বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেশবিন্যাসে বৈচিত্র্য

কেশবিন্যাসে বৈচিত্র্য

ফ্যাশনে লুক হওয়া চাই ট্রেন্ডি। মুখের আদল বদলাতে চুলে সামান্য পরিবর্তন আনলেই যথেষ্ট। সেই পরিবর্তনটা হোক হাইলাইটার। সময়ের সঙ্গে বদল হয় রুচির। তার সঙ্গে বদলায় মানুষের চুল শোভিত করার পদ্ধতি। বেশ কয়েক বছর ধরে মেয়েদের চুলের কাটছাঁটে এসেছে নানা পরিবর্তন। সেই ধারায় বিগত কয়েক বছর ধরে চলছে রঙিন চুল। কিশোরী থেকে মধ্যবয়স্ক সব বয়সী মহিলার কাছে চুল রঙিন করা বা হাইলারটার ব্যবহার এখন ফ্যাশন। তাই বলাবাহুল্য, চুলের ওপর রঙের আধিপত্য বেড়েছে। সেটা হোক প্রাকৃতিক বা কৃত্রিম।

ত্বক বুঝে চুলের রং বাছুন

মিশ্র ত্বকে রং ম্যাচ করাটা কষ্টসাধ্য। তাই মিশ্র ত্বকে চুল রঙিন করাতে বিশেষজ্ঞের পরামর্শ নিন। ত্বকের ধরন বুঝে হেয়ার কালার সম্পর্কে সঠিক ধারণা কেবল তারাই দিতে পারবেন। ব্রাউনের নানা শেড সাধারণত সব ধরনের ত্বকের সঙ্গে মানিয়ে যায়। বার্গান্ডি কালারও মন্দ হবে না। গোল্ডেন হেয়ার কালার উপমহাদেশের মানুষের ত্বকের সঙ্গে বেমানান। তবে চাইলে চুলের কিছুটা অংশ হাইলাইট করা যেতে পারে। সাদা বা রুপালি রং-ও এখন হাইলাইটার হিসেবে অনেকের পছন্দ। এ ছাড়া রেড, গ্রিন, ব্লু এবং নিয়নের নানা শেড এমনকি হলুদ দিয়েও ইন্টারেস্টিং হাইলাইট করা যেতে পারে।

সঠিক রং বেছে নিন

মনে রাখবেন, প্রথমেই পারমান্যান্ট হেয়ার কালার একদম নয়। এতে চুলের ক্ষতি হতে পারে। মন চাইলে সেমি পারমান্যান্ট হেয়ার কালার করাতে পারেন। যেন পরবর্তীতে কয়েকবার শ্যাম্পু করেই ধুয়ে নেয়া যায়। প্রথমবার চুল রঙিন করালে প্রফেশনালের সাহায্য নিন। তারা চুলের ধরন ও ত্বকের রং বুঝে হেয়ার কালার করাবে। রং বাছাই করার ক্ষেত্রে নিজের চুলের রঙের বিপরীত শেডের কালার না করে ন্যাচারাল কালারের কাছাকাছি করাই ভালো। চুলের কালার করার সময় অবশ্যই বয়স, গায়ের রং ও পেশার কথা মাথায় রাখতে হবে।

ঘরে চুল রঙিন করতে

সময়ের অভাবে প্রফেশনালের কাছে যেতে না পারলে ঘরোয়া পদ্ধতিতে চুল কালার করতে পারেন। তবে এক্ষেত্রে চুল রঙিন করা সম্পর্কে সঠিক ধারণা থাকা চাই। আজকাল ইউটিউবে চুল রঙিন করার অনেক ভিডিও পাবেন। যেখানে আপনাকে নির্দেশনা দিয়ে জানিয়ে দেবে হেয়ার কালার করার পদ্ধতি। এ ছাড়া হেয়ার কালারের প্যাকেটেও থাকে চুল রঙিন করার নানা নির্দেশনা। বাজারে নানা ধরনের হেয়ার কালার মিলবে। এসব কালারের ভিড়ে পছন্দমতো হেয়ার কালার বেছে নিন। চুল রঙিন করার আগে কালারে এ্যালার্জির সম্ভাবনা আছে কিনা তা পরীক্ষামূলক টেস্ট করে নিতে পারেন। এক্ষেত্রে পেছনের দিকে ঘাড়ের অংশের কিছু চুল নিয়ে তাতে রং ব্যবহার করে দেখতে পারেন।

রঙিন চুলের পরিচর্যা

মনে রাখতে হবে, এলোমেলো চুলের স্টাইল চললেও নিষ্প্রাণ ও ভঙ্গুর চুল কখনই কারও কাম্য নয়। তাই দরকার চুলের স্বাস্থ্য ঠিক রাখা। তাই চুল রঙিন করার পর সঠিকভাবে যত্ন নিন। চুল রঙিন করানোর পর অয়েল ম্যাসাজ প্রয়োজন। এজন্য অন্তত সপ্তাহে একদিন গরম তেল ম্যাসাজ করুন। শ্যাম্পু করার এক ঘণ্টা আগে আমন্ড অয়েল বা তিলের তেল সামান্য গরম করে হালকাভাবে ম্যাসাজ করুন। এই ম্যাসাজে স্কাল্পের রক্ত সঞ্চালন ভাল থাকবে। এরপর কুসুম গরম পানিতে নরম একটি তোয়ালে ভিজিয়ে নিংড়ে নিয়ে মাথার চুলগুলো ৫ মিনিট জড়িয়ে রাখুন এবং এক ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। যতটা সম্ভব হেয়ার ড্রায়ার বা চুল আয়রন করা থেকে বিরত থাকুন।

শ্যাম্পু এবং কন্ডিশনার

রঙিন চুল ভাল রাখতে চুলের গোড়া পরিষ্কার রাখা উচিত। রঙিন চুলে কালার প্রটেকটিভ শ্যাম্পু ব্যবহার করুন। এ ধরনের শ্যাম্পু চুলের রংকে প্রটেস্ট করে এবং চুল নরম ও সফট রাখে। যে কোন ভাল কসমেটিক্সের দোকানে হেয়ার কালার প্রটেক্ট শ্যাম্পু পাওয়া যায়। শ্যাম্পু করার আগে চুল ভিজিয়ে শ্যাম্পু ভালভাবে চুলে লাগিয়ে নিন। কিছুক্ষণ আলতো ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে ভালভাবে চুল ধুয়ে ফেলুন। রঙিন চুল ধোয়ার ক্ষেত্রে কখনই গরম পানি ব্যবহার করবেন না। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। এতে করে আপনার চুল আরও চকচকে, নরম এবং কোমল হবে।

মডেল : মিমি, স্টাইল : বিডি মিজু

মেকআপ : শিল্পী ভৌমিক, ছবি : আলামিন কাব্য

ফ্যাশন ডেস্ক

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান