বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেতুর অভাবে কৃষকদের দুর্ভোগ

সেতুর অভাবে কৃষকদের দুর্ভোগ

সংবাদদাতা, সৈয়দপুর, নীলফামারী ॥ সৈয়দপুরে খড়খড়িয়া নদীতে সেতু না থাকায় প্রায় ৬০ একর জমির চাষাবাদ নিয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে চাষীদের। এতে কৃষকদের দুর্ভোগ দির্ঘায়িত হলেও দেখার কেউ নেই।

জানা যায়, শহরের ১১ নং ওয়ার্ডের কুন্দল গ্রামের পার্শ্ব রেখা দিয়ে বয়ে গেছে খড়খড়িয়া নদী। ওই গ্রামের প্রায় তিন শতাধিক কৃষকের চাষাবাদী জমি রয়েছে নদীর পশ্চিম তীরে। নদীটি স্বৃষ্টির পর থেকে চাষাবাদে দ্বিগুন শ্রম ব্যায় মেটাতে হচ্ছে চাষিদের। বার্ষায় নদীতে সাতার কেটে চাষাবাদ সম্ভব না হওয়ায় এ সকল জমি এখন এক ফসলিতে পরিণত হয়েছে।

কৃষকরা জানায়, আমাদের বিশাল সেতুর দরকার নেই। একটি ফুট ওভার ব্রিজ থাকলেই ওপারের জমিগুলো নিয়মিত চাষাবাদ সহজ হত। ব্যায় কমত চাষাবাদে। বিশেষ করে, কৃষি কাজে আধুনিক যন্ত্রপাতি দিয়ে চাষাবাদ করা, ফসলি জমির সার ওষুধ পরিবহনে অসুবিধা, জমির ফসল রোপন ও উত্তলন এবং ক্রয়-বিক্রয়ে অসুবিধাসহ নানা বিধ সমস্যায় লোকাসনের কবলে পরতে হয়। এমনকি বর্ষাকালে কয়েক লাখ টাকা ব্যায়ে বাশেঁর সাঁকো তৈরী করে পারাপারে চাষাবাদ করা হয়। তবে পরের বছর নদীর স্রোতে তা ভেসে দুর্ঘটনায় আহতের ঘটনাও ঘটেছে।

নদীর ঘাটে একটি ফুট ব্রিজ বিষয়ে কথা হলে সৈয়দপুর পানি উন্নয়ন বোডের এসডি মামুনুর রশিদ বলেন, অবশ্যই একটি ফুট ব্রিজ নির্মাণ দরকার। এরজন্য যথাযথ আর্থিক বরাদ্দ পেলে এ সমস্যার সমাধান হবে।

সৈয়দপুর-কিশোরগঞ্জ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেল বলেন, ফসল তুলতে এপারের কৃষকদের দুর্ভোগে কথা শুনেছি। তাই এ ফুট ওভার ব্রিজ যাতে দ্রুত নির্মান করা এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন