি সময়োপযোগী বলে মন্তব্য করেন এবং বইটির সাফল্য কামনা করেন।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ, আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আলতাফ হোসেন, বেসিস এর সভাপতি রাসেল টি আহমেদ, বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি সৈয়দ আলমাস কবির, অন্ট্রাপ্রেনিউরস ক্লাব অব বাংলাদেশ (ই-ক্লাব) এর সভাপতি মোহাম্মদ শাহরিয়ার খান, হুইসেল এর হেড অফ প্রডাক্ট ডেভেলপমেন্ট মাকসুদা হাসান তনিমা, হেড অফ মার্কেটিং মাজহারুল ইসলাম বেগ, হেড অফ এডমিন রায়হান চৌধুরী রনি, হেড অফ কোর্স ডেভেলপমেন্ট আনিকা নায়ার তূর্ণা, হেড অফ বুকশপ সিহাব আহমেদ স্বাধীন এবং প্রজেক্ট কো অর্ডিনেটর খালিদ সাইফুল্লাহ্।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর