সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জীবন বীমার এমডির বিরুদ্ধে দুদকের মামলা

  • নিয়োগ পরীক্ষায় জালিয়াতি

স্টাফ রিপোর্টার ॥ নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে জীবন বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহুরুল হকসহ দুজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার অপর আসামি হচ্ছে, সহকারী জেনারেল ম্যানেজার মোহাম্মদ মাহবুবুল আলম। বৃহস্পতিবার দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নুর আলম সিদ্দিকী বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা ১-এ মামলাটি দায়ের করেন।

দুদক সচিব মাহবুব হোসেন জানান, গত বছরের সেপ্টেম্বরে জীবন বীমা কর্পোরেশনের উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় জীবন বীমার এমডি অতিরিক্ত সচিব জহুরুল হক অভিনব কায়দায় প্রশ্ন পরিবর্তন করে নিজের মতো করে প্রশ্নপত্র ছাপান। পরে তা নিজের পছন্দসই লোকজনের কাছে সরবরাহ করেন। দুদকের এনফোর্সমেন্ট টিম বিষয়টি জানতে পেরে অভিযান চালিয়ে এ সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করে। প্রাথমিক অনুসন্ধান শেষে কমিশনের কাছে প্রতিবেদন দাখিল করা হলে কমিশন মামলার অনুমোদন দেয়। দুদক সচিব মাহবুব হোসেন জানান, এই ঘটনায় দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় আসামিদের বিরুদ্ধে একটি মামলা করেছে কমিশন।

মামলার এজহারে বলা হয়, আসামিরা নিয়োগ পরীক্ষার এমসিকিউ প্রশ্নপত্র প্রণয়নের ক্ষেত্রে অভিনব পন্থার মাধ্যমে প্রশ্ন কর্তাদের প্রস্তুত করা প্রশ্ন ও তার সঠিক উত্তর নিজের মতো করে প্রশ্নপত্রের মধ্যে সাজিয়ে তা ছাপিয়ে দেন। পরবর্তীতে তা চাকরি প্রার্থীদের সরবরাহ করেন আসামিরা। গত বছরের ১৩ সেপ্টেম্বর জীবন বীমা কর্পোরেশনে নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁস ও নিয়োগ বাণিজ্যের অভিযোগে অভিযান চালায় দুদকের এনফোর্সমেন্ট ইউনিট। সংস্থাটির সমন্বিত কার্যালয় ঢাকা-১’র সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট এ অভিযান চালায়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, অভিযানকালে দুদক টিম পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রসহ বেশকিছু রেকর্ডপত্র সংগ্রহ করে। এছাড়া অভিযোগের বিষয়ে রেকর্ড করা হয় এমডি ও পরিচালকসহ (প্রশাসন) সংশ্লিষ্ট কর্মকর্তাদের বক্তব্যও সংগ্রহ করে তারা। নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে অন্তত ৪০ কোটি টাকা বাণিজ্যের অভিযোগ পায় সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ জহুরুল হকের বিরুদ্ধে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর