বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নগর কৃষির সম্ভাবনা তরান্বিত করার আগ্রহ মেয়র লিটনের

নগর কৃষির সম্ভাবনা তরান্বিত করার আগ্রহ মেয়র লিটনের

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ সবুজায়ন ও নগর কৃষির সম্ভাবনাকে তরান্বিত করতে আগ্রহ প্রকাশ করেছেন, রাজশাহী সিটি মেয়র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন।

তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশন এলাকায় যারা ছাদ বাগান করবেন তাদের হোল্ডিং ট্যাক্সের ক্ষেত্রে কোনো সুবিধা দেয়া যায় কিনা তা ভেবে দেখা হবে। মেয়র লিটন বলেন, যদিও রাজশাহীতে এই খাতে আয় কম তার পরেও তাদের উৎসাহিত করার ক্ষেত্রে কি করা যায় সে দিকে নজর রাখা হবে।

মঙ্গলবার সকালে খাদ্য নিরাপত্তা এবং নগর কৃষির সম্ভাবনা বিষয়ে অনুষ্ঠিত বিভাগীয় পরামর্শ সভায় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এসব কথা বলেন। রাজশাহী সাংবাদিক ইউনিয়নের কনফারেন্স রুমে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বেসরকারি সংস্থা পরিবর্তনের পরিচালক রাশেদ রিপন।

খানি, প্রাণ, একশন এইড বাংলাদেশ এবং পরিবর্তনের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় মূল আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর এনকে নোমান। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান ও ছাদ বাগানী প্রফেসর দীপকেন্দ্র নাথ দাস, সিনিয়র সাংবাদিক আহম্মেদ শফিউদ্দিন এবং মহিলা পরিষদ রাজশাহী জেলা সভাপতি কল্পনা রায়। মূক্ত আলোচনায় অংশ নেন টিআইবি সমন¦য়কারী মনিরুজ্জামান, উন্নয়ন কর্মী সুব্রত পাল, সাংবাদিক তৈয়বুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, কৃষির ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে নগর কৃষির প্রসার ঘটানো যায়। এর ফলে রাজশাহীর মতো খরা প্রবণ এলাকায় আরো সবুজায়ন সম্ভব। বাড়িঘর যাতে গরমের সময় তাপমাত্র সহনীয় থাকে সে জন্য গাছপালাকে কাজে লাগানো যেতে পারে। বিদেশের বাজারে যেভাবে বাড়িতে উৎপাদিত পন্য বিক্রি করা হয় তেমন বাজার তৈরি করা যেতে পারে। অনলাইন প্লাটফর্ম করে এমন পন্য বিক্রিরও ব্যবস্থা করা যেতে পারে। বিলুপÍ প্রায় গাছের বাগান করে পর্যটক আকর্ষন করা যেতে পারে।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন