সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে দৈনিক সংক্রমণ পৌনে তিন লাখ, মৃত্যু ৩ শতাধিক

জনকণ্ঠ ডেস্ক ॥ আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার্স ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় রবিবার পর্যন্ত বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৩২ কোটি ৭০ লাখ ২৭ হাজার ৯৬১ জন। এর মধ্যে ৫৫ লাখ ৫৪ হাজার ৯৬৭ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ২৬ কোটি ৬৫ লাখ ৭৯ হাজার ৫১৪ জন। এদিকে ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় পৌনে তিন লাখে পৌঁছেছে। দৈনিক প্রাণহানিও রয়েছে তিনশ’র ওপর। এছাড়া করোনা সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সক্রিয় রোগী ও শনাক্তের হার। খবর বিবিসি, এনডিটিভি, এএফপি ও ওয়ার্ল্ডোমিটার্সের।

রবিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ২ লাখ ৭১ হাজার ২০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা শনিবারের তুলনায় ২ হাজার ৩৬৯ জন বেশি। দেশটিতে মোট সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ২৮ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩১৪ জন।

ব্রিটেনে বুস্টার ডোজ পাচ্ছে ১৬-১৭ বছর বয়সীরা ॥ করোনা মহামারী প্রতিরোধে ১৬ ও ১৭ বছর বয়সী সকলকে কোভিড-১৯ টিকার বুস্টার ডোজের আওতায় আনার কথা জানিয়েছে ব্রিটেন। সোমবার থেকে এই বয়সসীমার তরুণ-তরুণীদের শরীরে বুস্টার ডোজের প্রয়োগ শুরু হবে। রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স। করোনার মারাত্মক ঝুঁকিতে রয়েছে এমন ১৬ ও ১৭ বছর বয়সীদেরই এতদিন ব্রিটেনে বুস্টার ডোজ নেয়ার অনুমোদন ছিল। কিন্তু সোমবার থেকে এই বয়সসীমার সকলেই টিকার বুস্টার ডোজের আওতায় আসে।

ইসরাইলের অর্থমন্ত্রী করোনায় আক্রান্ত ॥ করোনার টিকার চতুর্থ ডোজ নেয়ার পরও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ইসরাইলের অর্থমন্ত্রী এ্যাভিগডর লিবারম্যান। শনিবার তিনি পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ হয়েছেন বলে জানিয়েছেন। বর্তমানে তিনি চ্ছা আইসোলেশনে আছেন এবং বাসা থেকে কাজ চালিয়ে যাবেন। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় তিনি বলেছেন, আমি ভাল আছি এবং আগামী কয়েক দিন আইসোলেশনে থাকব।

বেজিংয়ে প্রথম ওমিক্রন শনাক্ত ॥ চীনের রাজধানী বেজিংয়ে প্রথম স্থানীয়ভাবে ওমিক্রনের কেস শনাক্ত হয়েছে। বেজিংয়ের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। উইন্টার অলিম্পিক গেমস শুরুর কয়েক সপ্তাহ আগেই স্থানীয়ভাবে সেখানে ওমিক্রন শনাক্ত হলো। শনিবার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, নতুন করে আক্রান্তদের মধ্যে একজনের ওমিক্রন শনাক্ত হয়েছে। এক সংবাদ সম্মেলনে বেজিংয়ের ডিজেজ কন্ট্রোল অথরিটির এক কর্মকর্তা বলেন, ল্যাব টেস্টের মাধ্যমে একজনের দেহে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

শীর্ষ সংবাদ:
সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়’         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         অর্থ পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সরকার : তথ্যমন্ত্রী         ভারতের রপ্তানি নিষেধাজ্ঞায় বিশ্বব্যাপী বেড়েছে গমের দাম         পি কে হালদারের দুই কোম্পানির শেয়ারের দাম বাড়ল লাফিয়ে         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল করলো ঔষধ প্রশাসন         পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা         করোনা : ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি         ইভ্যালির রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরিয়ানি, গ্রেফতার ১         ৬৫ দিন মাছ ধরা বন্ধ : তিন লাখ জেলের জন্য বরাদ্দ পৌনে ১৭ হাজার টন চাল         চলতি সপ্তাহে আত্মসমর্পণ করছেন না হাজী সেলিম         ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’         নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর