মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সফিউদ্দীন আহমেদের শিল্পকর্মের অনুলিপি প্রদর্শনী

সফিউদ্দীন আহমেদের শিল্পকর্মের অনুলিপি প্রদর্শনী
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ নিজ গৃহে একটি চিত্রকর্ম রাখার বাসনা থাকে অনেকেরই। তবে সাধ থাকলেও তা সাধ্যে কুলায় না। বিখ্যাত চিত্রকর তো দূরের কথা অনেক নবীন শিল্পীর চিত্রকর্ম বিক্রি হয় লাখ টাকায়। তবে সেই আক্ষেপ কিছুটা হলেও দূর করে দিতে প্রকৃত চিত্রকর্মের অনুলিপি। নিখুঁত ছাপার কারণে মূল ছবির সঙ্গে অনুলিপির ভেদ বিচার করাটাও কঠিন হয়ে যায়। তেমনই এক প্রদর্শনী চলছে ধানমন্ডির সফিউদ্দীন শিল্পালয়ে। শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের শিল্পকর্মের অনুলিপি দিয়ে সাজানো হয়েছে এই বিশেষ প্রদর্শনী। নকল ছবি ক্রয় কিংবা সংগ্রহ থেকে শিল্পরসিকদের রক্ষাকল্পে দেশে প্রথমবারের মতো এ ধরনের প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

সফিউদ্দীন আহমেদের বিখ্যাত কিছু চিত্রকর্মের অনুলিপি ঠাঁই পেয়েছে প্রদর্শনীতে। সেগুলোর মধ্যে রয়েছে বৃক্ষ সিরিজ, একাত্তরের শরণার্থী, দুমকা, বন্যা, দ্য ফিশ এ্যান্ড দ্য নেট, ফিশিং টাইম, প্যারিসের বই বিতান ইত্যাদি। ডিজিটাল ফরমেটে খুব সূক্ষ্ম প্রিন্ট করা হয়েছে এসব চিত্রকর্মের। শিল্পীর ১০০টির মতো চিত্রকর্মের রেপ্লিকা করা হলেও ২৮টি ছবি রয়েছে প্রদর্শনীতে। রিপ্রোডাকশনের শর্ত অনুযায়ী মূল শিল্পকর্মের মিডিয়াম ও আকৃতি বদলে ফেলা হয়েছে। মাত্র ২-১৫ হাজার টাকার মধ্যে সংগ্রহ করা যাচ্ছে মূল শিল্পকর্মের এসব অনুলিপি। সঙ্গে মিলবে অথেনটিকেশন সার্টিফিকেট। শুক্রবার বিকেলে এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা চিত্রশিল্পী আবুল র্ব্কা আলভী। স্বাগত বক্তব্য দেন সফিউদ্দীন আহমেদের ছেলে আহমেদ নাজির। সভাপতিত্ব করেন গ্যালারি চিত্রকের নির্বাহী পরিচালক চিত্রশিল্পী মোঃ মনিরুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে আবুল র্ব্কা আলভী বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদীন, পটুয়া কামরুল হাসান কিংবা শিল্পগুরু সফিউদ্দিন আহমেদের আসল ছবি প্রচুর টাকা খরচ করেও আজকের দিনে কেনা সম্ভব নয়। এসব ছবি অনেক মূল্যবান হওয়ায় চাইলেও কেনার সাধ্য থাকে অনেক শিল্পরসিকের। সেই বিবেচনায় এই আয়োজনটি বিশেষ গুরুত্ববহ। আসল কাজের সঙ্গে এই ছবিগুলোর কিছুটা তফাৎ আছে। তবে নকল ছবির চেয়ে এসব অনুলিপি করা অনেক ভাল। ভবিষ্যতে এ ধরনের শিল্পকর্মের অনুলিপি অনেকেরই মনোযোগ আকর্ষণ করবে বলে আমি মনে করি।

আহমেদ নাজির বলেন, নকল ছবি যারা কেনেন, তারা আসলে এক ধরনের মানসিক কষ্টে ভোগেন। এখান থেকে ছবি কিনলে আপনি জেনেশুনেই রেপ্লিকা কিনছেন। এছাড়া রেপ্লিকা ছবির একটা আলাদা সার্টিফিকেটও দেয়া হচ্ছে। আগামী ৫ নবেম্বর পর্যন্ত চলবে এই প্রদর্শনী। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

স্মরণে নাট্যশিক্ষক আফসার আহমদ ॥ শুক্রবার বিকেলে ঢাকা থিয়েটার এবং বাংলাদেশ গ্রাম থিয়েটারের যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদের স্মরণসভা অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ