শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওমিক্রন মোকাবেলায় কঠোর হচ্ছে সরকার

ওমিক্রন মোকাবেলায় কঠোর হচ্ছে সরকার
  • টিকা সনদ ছাড়া হোটেল, শপিংমলে যাওয়া যাবে না
  • ট্রেন, লঞ্চ ও প্লেনে চলাচল করা যাবে না
  • প্রথম ডোজের টিকা ছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে পারবে না
  • ঢাকায় আরও ১০ জনের ওমিক্রন শনাক্ত

বিশেষ প্রতিনিধি ॥ করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবেলায় আবার কঠোর হচ্ছে সরকার। করোনার টিকা নেয়ার সনদ ছাড়া হোটেল-রেস্টুরেন্টের মতো শপিংমলে প্রবেশ করা যাবে না। একই সঙ্গে ট্রেন, প্লেন, লঞ্চেও চলাচল করা যাবে না। এমনকি প্রথম ডোজের টিকা ছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা স্কুল-কলেজেও যেতে পারবে না। বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান। এছাড়া চুক্তি হওয়ার পর ৩৩ বছর পেরিয়ে গেলেও দুটি কন্টেইনার জাহাজ সরবরাহ করেনি পাকিস্তান। তাই পাকিস্তানের সঙ্গে থাকা চুক্তিটি বাতিল করেছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠক হয়। বৃহস্পতিবার গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওমিক্রন নিয়ে বিশেষ আলোচনা হয়েছে। গত ৩ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে (মূলত ছিলেন প্রধান অতিথি) একটি সভা হয়েছে। সেখানে ভ্যাকসিনটা আরও জোরদার করার বিষয়টি সুনির্দিষ্ট করা হয়েছে। বুস্টারটা আরও কিভাবে সহজলভ্য ও বিস্তৃত করা যায় সেটা দেখতে হবে।

তিনি বলেন, ওমিক্রমের বিষয়ে বলা হয়েছে রেস্টুরেন্ট, শপিংমল, প্লেন, ট্রেন ও লঞ্চে যারা উঠবে তাদের একটা সময় দেয়া হবে। ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের সার্টিফিকেট ছাড়া কেউ যাতে না ওঠে। সেরকম একটা চিন্তা-ভাবনার দিকে যেতে হবে। রেস্টুরেন্ট, শপিংমলে প্রবেশ এবং প্লেন, ট্রেন ও লঞ্চে ওঠার ক্ষেত্রে টিকার দুই ডোজ নেয়ার বাধ্যবাধকতা আরোপ আসছে।

রেস্টুরেন্টে সনদ যাচাই কিভাবে মনিটর করা হবেÑ এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মোবাইলে সফট কপি থাকবে কিংবা হার্ড কপি থাকবে। কোন দেশে পুরো জনসংখ্যা কোনভাবেই চেক করা সম্ভব নয়, স্যাম্পল হিসেবে করা হয়। ভিজিল্যান্স টিম থাকবে প্রত্যেক শহরে। সিটি কর্পোরেশন, পৌরসভার স্বাস্থ্য পরিদর্শক আছেন তারা চেক করবেন। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী চেক করবে।

কবে থেকে এটা কার্যকর করা হবেÑ এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একটা সময় দিয়ে দিতে বলেছে। টেকনিক্যাল লোকজনের সঙ্গে আলাপ-আলোচনা করে একটা টাইম দিয়ে এটা করা হবে। ওমিক্রম ঠেকাতে গেলে কঠোর অবস্থানে যেতে হবে। বুধবার আমেরিকায় এক মিলিয়ন করোনায় আক্রান্ত হয়েছে। ভারতেও এটা অনেক বেড়ে গেছে।

তিনি আরও বলেন, এটা (সেবা নিতে টিকার সনদ বাধ্যতামূলক করা) ইতোমধ্যে সিদ্ধান্ত হয়ে গেছে। টেকনিক্যাল লোকজনের সঙ্গে দু-একদিনের মধ্যে পরামর্শ করে সময় দিয়ে আমরা আদেশ দিচ্ছি। এছাড়া বাড়ির বাইরে কোনক্রমেই মাস্ক ছাড়া যাওয়া যাবে না জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ইতোমধ্যে আমরা বলে দিয়েছি, এখন থেকেই সচেতনাতমূলক প্রচার করতে হবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী বা মোবাইল কোর্টের মাধ্যমে বিষয়টি বাস্তবায়ন করা হবে।

করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা ছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীরা স্কুল-কলেজে যেতে পারবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রথম ডোজ টিকা না নেয়া শিক্ষার্থীরা স্কুলে আসতে পারবে মর্মে শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দেবে। টিকা তো এখন একেবারে গ্রাম পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ দেয়া হয়ে গেছে। এজন্যই এটা নির্ধারিত করে দেয়া হচ্ছে। টিকা দিয়ে স্কুলে যাওয়া নিরাপদ হবে, সচেতনতামূলক প্রচারে সেটাই বলা হবে। এই কার্যকমের জন্য স্বাস্থ্য, পিআইডি, স্থানীয় সরকার, প্রশাসনকে দায়িত্ব দেয়া হয়েছে। ইমাম সাহেবরাও যাতে খুতবায় টিকার কথা বলেন, সেটাও ধর্ম মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় বলেছে, যে শিক্ষার্থীরা ভ্যাকসিন না নেবে, তারা স্কুল-কলেজে আসতে পারবে না। টিকা নেয়ার জন্য সচেতনতা গড়ে তুলতে বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ের কথা বলেনি। বিশ্ববিদ্যালয় তো আলাদা কর্তৃপক্ষ।

বলা হয়েছে, টিকা নেয়ার জন্য শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের জন্য অপেক্ষার দরকার নেই। জন্মনিবন্ধন ও এনআইডি বা যে কোন একটি পরিচয়পত্র নিয়ে গেলেই তারা ভ্যাকসিন পেয়ে যাবে।

ঢাকায় আরও ১০ জনের ওমিক্রন শনাক্ত

বাংলানিউজ জানায়, দেশে আরও ১০ জনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। ফলে দেশে এ পর্যন্ত মোট ২০ জনের দেহে ওমিক্রন শনাক্ত হলো। নতুন এ ধরনে আক্রান্তরা সবাই ঢাকার বাসিন্দা।

বৃহস্পতিবার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জার (জিআইএসএআইডি) ওয়েবসাইট থেকে এ তথ্য জানা যায়। এতে বলা হয়, ১৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়। যার মধ্যে গত ৩০ ডিসেম্বর পর্যন্ত সাত দিনে পাঁচজনের নমুনা সংগ্রহ করা হয়। তবে যারা ওমিক্রনে আক্তান্ত হয়েছেন, তাদের বিদেশ ভ্রমণের কোনো তথ্য পাওয়া যায়নি। ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স এ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস, আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এ জিনোম সিকোয়েন্সের তথ্য জমা দিয়েছে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে