বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল মুদ্রায় লেনদেন

  • নুরুন্নাহার হিরা

ধীরে ধীরে বিশ্বজুড়ে লেনদেন প্রথাগত ঐতিহ্যবাহী পদ্ধতি থেকে ডিজিটাল ওয়ালেটে স্থানান্তরিত হচ্ছে যেটা উভয়ই ক্ষমতা প্রদান মুদ্রা এবং ক্রিপ্টোকারেন্সি ধারণ করে। অনেক বিকল্প থেকে বাছাই করার জন্য, এই বিভিন্ন রূপের মুদ্রার মধ্যে পার্থক্য জানাটা গুরুত্বপূর্ণ। ডিজিটাল মুদ্রা ক্ষমতা প্রদানকারী অর্থ বৈদ্যুতিন রূপ ছাড়া আর কিছুই নয় যা সরকার দ্বারা জারি করা হয়। এদিকে ক্রিপ্টোকারেন্সি, একটি নন ফিজিক্যাল মুদ্রা যা একটি বেসরকারী ব্যবস্থার মাধ্যমে করা হয়। এটি বিকেন্দ্রীভূত, কোন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দ্বারা তা নিয়ন্ত্রিত নয় এবং ব্লকচেইন প্রযুক্তিতে চলে। এনএফটি বা নন-ফাঞ্জিবল টোকেন হচ্ছে ডিজিটাল সম্পদ যা গান, শিল্প, মেমস, ফ্যাশন ইত্যাদির মতো বাস্তব বিশ্বের আইটেমকে নির্দেশ করে। সংগ্রহযোগ্য ক্রীড়া কার্ড থেকে শুরু করে মেম পর্যন্ত, এনএফটি যে কোন সত্তাকে বোঝাতে পারে অথবা যে কোন দক্ষতার নগদীকরণের জন্য ব্যবহার করা যেতে পারে।

ডিজিটাল কারেন্সি ॥ সহজভাবে বলতে গেলে, ডিজিটাল মুদ্রা হলো বাস্তব বিশ্বের অর্থের বৈদ্যুতিন রূপ। ডিজিটাল মুদ্রা ব্যবহার করে একজন ব্যক্তি পণ্য কিনতে পারেন, বিশ্বের যে কোন প্রান্তে লেনদেন পরিচালনা করতে পারেন যদিও ডিজিটাল মুদ্রার কোন বাস্তব জগতে ফিসিক্যাল উপস্থিতি নেই। যদিও ডিজিটাল মুদ্রায় এনক্রিপশনের প্রয়োজন হয় না, ব্যবহারকারীরা তাদের ডিজিটাল মানিব্যাগ চুরি বা হ্যাকিং থেকে রক্ষা করার জন্য অনন্য এবং নিরাপদ পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন।

ক্রিপ্টো কারেন্সি ॥ ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইন প্রযুক্তিতে চলে যা পাবলিক লেজারে করা সমস্ত লেনদেনের তথ্য রেকর্ড করে এবং সংরক্ষণ করে রাখা হয় এবং যা যে কেউ এ্যাক্সেস করতে পারে। এটি একটি বিকেন্দ্রীভূত ব্যবস্থা, যা কোন কেন্দ্রীয় নিয়ন্ত্রণ থেকে স্বাধীন। এর সমস্ত লেনদেন একটি বিকেন্দ্রীভূত লেজারে লিপিবদ্ধ করা হয় যেটা প্রত্যেকে দেখার জন্য উপলব্ধ, যার ফলে একটি কেন্দ্রীয় কর্তৃপক্ষের প্রয়োজনীয়তা হয় না। ডিজিটাল মুদ্রার মতো না হওয়ায়, এটি শক্তিশালী এনক্রিপশন দ্বারা সুরক্ষিত থাকে। নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি) এনএফটি হলো এক ধরনের ডিজিটাল সম্পদ যা বাস্তব বিশ্বের আইটেমের প্রতিনিধিত্ব করে। এনএফটিগুলো বিনিময়যোগ্য নয় এবং ক্রিপ্টোকারেন্সি থেকে ভিন্ন। এর মানে হলো যে এনএফটিগুলোকে ক্রিপ্টোকারেন্সিগুলো যেভাবে বিক্রি করা হয় সেভাবে বিক্রি করা যায় না।

এনএফটিগুলো একটি ডিজিটাল খাতা দ্বারা পরিচালিত হয় এবং সমস্ত লেনদেন অনলাইনে করা হয়। কেমন করে একে অপরের থেকে আলাদা তিনটির মধ্যে প্রাথমিক পার্থক্য হলো-ক্রিপ্টোকারেন্সি এবং ডিজিটাল মুদ্রার বিপরীতে, এনএফটি একে অপরের জন্য লেনদেন করা যায় না কারণ তারা বাস্তব বিশ্বের সম্পদের থেকে অনন্য। ক্রিপ্টোকারেন্সি এবং ডিজিটাল মুদ্রা একে অপরের জন্য লেনদেন করা যেতে পারে কারণ তাদের মূল্যের কোন ক্ষতি হয় না। ডিজিটাল মুদ্রাগুলি কেন্দ্রীভূত হওয়ায় তা ব্যাংক এবং সরকারী কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং যাদের লেনদেনের ওপর নজর রাখা হয়। ক্রিপ্টোকারেন্সি এবং এনএফটি বিকেন্দ্রীভূত এবং যারা চালায় সেই গোষ্ঠীর দ্বারা নিয়ন্ত্রিত হয়। ডিজিটাল কারেন্সি থেকে ভিন্ন ক্রিপ্টোকারেন্সি এবং এনএফটি থেকে পাবলিক লেজারের মাধ্যমে এ্যাক্সেসযোগ্য যা সমস্ত লেনদেনকে স্বচ্ছ করে তোলে। অন্যদিকে ডিজিটাল মুদ্রাগুলো ব্যক্তিগত এবং লেনদেনের ওপর ভিত্তি করে তথ্য এবং সমস্ত অর্থ স্থানান্তর গোপনীয় থাকে।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান