বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাসায়নিক সার ব্যবহার নিষেধাজ্ঞা থেকে পিছু হটলো শ্রীলঙ্কা

রাসায়নিক সার ব্যবহার নিষেধাজ্ঞা থেকে পিছু হটলো শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক ॥ অবশেষে রাসায়নিক সার ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত থেকে সরে আসলো শ্রীলঙ্কা। বুধবার (২৩ নবেম্বর) রাসায়নিক সার ব্যবহার ও আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে লঙ্কান সরকার।

বিশ্বের প্রথম দেশ হিসেবে শতভাগ জৈব সার ব্যবহারকারী হয়ে উঠতে গত এপ্রিলে রাসায়নিক সার আমদানি ও ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে শ্রীলঙ্কা। কিন্তু করোনাভাইরাস সংকটের মধ্যে এমন পরীক্ষা-নিরীক্ষা পছন্দ করেননি অনেকেই, বিশেষ করে কৃষকরা।

চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রাসায়নিক সার আমদানি বন্ধ হয়ে যাওয়া এবং জৈব সারের ঘাটতির নেতিবাচক প্রভাব পড়ে শ্রীলঙ্কার কৃষিতে। যার ফলে আন্দোলনে নামেন দেশটির কৃষকরা।

সিদ্ধান্ত বদলের বিষয়ে লঙ্কান কৃষিমন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগে জানিয়েছেন, এখন থেকে শুধু বেসরকারি খাতে রাসায়নিক সার আমদানি হবে। তবে এতে সরকারি ভর্তুকি পুনর্বহাল না হওয়ায় এ ধরনের সারের দাম তুলনামূলক বেশি থাকবে।

তিনি বলেন, কৃষকদের কথায় মন্ত্রিসভা স্বেচ্ছায় রাসায়নিক সার আমদানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। কারণ, শ্রীলঙ্কা জনগণের প্রতি সংবেদনশীল একটি দেশ।

জানা যায়, গত ২৬ এপ্রিল থেকে শ্রীলঙ্কায় সব ধরনের রাসায়নিক সার, কীটনাশক, আগাছানাশক ও ছত্রাকনাশকের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছিল। এর পরপরই দেশটির হাজার হাজার কৃষক উভয় ধরনের সার ব্যবহারের জন্য একটি হাইব্রিড নীতি গ্রহণের দাবিতে বিক্ষোভ শুরু করেন।

রাসায়নিক সার নিষিদ্ধের পাশাপাশি প্রতিকূল আবহাওয়ার কারণে শ্রীলঙ্কায় ফসল উৎপাদন ব্যাপক হারে কমে গেছে। এর মধ্যে গত অক্টোবরে দেশটিতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৮ দশমিক ৩ শতাংশ, যা বিগত ৪৭ মাসের মধ্যে সর্বোচ্চ। একই সময় তাদের খাদ্যের মূল্যস্ফীতি হয়েছে ১১ দশমিক ৭ শতাংশ।

আলুথগামাগে জানিয়েছেন, সাম্প্রতিক বাজে আবহাওয়ার কারণে তাদের প্রায় ১৩ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। তবে এর জন্য সরকার কৃষকদের ক্ষতিপূরণ দেবে।

সূত্র: রয়টার্স

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী