মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাবরের অর্ধশতকে আক্ষেপের দিন বাংলাদেশের

মোঃ মামুন রশীদ ॥ ঘূর্ণিঝড় জাওয়াদের আগমনে শনিবার মিরপুরের পরিবেশ ছিল মেঘাচ্ছন্ন। তবে পরিবেশ বিবেচনায় না এনে দারুণ খটখটে শুকনো উইকেট দেখে আগেই ব্যাটিং নিয়েছে পাকরা। রানও উঠছিল দারুণ গতিতে। তবে বাংলাদেশের পেসাররা ব্যর্থ হলেও তাইজুল ইসলামের জোড়া আঘাতে দ্রুতই নিজেদের ফিরে পায় বাংলাদেশ। সেটি আর ধরে রাখতে পারেনি স্বাগতিকরা। আগেভাগে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কমে যাওয়া আলোয় খেলা চালানো সম্ভব হয়নি।

৩৩ ওভার বাকি ছিল, প্রায় আড়াই ঘণ্টা আগে দিনের খেলা শেষ হয়েছে। দ্বিতীয় টেস্টের প্রথম দিনে তাই ২ উইকেটে ১৬১ রান তুলে কিছুটা সানন্দেই মাঠ ছেড়েছে পাকিস্তান। আর একটি ক্যাচ হাতছাড়া করা ও পেসারদের পরিবেশ কাজে লাগিয়ে জ¦লে উঠতে না পারার আক্ষেপেই তাঁবুতে ফিরতে হয়েছে বাংলাদেশকে। অফস্পিনার মেহেদি হাসান মিরাজ আজ দ্বিতীয় দিন তাই দ্রুত কিছু উইকেট তুলে নেয়ার পরিকল্পনা জানিয়েছেন। পাকদের সাবেক ও বর্তমান অধিনায়ক এখনও ক্রিজে। আজহার আলী ও বাবর আজম স্বাগতিক বোলারদের চেষ্টাকে পর্যবসিত করে বড় সংগ্রহের আশায় শুরু করবেন আজ।

চট্টগ্রামে হওয়া সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক বাংলাদেশকে বেশ ভুগিয়েছেন পাক ওপেনাররা। সাগরিকায় আবিদ আলী প্রথম ইনিংসে ১৩৩ ও দ্বিতীয় ইনিংসে ৯১ এবং মাত্র ৩টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলা আব্দুল্লাহ শফিক অভিষেকেই দুই ইনিংসে ৫২ ও ৭৩ রান করেন। দুজন মিলেই চট্টগ্রাম টেস্টে করেছেন ৩৪৯ রান। সেখানেই স্পষ্ট হয়ে যায় বাংলাদেশী পেসারদের কিছু করতে না পারার দুর্বলতা। সেই দুর্বলতা কাটিয়ে ওঠার লক্ষ্যে এবাদত হোসেন চৌধুরীর সঙ্গী বদলেছে বাংলাদেশ।

টস জিতেই পাক অধিনায়ক বাবর আজম ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে বলেন, বেশ শুকনো উইকেট মনে হচ্ছে। আমরা ভাল কিছু সংগ্রহ গড়তে চাই। এখানে হয়তো স্পিনাররাই সহায়তা পাবে। ওপেনাররা ভাল করেছে, তাদের ছন্দটা মিডলঅর্ডারেও বজায় থাকবে এমনটাই প্রত্যাশা।’

বল মাঠে গড়ানোর পর বাবরের মন্তব্যকে সত্য করতেই যেন নেমে পড়েন আবিদ-শফিক। এবাদত-খালেদ জুটি ৩ স্লিপ, ১ গালি নিয়ে ফিল্ডিং সাজিয়ে বেশ আক্রমণাত্মক মনোভাবে শুরু থেকে কিছুটা চেপেই ধরেন পাকদের। কিন্তু সফলতা ধরা দেয়নি। আবিদ-শফিক মাটি কামড়ে থাকেন। বেশ সতর্কই ছিলেন দুজন। কিন্তু ৫ ওভার পেরোতেই তারা চড়াও হতে শুরু করেন। দীর্ঘদিন পর ফেরা খালেদ আহামরি কোনো বোলিং করতে পারেননি। তাই ৪ ওভারে ১৯ রান খরচ করার পরই তাকে বদলে সাকিবকে আনা হয় আক্রমণে।

এরপরই মূলত শুরু হয়ে যায় দুই প্রান্ত থেকে স্পিন আক্রমণ। সাকিব-তাইজুল জুটি ভাল বোলিং করলেও প্রথম এক ঘণ্টায় ১৫ ওভারে বিনা উইকেটে ৫৪ রান তোলে পাকরা। তাইজুল অবশ্য তার দুর্দান্ত বোলিং অব্যাহত রেখেছেন। তিনিই জোড়া আঘাত হেনেছেন, ফিরিয়ে দিয়েছেন দুই ওপেনারকে। দুজন চট্টগ্রাম টেস্টের উভয় ইনিংসে শতাধিক রানের জুটি গড়েছিলেন। এবার ৫৯ রানেই তা ভেঙ্গে যায় শফিককে তাইজুল বোল্ড করে দেয়ার মাধ্যমে। চট্টগ্রামে দুই ইনিংসেই অর্ধশতক হাঁকানো শফিক ফিরে যান মাত্র ২৫ রানে।

পরে আবিদও বেশিক্ষণ থাকতে পারেননি। তিনি লাঞ্চ বিরতির সামান্য আগে ব্যক্তিগত ৩৯ রানে বোল্ড হয়েছেন তাইজুলের বলেই। দারুণভাবে ঘুরে দাঁড়ানো বাংলাদেশের জন্য এরপরের সময়টুকু শুধুই হতাশার। সেই হতাশা বাংলাদেশী বোলারদের উপহার দিয়েছেন সাবেক অধিনায়ক আজহার ও বর্তমান অধিনায়ক বাবর। দুজন দারুণ ব্যাটিংয়ে এগিয়ে নিতে থাকেন দলকে।

লাঞ্চ বিরতির পর অবশ্য ৪৫ মিনিট খেলা হতেই বৃষ্টি নামে। ২৫ মিনিট বন্ধ থাকার পর আবার খেলা শুরু হয়। কিন্তু এরপর বৃষ্টিতে কিছুটা ঠা-া হয়ে যাওয়া পরিবেশে ও আর্দ্রতা আসা উইকেটে আক্রমণে ফিরে আসা এবাদত তার পেস আক্রমণ দিয়ে কিছু করতে পারেননি। সাবলীল ছন্দেই খেলেছেন আজহার-বাবর।

মাত্র ৭৫ বলেই ক্যারিয়ারের ১৯তম ফিফটি পেয়ে যান পাক অধিনায়ক। অথচ ব্যক্তিগত ৪৩ রানে তিনি একটি সুযোগ দিয়েছিলেন। সাকিবের বলে লংঅফে ক্যাচ তুলে দিলেও তৎপরতা দেখাতে দেরি করা খালেদ তা ধরতে পারেননি। সেই ব্যর্থতাই বড় আক্ষেপ হয়েছে, বাবর অর্ধশতক হাঁকিয়ে ৬০ রানে অপরাজিত।

শীর্ষ সংবাদ:
আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন