সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসির শোকেসে রেকর্ড সপ্তম ব্যালন ডি’অর

মেসির শোকেসে রেকর্ড সপ্তম ব্যালন ডি’অর

জাহিদুল আলম জয় ॥ আগে থেকেই অর্জনের ভান্ডার পরিপূর্ণ। শুধু জাতীয় দলের জার্সিতে ট্রফি জয়ের আক্ষেপ ছিল। গত জুলাইয়ে কোপা আমেরিকা ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে সেই আক্ষেপ ঘোচান সুপারস্টার লিওনেল মেসি। ২৮ বছর পর শিরোপা জয়ের হাসি হাসে ফুটবলপাগল দেশ আর্জেন্টিনা। মূলত ওই সাফল্যের কারণেই এবার ২০২১ সালের ব্যালন ডি’অর এ্যাওয়ার্ড জিতে নিয়েছেন আর্জেন্টাইন মহাতারকা। সোমবার গভীর রাতে ফ্রান্সের প্যারিসে জমকালো আয়োজনে মেসির হাতে শ্রেষ্ঠত্বের স্মারক তুলে দেয়া হয়।

এবার রেকর্ড সপ্তমবারের মতো ফরাসী সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ এর ব্যালন ডি’অর জিতেছেন মেসি। এই গৌরবগাথা অর্জনের পথে পিএসজিতে খেলা তারকা পেছনে ফেলেছেন জার্মান ক্লাব বেয়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভানডোস্কিকে। সবার সেরা হওয়ার পথে মেসি পেয়েছেন সর্বোচ্চ ৬১৩ পয়েন্ট। ৫৮০ পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়েছেন লেভা। তবে বর্ষসেরা ফরোয়ার্ডের পুরস্কার জিতে ক্ষতে কিছুটা প্রলেপ দিতে পেরেছে তিনি। মঞ্চে আবার মেসির হাত থেকে পুরস্কার নেন লেভানডোস্কি। এছাড়া সেরা নারী খেলোয়াড় হয়েছেন স্পেন ও বার্সিলোনার হয়ে খেলা আলেক্সিয়া পুটেয়াস, সেরা উদীয়মান খেলোয়াড় স্পেন ও বার্সিলোনার পেড্রি গঞ্জালেজ, ইতালি, এসি মিলান ও পিএসজির হয়ে পারফরমেন্সের সুবাদে সেরা গোলরক্ষক হয়েছেন জিয়ানলুইজি দোন্নারুমা ও চ্যাম্পিয়ন্স লীগ জিতে সেরা ক্লাবের পুরস্কার জিতেছে ইংল্যান্ডের চেলসি।

ব্যালন ডি’অর জয়ের রেকর্ড আগে থেকেই আছে মেসির কব্জায়। এবার জিতে তিনি প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর চেয়ে দুইধাপ এগিয়ে গেছেন। মেসির সপ্তম ব্যালন ডি’অর জয়ের বিপরীতে রোনাল্ডো জিতেছেন পাঁচবার। মেসি আগের ছয়বার ব্যালন ডি’অর জিতেছেন ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে। আগের ছয়বারই এই স্বীকৃতি তিনি পেয়েছেন স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনায় থাকাকালীন। কিন্তু গত আগস্টে প্রাণের ক্লাব বার্সার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করেন মেসি। এখন আছেন ফরাসী জায়ান্ট পিএসজিতে। তবে মেসি এবার এ্যাওয়ার্ডটা পেয়েছেন মূলত আর্জেন্টিনার হয়ে প্রথমবার কোপা আমেরিকা ট্রফি জয় করে।

রেকর্ড সপ্তমবার ব্যালন ডি’অর জয়ের পর মেসি বলেন, দুই বছর আগে আমি মনে করেছিলাম হয়ত শেষবারের মতো এই পুরস্কারটি পেতে যাচ্ছি। তবে এখন আমি আবারও ফিরে এসেছি। আশা করছি ধারাবাহিকতা থাকবে। তিন সন্তান ও স্ত্রী এ্যান্টোনেলা রোকুজ্জোকে সঙ্গে নিয়ে প্যারিসের চ্যাটেলেট থিয়েটারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের রঙিন মঞ্চে মেসি আরও বলেন, সবাই আমাকে জিজ্ঞেস করছিল কখন অবসরে যাব। তবে এখন আমি এখানে; সঙ্গতকারণে খুবই আনন্দিত। জানি না আরও কতদিন খেলা চালিয়ে যেতে পারব। তবে সেটা খুব বেশি কম সময়ও হবে না। আমি এই বছরটা উপভোগ করছি। আর্জেন্টিনার হয়ে আমার অর্জন স্বপ্ন সত্যি হওয়ার মতো। আমার মনে হয় কোপা আমেরিকা জয়ের কারণেই আমি এ এ্যাওয়ার্ড পেয়েছি। আর তাই এ অর্জন আমি আর্জেন্টাইন সতীর্থদের উৎসর্গ করছি।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন