বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেনের কর্মক্ষেত্রে টিকা নীতি আটকে দিল সুপ্রীমকোর্ট

  • ‘প্রশাসন সীমা অতিক্রম করেছে’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বড় কোম্পানিগুলোর কর্মীরা টিকা না নিলে তাদের জন্য সার্বক্ষণিক মাস্ক পরা ও প্রতি সপ্তাহে কোভিড শনাক্তকরণ পরীক্ষায় অংশ নেয়ার যে নীতি ঘোষণা করেছিলেন, দেশটির সুপ্রীমকোর্ট তা আটকে দিয়েছেন। সর্বোচ্চ আদালতের বিচারকরা বলছেন, টিকা বাধ্যতামূলক করার এ পদক্ষেপ বাইডেন প্রশাসনের কর্তৃত্বের সীমা অতিক্রম করেছে। তবে সরকারী অর্থায়নে পরিচালিত স্বাস্থ্যসেবা কেন্দ্রের কর্মীদের ক্ষেত্রে টিকা বাধ্যতামূলকের নীতিতে তারা সায় দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বাইডেনের প্রস্তাবে টিকা নয়তো প্রতি সপ্তাহে কর্মীদের শনাক্তকরণ পরীক্ষার নিয়ম বলবৎ হতো একশর বেশি কর্মী আছে সেসব ব্যবসা প্রতিষ্ঠানের জন্য। এ নিয়ম ভঙ্গ করলে প্রতিষ্ঠানগুলোকে বড় অঙ্কের জরিমানা করারও পরিকল্পনা ছিল। বৃহস্পতিবার সুপ্রীমকোর্টের বিচারকরা ৬-৩ ভোটে এই নীতির বিপক্ষে অবস্থান নেন।

সুপ্রীমকোর্টের সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারকদের ভাষ্য, কোভিড-১৯ এর ঝুঁকির সঙ্গে অপরাধ, বায়ুদূষণ কিংবা অন্যান্য সংক্রামক রোগের কারণে দৈনন্দিন যেসব বিপদের মুখে পড়তে হয়, সেসবের ঝুঁকির কোন পার্থক্য নেই। যে কারণে বাইডেনের টিকা নীতিকে অসংখ্য মার্কিনীর দৈনন্দিন জীবন ও স্বাস্থ্যের ওপর ‘অনুচিত হস্তক্ষেপ’ হিসেবে বিবেচনা করেছেন তারা।

বাইডেনের নীতি কার্যকর হলে তা যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানির ৮ কোটির বেশি কর্মীর ওপর প্রভাব ফেলতো। সুপ্রীমকোর্টের সিদ্ধান্তে হতাশ ডেমোক্র্যাট এ প্রেসিডেন্ট বলেছেন, সহজ ও কার্যকর উপায়ে কী করে কর্মীদের টিকা দেয়া যায় তা নিয়ে সিদ্ধান্ত নেয়ার ভার এখন বিভিন্ন রাজ্য ও নিয়োগকর্তাদের। ‘ব্যবসায়িক নেতাদের প্রতি আমি আহ্বান জানাচ্ছি, ফরচুন ১০০ কোম্পানির এক-তৃতীয়াংশের মতো যারা (কর্মীদের টিকাদান নিশ্চিতে) এগিয়ে এসেছেন, তাদের সঙ্গে যোগ দেয়ার এবং তাদের কর্মী, গ্রাহক ও কমিউনিটির সুরক্ষায় প্রাতিষ্ঠানিক টিকাদানের ব্যবস্থা করতে,’ বলেছেন তিনি।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সুপ্রীমকোর্টের বৃহস্পতিবারের সিদ্ধান্তে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বলেছেন, ‘পিছু না হটায় সুপ্রীমকোর্টকে নিয়ে গর্বিত আমরা। (টিকা) বাধ্যতামূলক করা যাবে না।’ বয়স্ক, প্রতিবন্ধী ও স্বল্প আয়ের মার্কিনীদের জন্য মেডিকেয়ার ও মেডিকেইড সরকারী স্বাস্থ্য বীমা কর্মসূচী থেকে টাকা নেয়া হাসপাতাল, নার্সিং হোমসহ ৭৬ হাজার স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের প্রায় এক কোটি ৩ লাখ কর্মীর ক্ষেত্রে টিকা বাধ্যতামূলকের নীতির পক্ষে সুপ্রীমকোর্টে ৫ জন বিচারক অবস্থান নেন, বিপক্ষে ভোট পড়ে ৪ জনের।

রক্ষণশীল দুই বিচারক প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি ব্রেট কাভানহ উদারপন্থী বিচারকদের সঙ্গে একত্রিত হলে এ নীতিটি উৎরে যায় বলে জানিয়েছে রয়টার্স। পরে এক বিবৃতিতে বাইডেন জানান, স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা বাধ্যতামূলকে সুপ্রীমকোর্টের সায় ‘অনেক লোকের’ জীবন বাঁচাবে। তার প্রশাসন টিকাদান জোরদার করবে, স্বাস্থ্যসেবা কর্মীদের ফেব্রুয়ারি শেষ হওয়ার আগেই টিকা নিয়ে নিতে হবে।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান