মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ

অনলাইন ডেস্ক ॥ ঢাকা টেস্টে বাংলাদেশ দলের ব্যাটসম্যানরা যেন ড্রেসিংরুমে যাওয়ার প্রতিযোগিতায় নেমেছে। এই যাওয়া-আসার মিছিল শুরু হয় টেস্টের চতুর্থ দিনের শেষ বিকেলে। ৭১ রান তুলতেই হারিয়ে বসে ৭ উইকেট। সে ধারা অব্যহত থাকল পঞ্চম ও শেষদিনেও। সকালে দ্রুত ৩ উইকেট হারিয়ে ৮৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলোঅনে পড়ে স্বাগতিকরা। মুমিনুল হকের দল সুবিধা করতে পারছে না দ্বিতীয় ইনিংসেও।

১০১ রান করলে ফলোঅন এড়াতে পারত টাইগাররা। সেটি না পারার খেসারত দিতে হলো ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংস আবার ব্যাট করতে নেমে। ২১৩ রানে পিছিয়ে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ স্বাগতিক ব্যাটসম্যানরা। বরারবরের মতো ছন্দহীন টপ অর্ডার। প্রথম সেশনে ৪ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ দল। বাংলাদেশের সংগ্রহ ৭২ রান। লিটন দাস ২৭ ও মুশফিক ১৬ রান নিয়ে মধ্যাহ্নভোজে গেছেন।

শেষদিনে খেলা হবে সাকুল্য ৯৮ ওভার। বাংলাদেশ দল ফলোঅন এড়াতে পারলে আবার ব্যাটিং নামতে হতো পাকিস্তানকে। সেক্ষেত্রে শেষদিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার জন্য আরো সময় কমত স্বাগতিকরা। স্বাভাবিকভাবেই ম্যাচ ড্রয়ের দিয়ে ধাবিত হতো। তবে অঙ্ক মেলেনি ব্যাটিং দীনতায়। দ্বিতীয় ইনিংসেও একই পরিণত। এতে ইনিংস হারের শঙ্কা মাথাচাড়া দিচ্ছে।

বাংলাদেশ প্রথম ইনিংস যেখানে শেষ হয়, দ্বিতীয় ইনিংসটা যেন সেখান থেকেই শুরু হয়। তবে স্পিনার সাজিদ খানের পরিবর্তে এবার দৃশ্যপটে দুই পেসার শাহিন আফ্রিদি এবং হাসান আলি। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া অভিষিক্ত মাহমুদুল হাসান জয় এবারও ব্যর্থ। হাসানের বলে বোল্ড হয়ে ফেরেন দলীয় ১২ রানে। নিজে করেন ৬ রান।

ইনিংসের পঞ্চম ও নিজের তৃতীয় ওভারে বাজিমাত আফ্রিদির। ওভারের প্রথম বলে এলবিডব্লিউর কাটায় পড়েন আরেক ওপেনার সাদমান ইসলাম। তার ব্যাট থেকে আসে মাত্র ২ রান। দ্বিতীয় ইনিংসে ১২ রানে দুই উইকেট হারায় দল। অধিয়ানায়ক মুমিনুল হক আর নাজমুল হোসেন শান্তও নাম তুলেছেন ব্যর্থতার মিছিলে।

উইকেটের ক্ষুধায় মগ্ন থাকা হাসানের দ্বিতীয় শিকারে পরিণত হন মুমিনুল। হাসানের সোজা বল মিস করে এলবিডব্লিউ হন মুমিনুল। এর পরপরই শান্ত আফ্রিদির বলে দ্বিতীয় গালিতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ৬ রানে। ২৫ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে মহাবিপদে বাংলাদেশ দল। প্রথম সেশনে অবশ্য দলকে আর কোন বিপদে পরতে দেননি লিটন কুমার দাস ও মুশফিকুর রহিম।

২৩ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ৭২ রানে মধ্যাহ্নভোজের বিরতিতে গেছে বাংলাদেশ। লিটন দাস ২৭ ও মুশফিক ১৬ রান নিয়ে শেষদিনের দ্বিতীয় সেশনের খেলা শুরু করবেন। এখন তাদের ব্যাটের দিকেই তাকিয়ে গোটা দেশ। এই দুই ব্যাটম্যানের বড় একটি পার্টনারশিপই পারে দলকে ইনিংস পরাজয়ের হাত থেকে উদ্ধার করতে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন