সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

ষাটোর্ধদের বুস্টার ডোজ দেয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী

ষাটোর্ধদের বুস্টার ডোজ দেয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, সাভার ॥ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ৬০ বছরের ওপরে যারা আছেন তাদের বুস্টার ডোজ দেয়া হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। ইতোমধ্যে ভারতসহ পার্শ্ববর্তী অনেক দেশেই বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে। আমাদের টিকার কোন অভাব নেই। আমরা বুস্টার ডোজ দিতে পারব। রবিবার সকালে সাভারে নির্মাণাধীন বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টের ভবন পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা এখন বিদেশে আছেন, তাদের এই মুহূর্তে দেশে না আসাই ভাল। তারা যেন সংক্রমিত হয়ে দেশে না আসেন। যারা বিদেশ থেকে আসবেন, তাদেরও দায়িত্ব রয়েছে। প্রবাসীদের পরিবারকে নিরাপদে রাখতে হবে, দেশকেও সুরক্ষিত রাখতে হবে। কাজেই আপনারা যেখানে আছেন, সেখানেই নিরাপদে থাকুন।

মন্ত্রী আরও বলেন, করোনার পরীক্ষা, কোয়ারেন্টাইনের ব্যবস্থা জোরদার করা হয়েছে। আমরা যদি সচেতন থাকি, আক্রান্তরা যদি দ্রুত চিকিৎসা নেয় তাহলে মৃত্যুর হার শূন্যে নেমে আসবে। টিকা নেয়া থাকলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, নিরাপদে থাকবে। যদি আক্রান্তও হয় চিকিৎসা নিলে ভাল হয়ে যাবে। আমাদের চিকিৎসা ব্যবস্থাও এখন অনেক উন্নত।

তিনি বলেন, জেলা সফরে আমরা বিভিন্ন কার্যালয়ে চিঠি দিয়েছি, তারা যেন করোনা মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করেন। বাইরে থেকে কেউ যদি আসে তাহলে তাদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করার নির্দেশনা দেয়া হয়েছে। আমরা প্রস্তুত রয়েছি। ইতোমধ্যে ৮ হাজার নার্স নিয়োগ দেয়া হয়েছে। টিকা কর্মসূচী আরও বেগবান করা হয়েছে। আমরা প্রথম ডোজ ৭ কোটি দিয়েছি। ইতোমধ্যে দ্বিতীয় ডোজ ৪ কোটি দেয়া হয়েছে। আজ টিকা প্রদান করা হলে সারাদেশে ১১ কোটি ডোজ প্রদান করা হবে। ওমিক্রনকে যদি প্রতিরোধ করতে হয় তাহলে টিকা নিতে হবে।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের ডিজি অধ্যাপক ডাঃ আবুল বাশার মোহাম্মাদ খুরশিদ আলম, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোঃ সাইদুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা, সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সায়েমুল হুদাসহ অনেকে উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ: