শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাসায়নিক সার ব্যবহার নিষেধাজ্ঞা থেকে পিছু হটলো শ্রীলঙ্কা

রাসায়নিক সার ব্যবহার নিষেধাজ্ঞা থেকে পিছু হটলো শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক ॥ অবশেষে রাসায়নিক সার ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত থেকে সরে আসলো শ্রীলঙ্কা। বুধবার (২৩ নবেম্বর) রাসায়নিক সার ব্যবহার ও আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে লঙ্কান সরকার।

বিশ্বের প্রথম দেশ হিসেবে শতভাগ জৈব সার ব্যবহারকারী হয়ে উঠতে গত এপ্রিলে রাসায়নিক সার আমদানি ও ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে শ্রীলঙ্কা। কিন্তু করোনাভাইরাস সংকটের মধ্যে এমন পরীক্ষা-নিরীক্ষা পছন্দ করেননি অনেকেই, বিশেষ করে কৃষকরা।

চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রাসায়নিক সার আমদানি বন্ধ হয়ে যাওয়া এবং জৈব সারের ঘাটতির নেতিবাচক প্রভাব পড়ে শ্রীলঙ্কার কৃষিতে। যার ফলে আন্দোলনে নামেন দেশটির কৃষকরা।

সিদ্ধান্ত বদলের বিষয়ে লঙ্কান কৃষিমন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগে জানিয়েছেন, এখন থেকে শুধু বেসরকারি খাতে রাসায়নিক সার আমদানি হবে। তবে এতে সরকারি ভর্তুকি পুনর্বহাল না হওয়ায় এ ধরনের সারের দাম তুলনামূলক বেশি থাকবে।

তিনি বলেন, কৃষকদের কথায় মন্ত্রিসভা স্বেচ্ছায় রাসায়নিক সার আমদানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। কারণ, শ্রীলঙ্কা জনগণের প্রতি সংবেদনশীল একটি দেশ।

জানা যায়, গত ২৬ এপ্রিল থেকে শ্রীলঙ্কায় সব ধরনের রাসায়নিক সার, কীটনাশক, আগাছানাশক ও ছত্রাকনাশকের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছিল। এর পরপরই দেশটির হাজার হাজার কৃষক উভয় ধরনের সার ব্যবহারের জন্য একটি হাইব্রিড নীতি গ্রহণের দাবিতে বিক্ষোভ শুরু করেন।

রাসায়নিক সার নিষিদ্ধের পাশাপাশি প্রতিকূল আবহাওয়ার কারণে শ্রীলঙ্কায় ফসল উৎপাদন ব্যাপক হারে কমে গেছে। এর মধ্যে গত অক্টোবরে দেশটিতে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৮ দশমিক ৩ শতাংশ, যা বিগত ৪৭ মাসের মধ্যে সর্বোচ্চ। একই সময় তাদের খাদ্যের মূল্যস্ফীতি হয়েছে ১১ দশমিক ৭ শতাংশ।

আলুথগামাগে জানিয়েছেন, সাম্প্রতিক বাজে আবহাওয়ার কারণে তাদের প্রায় ১৩ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। তবে এর জন্য সরকার কৃষকদের ক্ষতিপূরণ দেবে।

সূত্র: রয়টার্স

শীর্ষ সংবাদ:
জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         শরিফুল-নাসুমের জাদুতে মাহমুদুল্লাহদের হারাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়