রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নগর কৃষির সম্ভাবনা তরান্বিত করার আগ্রহ মেয়র লিটনের

নগর কৃষির সম্ভাবনা তরান্বিত করার আগ্রহ মেয়র লিটনের

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ সবুজায়ন ও নগর কৃষির সম্ভাবনাকে তরান্বিত করতে আগ্রহ প্রকাশ করেছেন, রাজশাহী সিটি মেয়র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন।

তিনি বলেন, রাজশাহী সিটি করপোরেশন এলাকায় যারা ছাদ বাগান করবেন তাদের হোল্ডিং ট্যাক্সের ক্ষেত্রে কোনো সুবিধা দেয়া যায় কিনা তা ভেবে দেখা হবে। মেয়র লিটন বলেন, যদিও রাজশাহীতে এই খাতে আয় কম তার পরেও তাদের উৎসাহিত করার ক্ষেত্রে কি করা যায় সে দিকে নজর রাখা হবে।

মঙ্গলবার সকালে খাদ্য নিরাপত্তা এবং নগর কৃষির সম্ভাবনা বিষয়ে অনুষ্ঠিত বিভাগীয় পরামর্শ সভায় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এসব কথা বলেন। রাজশাহী সাংবাদিক ইউনিয়নের কনফারেন্স রুমে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বেসরকারি সংস্থা পরিবর্তনের পরিচালক রাশেদ রিপন।

খানি, প্রাণ, একশন এইড বাংলাদেশ এবং পরিবর্তনের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় মূল আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর এনকে নোমান। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান ও ছাদ বাগানী প্রফেসর দীপকেন্দ্র নাথ দাস, সিনিয়র সাংবাদিক আহম্মেদ শফিউদ্দিন এবং মহিলা পরিষদ রাজশাহী জেলা সভাপতি কল্পনা রায়। মূক্ত আলোচনায় অংশ নেন টিআইবি সমন¦য়কারী মনিরুজ্জামান, উন্নয়ন কর্মী সুব্রত পাল, সাংবাদিক তৈয়বুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, কৃষির ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে নগর কৃষির প্রসার ঘটানো যায়। এর ফলে রাজশাহীর মতো খরা প্রবণ এলাকায় আরো সবুজায়ন সম্ভব। বাড়িঘর যাতে গরমের সময় তাপমাত্র সহনীয় থাকে সে জন্য গাছপালাকে কাজে লাগানো যেতে পারে। বিদেশের বাজারে যেভাবে বাড়িতে উৎপাদিত পন্য বিক্রি করা হয় তেমন বাজার তৈরি করা যেতে পারে। অনলাইন প্লাটফর্ম করে এমন পন্য বিক্রিরও ব্যবস্থা করা যেতে পারে। বিলুপÍ প্রায় গাছের বাগান করে পর্যটক আকর্ষন করা যেতে পারে।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী