শুক্রবার ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৪ বছর ধরে ঘুমান না

৪ বছর ধরে ঘুমান না

চার বছর ধরে ঘুমান না এক পোলিশ নারী। ৩৯ বছর বয়সী মালগোরজাটা ¯িœউইন্সকা নামের এ নারী বিরল রোগে আক্রান্ত। রোগটির নাম সোমনিফোবিয়া যা তার জীবনকে অসহনীয় করে তুলেছে। টানা না ঘুমানোর কারণে তার চোখ ব্যথা হয়ে যায় এবং মাথাও ব্যথা হতে শুরু করে। হঠাৎ তার শরীরে এ ধরনের সমস্যা সৃষ্টি হয়, কিছুতেই তার ঘুম আসে না। এ সমস্যার কারণে তার জীবন পুরো নষ্ট হয়ে গেছে। তার পারিবারিক জীবনও সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মালগোরজাটা ¯িœউইন্সকা জানিয়েছেন, এ রোগের কারণে তার চোখ জ্বলতে শুরু করে এবং শুকিয়ে যায়। একটানা ঘুম না আসার কারণে খুবই ক্লান্তির সৃষ্টি হয়। তার শর্ট টার্ম মেমোরি পুরোপুরি নষ্ট হয়ে গেছে এবং তিনি কোন কারণ ছাড়াই কাঁদতে শুরু করেন। এ রোগ শরীরের ক্ষতির সঙ্গে সঙ্গে তার চাকরিও চলে গেছে। চিকিৎসার পেছনে তার জমানো সব টাকা নষ্ট হয়ে গেছে, কিন্তু কোন ফল পাওয়া যায়নি। ২০১৭ সালে স্পেন থেকে ছুটি কাটিয়ে বাড়ি ফেরার পরই তার এ রোগের সূত্রপাত। এরপর থেকে ধীরে ধীরে তার ঘুম আসা বন্ধ হয়ে যায়। তিনি অনেক চেষ্টা করেও ঘুমাতে পারেননি। ৪ বছর পর পোল্যান্ডের এক ডাক্তারের কাছ থেকে তিনি জানতে পারেন, তিনি সোমনিফোবিয়া রোগের শিকার।- ইন্ডিয়া হেরাল্ড অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম