মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই

বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই

অনলাইন ডেস্ক ॥ ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ডিসেম্বর মাস ভারত -বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সাথে আমাদের উচ্চমাত্রর সম্পর্ক রয়েছে। করোনা ভাইরাসে ভারত নিরাপদ না থাকলে বাংলাদেশ নিরাপদ থাকবে না তেমনিভাবে বাংলাদেশের কিছু হলেও ভারত নিরাপদ থাকবে না।তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই।

আজ মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাজধানী ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত ঘন্টাব্যাপী এক বৈঠকে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। দুই দেশের দ্বিপক্ষীয় বিষয় আলোচনায় স্থান পেয়েছে। এছাড়াও ই-টেকনোলজি, সীমান্তে শান্তিপূর্ণ রাখা, দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানো, কোভিড সহযোগিতা বিশেষ করে ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে বাংলাদেশ ও ভারত কিভাবে একসঙ্গে কাজ করতে পারে সেবিষয়ে আলোচনা হয়েছে।

মাসুদ বিন মোমেন বলেন, দুই দেশ কিভাবে নিরাপদ থাকতে পারে এবং সে বিষয়ে কিভাবে সহযোগিতা হাত বাড়াতে পারে সে বিষয়েও আলোচনা হয়েছে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেন, পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরর সঙ্গে দেখা করব। সন্ধ্যায় ভারতীয় হাইকমিশনারের বাড়িতে পুরনো বন্ধুদের সঙ্গে দেখা করব। কাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করব। তিনি বলেন, ডিসেম্বর ভারত -বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। এবার আরও বেশি গুরুত্ব পেয়েছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১৬ ডিসেম্বর ঢাকা আসছেন। রাষ্ট্রপতির এই সফর গুরুত্বপূর্ণ বার্তা দিয়ে যাব। পররাষ্ট্র সচিব মাসুদের সঙ্গে বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ ইস্যু স্থান পেয়েছে। আমাদের মধ্যে উচ্চমাত্রর সম্পর্ক রয়েছে।

তিনি বলেন, আগামীবছর আখাউড়া-আগরতলা রেললাইন উদ্বোধন করবেন দুই প্রধানমন্ত্রী। এছাড়া শীঘ্রই চিলাহাটি-হলদিবাড়ি যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে। এই লাইনে দার্জিলিং মেইল ট্রেনও চলতে পারে। আগামী বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। সেই সফর দুই দেশের সম্পকর্কে আরও উচ্চমাত্রায় নিয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন