শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চ্যাম্পিয়নদের হারিয়ে ইংল্যান্ডের শুভ সূচনা

  • টি২০ বিশ্বকাপ

জিএম মোস্তফা ॥ গত বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে স্বপ্ন ভঙ্গের বেদনা নিয়ে মাঠ ছেড়েছিল ইংল্যান্ড। এবার সেই ক্যারিবীয়দের বিপক্ষে বড় জয় দিয়েই টি২০ বিশ্বকাপের মিশন শুরু করেছে ইংল্যান্ড। শনিবার সুপার টুয়েলভের দ্বিতীয় ম্যাচে ইয়ন মরগানের দল ৬ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে টি২০ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নদের। প্রথমে ব্যাট করে ১৪.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ৫৫ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে মাত্র ৮.২ ওভারে ৪ উইকেট হারিয়েই ৫৬ রান তুলে ফেলে ইংল্যান্ড। এর ফলে ৬ উইকেটের লজ্জাজনক হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে হয়েছে গেইল-রাসেলদের।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে এদিন ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। তবে ব্যাট করতে নেমে মোটেও সুবিধে করতে পারেনি টি-২০ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা। আদিল রশিদ-মঈন আলীদের বোলিং তোপে মাত্র ৫৫ রানেই অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের হয়ে সর্বোচ্চ ১৩ রান করেন ব্যাটিং দানব ক্রিস গেইল। এছাড়া কেউ দুই অঙ্কের কোটাই স্পর্শ করতে পারেনি। আন্দ্রে রাসেল আর ওবেদ ম্যাকয় সাজঘরে ফিরেছেন ০ রান করে। সমান ৩ রান করে আউট হয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান লেন্ডন সিমন্স এবং রবি রামপাল। সমান ৬ রান করে আউট হয়েছেন এভিন লুইস ও কিয়েরন পোলার্ড। আকিল হোসেনও অপরাজিত থাকেন ৬ রানে। এছাড়া শিমরন হোয়াটমায়ের ৯ এবং নিকোলাস পুরানের ব্যাট থেকে আসে ১ রান। ইংল্যান্ডের আদিল রশিদ ২.২ ওভার বল করে ২ রান দিয়ে ৪ উইকেট লাভ করেন। এছাড়া মঈন আলী এবং টিমাল মিলস উভয়েই ২টি করে উইকেট দখল করেন।

ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেয়া মামুলি রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৭০ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। এর পেছনে বড় ভূমিকা রাখে জস বাটলারের অপরাজিত ২৪ রান। কেননা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি একপাশ আগলে রাখলেও বাকি ব্যাটাররা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। জ্যাসন রয় ১১, জনি বেয়ারস্টো ৯, মঈন আলী ৩, লিয়াম লাইভিংস্টোনের ব্যাট থেকে আসে মাত্র ১ রান। তবে ৭ রানে অপরাজিত থেকে বাটলারকে ভালই সঙ্গ দিয়েছেন অধিনায়ক ইয়ন মরগান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে আকিল হোসেন ২টি আর রবি রামপাল ১টি উইকেট লাভ করেন। ম্যাচসেরার পুরস্কার জিতেন মঈন আলী।

এর আগে ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত ষষ্ঠ টি২০ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল এই দুই দল। সেবার শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-২০ বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ক্যারিবীয়রা।

শীর্ষ সংবাদ:
ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর