বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তথ্য প্রযুক্তি কাজে লাগাতে সতর্ক হতে হবে

তথ্য প্রযুক্তি কাজে লাগাতে সতর্ক হতে হবে
  • র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন কার্যক্রম উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ তথ্যপ্রযুক্তিকে কাজে লাগানোর ক্ষেত্রে সবাইকে অবশ্যই সতর্ক ও অভিজ্ঞ হতে হবে। এজন্য প্রয়োজন পর্যাপ্ত তথ্যভাণ্ডার সমৃদ্ধ ইন্টিগ্রেটেড ইন্টেলিজেন্স সিস্টেম এবং এটি পরিচালনার জন্য প্রয়োজন দক্ষ জনশক্তি। এই প্রযুক্তিগত উন্নতি যদি র‌্যাবসহ অন্যান্য সংস্থাগুলো না ব্যবহার করতে পারে তাহলে ক্রাইম আরও বাড়তে থাকবে।

মঙ্গলবার দুপুরে র‌্যাব সদর দফতরে তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ও সার্বিক ব্যবহার র‌্যাবের সকল ব্যাটালিয়ন ও ক্যাম্প পর্যায়ে বিস্তৃৃত করার লক্ষ্যে ‘র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ অন্যান্য বক্তারা এমন অভিমত প্রকাশ করেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন) ড. মোঃ মইনুর রহমান চৌধুরী, এনটিএমসি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান ও অতিরিক্ত মহাপরিচালক (এডিজি অপারেশন্স) কর্নেল কে এম আজাদ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ও সার্বিক ব্যবহারের মাধ্যমে অপরাধীদের শনাক্ত করতে র‌্যাব আরও এক ধাপ এগিয়ে গেল। আমি প্রত্যাশা করব, সুযোগ-সুবিধা ব্যবহারে র‌্যাব আরও কার্যকরী ভ‚মিকা পালন করবে। র‌্যাবের দাফতরিক কাজ, প্রাইভেট কাজ, গুরুত্বপূর্ণ নথি, তথ্য সংরক্ষণে সক্ষমতা আরও বৃদ্ধি পাবে।

এ সময় র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন- তথ্য দিতে সেই ভয় পায় যে অপরাধী। সাধারণ মানুষ কখনও তথ্য দিতে ভয় পায় না। অপরাধীরা যদি তথ্য দেয় তাহলে হয়ত ধরা পড়ে যাবে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জালে আটকে যাবে। সেজন্য তথ্য দিতে ভয় পায়। আমরা আজকে যে প্রযুক্তিগত সক্ষমতা কথা বলছি এ প্রযুক্তির মাধ্যমে সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা যে তথ্য এক জায়গাতে সংরক্ষণ করব। আমরা এই তথ্যের সহায়তা কিন্তু এর এনটিএমসি থেকে আগেও পেয়েছি। আমাদের প্রযুক্তিগত সুবিধায় অপরাধ ও অপরাধীদের তথ্য সংরক্ষণ করতে পারব। যে তথ্যের জন্য র‌্যাব হেড কোয়ার্টারে বা কোন ব্যাটালিয়নে যোগাযোগ করার প্রয়োজন নেই। অথবা এমটিএমসি’তে যোগাযোগ করার প্রয়োজন নেই। সার্চ দিলেই তথ্য পেয়ে যাবে র‌্যাবের প্রত্যন্ত অঞ্চলের কোম্পানি কর্মকর্তারাও। এ প্রযুক্তির মাধ্যমে আমরা আমাদের প্রশাসনিক কার্যক্রম ও অপারেশনাল কার্যক্রম দ্রæত সময়ের মধ্যে করতে পারব। এর জন্য আমরা আমাদের নিজস্ব একটি তথ্যভাÐার গড়ে তুলছি।

এনটিএমসি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, বর্তমান প্রেক্ষাপটে অপরাধ দমন একটি কষ্টসাধ্য বিষয়। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে অপরাধীরা প্রতিনিয়ত অপরাধের ধরণ ও মাধ্যম পরিবর্তন করছে। তাই প্রযুক্তির উৎকর্ষতায় বর্তমান প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা ও তদন্তকারী সংস্থা হিমশিম খাচ্ছে। প্রযুক্তিগত উন্নতি যদি আমরা না ব্যবহার করতে পারি তাহলে ক্রাইম আরও বাড়তে থাকবে। ক্রাইমকে কন্ট্রোল করার জন্য আমাদের প্রয়োজন বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিগত শক্তি বৃদ্ধি করা। এনটিএমসি পরিচালক আরও বলেন, আমরা যে ইন্টিগ্রেটিড সল্যুশন কাঠামো তৈরি করেছি তার মাধ্যমে সমস্ত আইন প্রয়োগকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা, তদন্তকারী সংস্থা ছাড়াও সরকারের বিভিন্ন সংস্থাকে তথ্য সরবরাহ করা যাবে। ব্রিগেডিয়ার জেনারেল জিয়া বলেন, তথ্য সরবরাহের ক্ষেত্রে আমাদের অনেকের মনে অনেক ধরনের ধারণা থাকতেই পারে। অনেকেই মনে করতে পারেন তার সব তথ্য মনে হয় নিয়ে গেল। কিন্তু এটা ভুল ধারণা। তবে আমাকে বুঝতে হবে এই তথ্য দিয়ে যেন কোন অপরাধ সংঘটিত না হয়। তথ্যের সংরক্ষণ ও তথ্যের নিরাপত্তা এটাও আমাদের খেয়াল রাখতে হবে।

একই অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন বলেন, র‌্যাব আস্থা ও বিশ্বাসের প্রতীকে পরিণত হয়েছে। পুলিশ, বিজিবি, সেনা, নৌ, বিমান ও আনসার বাহিনীসহ সাত বাহিনী সদস্যরা মিলে জনগণের জানমালের নিরাপত্তায় কাজ করছে। দেশপ্রেম ভালোবাসায় উদ্বুদ্ধ হয়ে কাজ করছে। অনুষ্ঠানে স্বরাষ্ট্র সচিব বলেন, কোভিড পরিস্থিতির পরও অনেক ভালো আছি। কোন ধরনের বিশৃঙ্খলা হতে দেইনি। এটা এখন রোল মডেল। সঠিক পথে দেশ এগিয়ে যাচ্ছে বলেই এসডিজি পদক পেয়েছেন প্রধানমন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশের ভারপ্রাপ্ত আইজিপি ড. মোঃ মইনুর রহমান চৌধুরী বলেন, র‌্যাবের প্রযুক্তিগত যে আধুনিকায়ন হচ্ছে, এর ভালো দিকটা নিয়ে সোসাইটিকে দিতে পারব, দেশকে দিতে পারব এই প্রত্যাশা করছি।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী