রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাত কম খাওয়ার বিষয়ে কিছুই বলেননি কৃষিমন্ত্রী

ভাত কম খাওয়ার বিষয়ে কিছুই বলেননি কৃষিমন্ত্রী
  • প্রকাশিত সংবাদের ব্যাখ্যা

বিশেষ প্রতিনিধি ॥ সম্প্রতি কয়েকটি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুলভাবে উদ্ধৃত করে প্রচারিত ‘ভাত কম খান’ বা ‘ভাত কম খাওয়ার পরামর্শ’ বিষয়ক সংবাদের প্রতি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাকের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকৃতপক্ষে, ‘ভাত কম খান’ বা ‘ভাত কম খাওয়ার পরামর্শ’-এ রকম কিছুই বলেননি কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক।

মন্ত্রীর বক্তব্যকে ভুলভাবে ও আংশিকভাবে উপস্থাপন করে সম্প্রতি এরকম শিরোনামে দুয়েকটি গণমাধ্যম ও সোশ্যাল মাধ্যমে এ ধরনের ভিত্তিহীন ও অসত্য সংবাদ প্রচারিত হয়েছে। গত রবিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ‘বাংলাদেশের ৫০ বছর : কৃষির রূপান্তর ও অর্জন’ শীর্ষক কৃষি সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রদত্ত মন্ত্রীর বক্তব্যের অডিও ও ভিডিও কৃষি মন্ত্রণালয়ে সংরক্ষিত আছে। ওই অনুষ্ঠানে বিভিন্ন গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন, বক্তব্যের রেকর্ড তাদের কাছেও আছে। সেই বক্তব্যের কোথাও এরকম কথা মন্ত্রী বলেননি। উদ্দেশ্যপ্রণোদিতভাবে কৃষিমন্ত্রীর ভাবমূর্তি ক্ষুণœ করতে এই ভিত্তিহীন ও অসত্য সংবাদ প্রচার হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্যের এক পর্যায়ে কৃষিমন্ত্রী বলেছেন, কোভিড-১৯ মহামারী রয়েছে, তা সত্ত্বেও বাংলাদেশের মানুষের খাদ্যের কষ্ট হয়নি, কোন মানুষ না খেয়ে নেই। কোন মানুষের মাঝে হাহাকার নেই। এমন পরিস্থিতিতে এখন আমাদের বড় চ্যালেঞ্জ হলো সকলের জন্য পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের যোগান দেয়া। সে জন্য বাংলাদেশকে আমরা আধুনিক কৃষিতে নিয়ে যেতে চাই, কৃষিকে লাভজনক করতে চাই। আমরা বাংলাদেশকে এগ্রোপ্রসেসিং, খাদ্য প্রক্রিয়াজাতকরণে নিয়ে যেতে চাই।

মন্ত্রী তার বক্তব্যে বলেছেন, ‘বাংলাদেশ সত্যিকার অর্থে দানাজাতীয় খাদ্যে সফল হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে মানুষ জনপ্রতি প্রায় ২০০ গ্রামের মতো চাল খেয়ে থাকে। কিন্তু আমাদের দেশে চাল খাওয়ার পরিমাণ জনপ্রতি প্রায় ৪০০ গ্রাম, যা ক্রমশ কমছে। এখন আমাদের লক্ষ্য হলো-পুষ্টিজাতীয় খাবার দুধ, মাছ, মাংস, ডিম, ফলমূল প্রভৃতি খাবার গ্রহণের পরিমাণ বাড়িয়ে ভাত খাওয়ার পরিমাণ আমরা কমিয়ে আনতে চাই। এটি করতে পারলে চালের ব্যবহার কমে আসবে ও জনগণ পুষ্টিসম্মত খাবারও পাবে’।

মূলত পুষ্টিজাতীয় খাবার যেমন : দুধ, মাছ, মাংস, ডিম, শাকসবজি, ফলমূল প্রভৃতি খাওয়া/গ্রহণের পরিমাণ বাড়াতে সরকারের প্রচেষ্টার কথা বলেছেন কৃষিমন্ত্রী। বর্তমান আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহারে ঘোষিত বিশেষ অঙ্গীকারের ৫ম স্থানে রয়েছে সকল মানুষের জন্য পুষ্টিসম্মত ও নিরাপদ খাদ্যে নিশ্চিত করা। এ লক্ষ্য অর্জন করতে সরকার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। পুষ্টিজাতীয় খাবার যেমন : দুধ, মাছ, মাংস, ডিম, শাকসবজি, ফলমূল প্রভৃতি উৎপাদন ও সহজলভ্য করতে নিরলসভাবে কাজ করছে সরকার। পাশাপাশি, উচ্চ পুষ্টিসমৃদ্ধ ও জিংক, ভিটামিনসমৃদ্ধ চালের জাত উদ্ভাবন ও চাষেও অত্যন্ত গুরুত্ব দেয়া হচ্ছে।

শীর্ষ সংবাদ:
ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন