সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাদক ও মৌলবাদ রোধে সাংস্কৃতিক কার্যক্রম সম্প্রসারণের আহ্বান

মাদক ও মৌলবাদ রুখতে সারাদেশে সাংস্কৃতিক কর্মকান্ডের চর্চা সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আমরা যদি একটি সাংস্কৃতিক বিপ্লব গড়ে তুলতে পারি এবং সারাদেশে সাংস্কৃতিক কর্মকান্ডের চর্চা সম্প্রসারণ করতে পারি, তবে তা জনগণকে মাদকের ভয়াল ছোবল ও মৌলবাদ থেকে দূরে রাখবে।

রবিবার সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিল এ্যামফিথিয়েটারে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) আয়োজিত ‘বিজয়ের ৫০ বছরে লাল-সবুজের মহা উৎসব’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, সাংস্কৃতিক কর্মকান্ডের বেশি চর্চা মূলত মানুষের হৃদয়কে পরিষ্কার করে যা তাদের মৌলবাদ ও মাদকাসক্তি থেকে দূরে থাকতে সাহায্য করে।

‘যখন মৌলবাদ এবং মাদকাসক্তির প্রভাব আমাদের যুবকদের ছেয়ে ফেলে, তখন সাংস্কৃতিক চর্চা তাদের বিপদ থেকে দূরে রাখার একটি উপায়, বলেন তিনি।’

দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী প্রসঙ্গে মন্ত্রী বলেন, স্বাধীনতার ৫০ বছর পর বাংলাদেশ এখন একটি গর্বিত জাতি। ‘আমরা যখন স্বাধীনতা অর্জন করি, তখন অনেক বিদেশী নেতা ও কূটনীতিক আশঙ্কা প্রকাশ করেছিলেন যে, বাংলাদেশ রাষ্ট্র হিসেবে টিকে থাকতে পারত কিনা। যুক্তরাষ্ট্রের তৎকালীন স্টেট সেক্রেটারি বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বলে আখ্যায়িত করেছিলেন। কিন্তু এখন বাংলাদেশ একটা উপচেপড়া ঝুড়ি, বলেন ড. হাছান।’

ভূখন্ডের দিক থেকে বিশ্বের ৯২তম দেশ হওয়ায় বাংলাদেশ ধান উৎপাদনে তৃতীয়, সবজি উৎপাদনে চতুর্থ, মিঠা পানির মাছ উৎপাদনে চতুর্থ এবং আম উৎপাদনে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্যারিশম্যাটিক নেতৃত্বের কারণে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এফবিসিসিআই’র সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, ব্যবসা করার পাশাপাশি যাদের কল্যাণে দেশ স্বাধীন হয়েছে, তাদের প্রতিও দায়িত্ববোধ রয়েছে ব্যবসায়ীদের। স্বাধীনতার ৫০ বছর পূর্তি এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী সকল বাংলদেশীর জন্য একটি বিশেষ মাহেন্দ্রক্ষণ। এই বিশেষ উপলক্ষ উদ্যাপনে এফবিসিসিআই ১৬ দিনব্যাপী মহোৎসবের আয়োজন করেছে। তিনি বলেন, এফবিসিসিআই সভাপতির দায়িত্ব নেয়ার পর থেকে প্রতিনিয়ত ব্যবসায়ীদের কল্যাণে কাজ করে যাচ্ছেন।

রাজধানীর হাতিরঝিলের এ্যামফিথিয়েটারে আয়োজিত এ অনুষ্ঠানে রবিবার ছিল রবীন্দ্র উৎসব। এই উৎসবে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, রবীন্দ্রনাথের প্রিয় দেশগুলোর একটি ছিল জাপান। আগামী বছর জাপান-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পালিত হবে। এ উপলক্ষে বাংলাদেশে জাপানী ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করা হবে। তিনি বাংলাদেশ ও জাপানের দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্ব তুলে ধরে বলেন, বাংলাদেশকে স্বীকৃতি দেয়া প্রথম দিকের দেশগুলোর একটি জাপান। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, রবীন্দ্রনাথের গান, লেখা, কবিতা দিয়ে মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের গণআন্দোলনে শক্তি জুগিয়েছে। বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে রবীন্দ্রনাথের ‘আমার সোনার বাংলা’ গানকে আগে থেকেই ঠিক করে রেখেছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে মাত্র ১২ বছরে সুসম্পন্ন করেছেন প্রধানমন্ত্রী। এই উন্নয়নকে টেকসই করতে হলে সাংস্কৃতিক ঘটাতে হবে। মুজিববর্ষে বঙ্গবন্ধুর আদর্শে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সোনার বাংলাদেশ গড়তে তরুণদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, ঢাকায় যারা জমি বেদখল করে রেখেছে তাদের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নিতে যাচ্ছে ডিএনসিসি। অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সাবেক সভাপতি মীর নাসির হোসেন রবীন্দ্র উৎসব উপলক্ষে তিনি কবিগুরুর নানা কবিতার প্রাসঙ্গিকতা তুলে ধরেন এবং বাঙালীর মনন, বাংলাদেশের সমাজ বাস্তবতায় রবীন্দ্রনাথ ঠাকুরের লেখার উপযোগিতা তুলে ধরেন। অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্য শেষে, নিজের গলায় দর্শকদের রবীন্দ্র সঙ্গীত গেয়ে শোনার জাপানের রাষ্ট্রদূত ইতো নাউকি। এরপরে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর : লাল-সবুজের মহোৎসব’-এর ৬ষ্ঠ দিন সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে নৃত্য উৎসব।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর