রবিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তেজগাঁওয়ে ছাত্র ও উত্তরায় হকারদের অবরোধ

তেজগাঁওয়ে ছাত্র ও উত্তরায় হকারদের অবরোধ
  • রাজধানীতে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থী ও হকাররা। শনিবার রাজধানীর তেজগাঁও ও উত্তরার রাজলক্ষ্মী এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পৃথকভাবে অবরোধ করেন তারা। বুটেক্স শিক্ষার্থীরা করোনা পরিস্থিতি বিবেচনায় হল বন্ধ, সশরীরে পরীক্ষার আয়োজন বন্ধসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন। আর হকাররা পুনর্বাসনের দাবি করেছেন।

আন্দোলনকারীরা দীর্ঘক্ষণ সড়ক অবরোধ করে রাখায় মহাসড়কটিতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে বিপাকে পড়ে হাজার হাজার মানুষ। বুটেক্স শিক্ষার্থী ৪ ঘণ্টা ও হকাররা ২ ঘণ্টা বিক্ষোভ করার পর সড়ক ছেড়ে দেন। পরে ধীরে ধীরে যান চলাচল স্বাভাবিক হয়। বেলা ১১টায় তেজগাঁও মূল সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন বুটেক্স শিক্ষার্থীরা। চার ঘণ্টা পর বিকেল ৩টার দিকে উপাচার্য ও তেজগাঁও পুলিশের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করেন তারা। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, শনিবার সকালে বুটেক্স উপাচার্যের সঙ্গে সাক্ষাত করে পাঁচ দফা দাবি উত্থাপন করেন তারা। তখন শিক্ষার্থীদের দাবি উড়িয়ে দেন উপাচার্য। পাশাপাশি বুটেক্স রেজিস্ট্রার শাহ আলিমুজ্জামান বেলাল শিক্ষার্থীদের বলেন, করোনা যার যার, দায়ভার তার। রেজিস্ট্রারের ওই বক্তব্যের পরপরই সড়কে নামেন শিক্ষার্থীরা। তারা বলেন, আবাসিক শিক্ষার্থীসহ মেসগুলোয় অনাবাসিক শিক্ষার্থীরাও ব্যাপক স্বাস্থ্যঝুঁকিতে আছেন। কেননা হলসমূহে আমরা গাদাগাদি করে একই রুমে অবস্থান করি। যার কারণে হলে স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব নয়। আবার মন্ত্রিপরিষদ থেকে বলা হয়েছে, ১২ বছরের অধিক বয়সী শিক্ষার্থীরা এক ডোজ ভ্যাকসিন ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে আসতে পারবে না এবং টিকা-কার্ড ছাড়া যানবাহনে উঠতে পারবে না। আমাদের অনেক শিক্ষার্থী এক ডোজ ভ্যাকসিন এখনও পায়নি। অনেকে দ্বিতীয় ডোজের জন্য আবেদন করেও এসএমএস পায়নি।

অন্যদিকে করোনার কারণে সংক্রমণের হার ইতোমধ্যে পাঁচ শতাংশের বেশি হয়ে গেছে। এ অবস্থায় শীঘ্রই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। কিন্তু আমরা আর সেশনজট বাড়াতে চাই না। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা দ্রুত অফলাইনে বিকল্প পদ্ধতিতে পরীক্ষাগুলো দিতে চাই। সংক্রমণ বেড়ে গেলে প্রয়োজনে হল বন্ধ করেও যথাসময়ে অনলাইনে পরীক্ষা দিতে চাই। এ অবস্থায় প্রশাসন ১১ জানুয়ারি থেকে পরীক্ষার আয়োজন করেছে। তাই আমরা পাঁচ দফা দাবি জানিয়েছি। দাবি হলো- অবিলম্বে হলসমূহে অবস্থানরত শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁঁকি থেকে রক্ষা করাতে হল বন্ধ করা, অফলাইনের বিকল্প পদ্ধতিতে পরীক্ষার ব্যবস্থা করা, করোনাকালীন সময়ে চলমান টার্ম পরীক্ষা শেষ হয়ে গেলে অবশ্যই চলমান টার্মের পরীক্ষা শেষ হওয়ার ১ সপ্তাহের মধ্যেই আগামী টার্মের ক্লাস অনলাইনে শুরু করা এবং দিনপ্রতি অন্তত ৪টি এবং সর্বোচ্চ ৬টি ক্লাস নেয়া, করোনা পরিস্থিতি খারাপ হলে এবং প্রশাসনের সিদ্ধান্তে বিলম্ব হওয়ার কারণে যদি কোন শিক্ষার্থী হলে আক্রান্ত হলে তার এবং তার পরিবারের সার্বিক দায়ভার প্রশাসনকে নেয়া এবং দাবিগুলো আমলে নিয়ে আজকের মধ্যেই মৌখিক স্বীকৃতি এবং আগামী ৩ দিনের মধ্যে প্রশাসনকে চূড়ান্ত সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নোটিস আকারে প্রকাশ করা। এ ৫ দফা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সামনে ফুট ওভারব্রিজ নির্মাণের দাবি জানিয়েছে তারা।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি ও আন্দোলনের বিষয়ে বুটেক্স উপাচার্য অধ্যাপক আবুল কাশেম বলেন, আমি আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাত করেছি। মৌখিকভাবে বলেছি, ১১ জানুয়ারির পরীক্ষা স্থগিত, হলগুলো বন্ধ করে দেয়া হবে, যাতে তারা আতঙ্কিত না হয়ে নিরাপদ স্থানে চলে যেতে পারে। আর পরবর্তীতে পরীক্ষা অফলাইনে নাকি অনলাইনে হবে সেটি নিয়ে আমরা বৈঠক করে সিদ্ধান্ত জানাব। সে জন্য শিক্ষার্থীদের কাছ থেকে সময় চেয়েছি।তেজগাঁও শিল্পাঞ্চল পুলিশের এডিসি হাফিজ আল ফারুক বলেন, দীর্ঘ সময় সড়কে যান চলাচল বন্ধ ছিল। এতে আশপাশের সড়কে তীব্র যানজট তৈরি হয়। মানুষকে চরম দুর্ভোগে পড়তে হয়। আমরা অনুরোধ করেছি, ভিসির সঙ্গে যোগাযোগ করেছি। এরই পরিপ্রেক্ষিতে দীর্ঘ ৪ ঘণ্টা পর শিক্ষার্থীরা সড়ক ছেড়ে দেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

এদিকে, শনিবার বেলা ১১টার দিকে উচ্ছেদ বন্ধ ও স্থায়ী পুনর্বাসনের দাবিতে উত্তরায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন হকাররা। এ সময় বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় তাদের। এতে সড়কটির দুই দিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় ১ ঘণ্টা পর সড়ক থেকে সরে যান হকাররা।

এর আগে, সকাল ১০টার দিকে উত্তরার রবীন্দ্র সরণিতে জড়ো হন তারা। পরে উত্তরার রাজলক্ষ্মী বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় ঢাকা-১৮ আসনের সাংসদ হাবিব হাসানের কার্যালয়ের সামনে অবস্থান নেন তারা।

হকারদের নেতা ও উত্তরা পশ্চিম থানা কৃষক লীগের যুগ্ম সম্পাদক রাসেল ম-ল বলেন, কয়েক দিন ধরে উত্তরার বিভিন্ন এলাকায় হকারদের উচ্ছেদ করা হচ্ছে। তারা হকারদের স্থায়ী পুনর্বাসন চান।

হকাররা জানান, করোনার সময় তারা ব্যবসা করতে না পেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিভিন্ন সমবায় সমিতি ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে ব্যবসা করেন তারা। এখন যদি তাদের পুনর্বাসন না করে উচ্ছেদ করা হয়, তাহলে তারা পথে বসবেন। এ ছাড়া দেনাও পরিশোধ করতে পারবেন না। রাজলক্ষ্মী এলাকার দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) আকতারুজ্জামান জানান, হকাররা সড়কের দুই পাশেই অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন। এতে সড়কের উভয় পাশেই যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে হকারদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হয় এবং হকাররা সংশ্লিষ্টদের আশ্বাসে সড়ক ছেড়ে দেন। তবে, অবরোধে সৃষ্ট যানজটের রেশ কাটতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগে।

তেজগাঁও ও উত্তরার সড়ক অবরোধের ফলে রাজধানীর জনবহুল ও গুরুত্বপূণ স্থানেও তীব্র যানজটের সৃষ্টি হয়। সকাল থেকেই সৃষ্ট যানজটের কারণে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থাকতে দেখা গেছে। কেউ কেউ পায়ে হেঁটে গন্তব্যে পৌঁছেছেন। তবে অবরোধ তুলে নেয়ার পর দুপুরের পরপরই যান চলাচল স্বাভাবিক হতে থাকে।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর