রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুন্সীগঞ্জে বৃষ্টির পানি জমে সদ্য রোপীত বীজ আলু নষ্ট হচ্ছে

মুন্সীগঞ্জে বৃষ্টির পানি জমে সদ্য রোপীত বীজ আলু নষ্ট হচ্ছে

সংবাদদাতা, টঙ্গীবাড়ি, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে চলছে আলু রোপনের ভরা মৌসুম, ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত কৃষকদের ছিল কর্মব্যস্থতা। আশা ছিল গত বছরের লোকসান এবারের ভাল ফলনে পোষিয়ে নিবেন। তা আর হলো না ৪ ডিসেম্বর শনিবার থেকে টানা বৃষ্টির কারনে আলু জমিতে পানি জমে সদ্য রোপীত বীজ আলু নষ্ট হচ্ছে।

আলু চাষের উপর নির্ভরশীল এ অঞ্চলের কৃষকদের আর রাতের ঘুম নেই ভোর হতেই কোদাল, ভোল, বালতি নিজ জমিতে জমে থাকা পানি অন্যত্র সরানোর চেষ্টা করছেন। যদি শেষ রক্ষা টুকু করা যায়।

জেলার টঙ্গীবাড়ি উপজেলার ধীপুর গ্রামের আলু চাষী জহিরুল ইসলাম জানান, গত বছর আলু চাষ করে ভাল দাম না পাওয়ায় হিমাগার থেকে আলু নেইনি। ধারদেনা করে আবার আলু রোপন করলাম বীজ আলুর তেমন মূল্য না থাকলেও সারের দাম ছিল অনেক বেশী। সেই আলু জমিতে এখন পানি থৈ থৈ করছে।

চলতি মৌসুমে জেলার ৬টি উপজেলার ৩৭ হাজার ৯ শত হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্য মাত্রা নিয়ে জমি প্রস্তুত করছে কৃষকরা। এরিমধ্যে প্রায় ১৭ হাজার হেক্টর জমিতে আলু বীজ রোপন করা হয়েছে। বাকী জমি গুলো পরিস্কার পরিচ্ছন্ন করে, সার বোপন পরবর্তী, মাটি গুড়া করার জন্য একাধিক বার ট্রাক্টর দিয়ে চাষ দেয়া হয়েছে। রোদ উঠলেই বীজ বপন করবে। সেই জমি আর প্রস্তুত হলো না, পানিতে তলিয়ে নষ্ট হলো চাষযোগ্য জমি। এখন রৌদ উঠলে জমি শুকালে আবার নতুন করে সার দিয়ে জমি চাষ করে আলু রোপন উপযোগী করতে হবে।

স্থানীয় কৃষকরা জানান, বীজ আলুর দাম তুলনা মূলক ভাবে কম ছিল এখন আবার নতুন করে বীজ দরকার হওয়ায় তার দাম বৃদ্ধি সহ প্রাপ্তি সমস্যা হবে।

মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক মো. খোরশেদুল আলম জানান, কয়েক দিনের থেমে থেমে আসা বৃষ্টিপাতে অধিকাংশ আলু জমিতে পানি জমেছে। বৃষ্টি থেমে অতিদ্রুত পানি নেমে গেলে ক্ষতির পরিমান কম হবে। আমরা কৃষকদের পূর্বাভাস দেওয়ার পরও তারা আলু বীজ রোপন করেছে।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী