সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উইল না করলে অপুত্রক বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে ॥ ভারতের সুপ্রিমকোর্ট

উইল না করলে অপুত্রক বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে ॥ ভারতের সুপ্রিমকোর্ট

অনলাইন ডেস্ক ॥ ভারতে অপুত্রক কোনো হিন্দু বাবা মৃত্যুর আগে ইচ্ছাপত্র বা উইল না করে গেলে তার মেয়ে সম্পত্তির উত্তরাধিকারে অগ্রাধিকার পাবেন বলে ঐতিহাসিক এক রায় দিয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট।

এ সংক্রান্ত একটি আদেশ খারিজ করে বৃহস্পতিবার ভারতের শীর্ষ আদালত এ সিদ্ধন্ত দেয় বলে জানিয়েছে এনডিটিভি।

উইল করার আগে কোনও ব্যক্তির মৃত্যু হলে তার সম্পত্তির উত্তরাধিকারী কে হবেন- এ প্রশ্নে আদালত জানিয়েছে, তার সম্পত্তিতে ভাইয়ের সন্তানদের থেকে নিজের মেয়ের অধিকার বেশি থাকবে।

বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ বলেছে, “উইল তৈরি করার আগে কোনো হিন্দু পুরুষের মৃত্যু হলে তার সম্পত্তি (অর্জিত এবং উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত) সব উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করা হবে। কিন্তু মৃত ব্যক্তির মেয়ে তার অন্যান্য আত্মীয়দের (ভাইয়ের সন্তানদের) তুলনায় সম্পত্তির উত্তরাধিকারে অগ্রাধিকার পাবেন।”

আদালত জানিয়েছে, মৃত ব্যক্তি নিজে সম্পত্তি করে থাকলে তিনি যৌথ পরিবারে বসবাস করলেও তার সেই সম্পত্তিতে অধিকার পাবেন শুধু তার মেয়ে।

অবশ্য ছেলে থাকলে সম্পত্তির বণ্টন কীভাবে হবে, সে বিষয়ে বিস্তারিত বলা হয়নি এই রায়ে।

ভারতে হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন করা হয়েছিল ২০০৫ সালে। সেখানে বলা হয়েছিল, বাবার মৃত্যুর পর ছেলেদের মত মেয়েরাও পারিবারিক সম্পত্তির সমান অধিকার পাবে।

পরে ভারতের সুপ্রিম কোর্ট এক আদেশে বলেছিল, ২০০৫ সালে আইন হলেও এ আইনে নারীরা সম্পত্তির অধিকার পাবে ১৯৫৬ সাল থেকেই।

ভারতীয় হিন্দু পরিবারে একটি প্রচলিত ভাবনা হল, মেয়ের বিয়ে হয়ে গেলে সে স্বামীর বাড়ির অংশ হয়ে যায়। পৈত্রিক সম্পত্তির অধিকার তখন আর তার থাকে না। অপুত্রক বাবার সম্পত্তি পরিবারের অন্য সদস্যদের মধ্যে ভাগ হয়। বাবা উইল করে না গেলে মেয়ে হয় বঞ্চিত।

সুপ্রিম কোর্টের এই রায়ের মধ্য দিয়ে দীর্ঘদিনের এই বঞ্চনার অবসান ঘটবে বলে অধিকারকর্মীদের প্রত্যাশা।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে