বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী

আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী

স্টাফ রিপোর্টার ॥ আজ ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.)। মানবতার মহান মুক্তির দূত মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস। তাই এ দিনটি মুসলিম উম্মাহর কাছে পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। সৌদি আরবের মক্কা নগরে কুরাইশ বংশে মা আমেনার গর্ভে ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। ৬৩২ খ্রিষ্টাব্দের এই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। দিবসটি পালন উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানরা বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছেন। হিজরী সনের ১২ রবিউল আউয়ালকে অশেষ পুণ্যময় ও আশীর্বাদধন্য দিন হিসেবে বিবেচনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্মের সময় পুরো আরব জাহান ছিল পৌত্তলিকতা ও কুসংস্কারের অন্ধকারে নিমজ্জিত। মানুষ আল্লাহকে ভুলে গিয়ে নানান অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিল। মানুষ হানাহানি ও কাটাকাটিতে লিপ্ত ছিল। আরবের সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃঙ্খলা। এ যুগকে বলা হতো আইয়ামে জাহেলিয়াত। তখন হযরত মুহাম্মদকে (সা.) বিশ্বজগতের জন্য রহমতস্বরূপ পাঠিয়েছিলেন মহান আল্লাহ। জাহেলি ওই সমাজে গোত্রে গোত্রে যুদ্ধ, হত্যা, খুন, মারামারি ছিল নিত্য দিনের বিষয়। নারীদের ছিল না কোন মর্যাদা। কন্যাশিশুকে জীবন্ত কবর দেয়া হতো। সেই সমাজে দাঁড়িয়ে তিনি একা সত্যের অমিয় বাণী প্রচার করে বিশ্বে আল্লাহর একত্ববাদ প্রতিষ্ঠা করে গেছেন।

মহানবী অতি অল্প বয়সেই আল্লাহর প্রেমে অনুরক্ত হয়ে পড়েন এবং প্রায়ই তিনি হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকতেন। পঁচিশ বছর বয়সে মহানবী ধনাঢ্য মহিলা বিবি খাদিজার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। মাত্র ৪০ বছর বয়সে তিনি নবুয়ত প্রাপ্ত হন। তিনি আল্লাহতায়ালার নৈকট্য লাভ করেন। ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হিসেবে বিশ্বমানবতার মুক্তি ও কল্যাণ প্রতিষ্ঠা ছিল হযরত মুহাম্মদের (সা.) ব্রত। ধর্ম-বর্ণ-স¤প্রদায় নির্বিশেষে সর্বশ্রেষ্ঠ মানবিক গুণাবলির মানুষ হিসেবে তিনি সবকালে, সবদেশেই স্বীকৃত। হযরত মুহাম্মদ (সা.) নবুয়তপ্রাপ্তির আগেই আল-আমিন নামে খ্যাতি অর্জন করেছিলেন। তাঁর এই খ্যাতি ছিল ন্যায়নিষ্ঠা, সততা ও সত্যবাদিতার ফল। তাঁর মধ্যে সম্মিলন ঘটেছিল সমুদয় মানবীয় গুণ- করুণা, ক্ষমাশীলতা, বিনয়, সহিষ্ণুতা, সহমর্মিতা, শান্তিবাদিতা। আধ্যাত্মিকতার পাশাপাশি কর্মময়তাও ছিল তাঁর জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক।

পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবী হযরত মুহাম্মদের (সা.) শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহানবীর (সা.) সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে।

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) পালন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, সংগঠন ও রাজনৈতিক দল বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। এসব কর্মসূচীর মধ্যে রয়েছে মহানবীর (সা.) জীবনাদর্শ নিয়ে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল। সারাদেশের মসজিদে মসজিদে অনুরূপ কর্মসূচী পালনের উদ্যোগ নেয়া হয়েছে।

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আজ বুধবার রাজধানীতে আশেকানে মাইজভাণ্ডারি এ্যাসোসিয়েশন, আঞ্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারিয়া, নারিন্দা দরবার শরিফ, আহলা দরবার শরিফ ও ইসলামী যুবসেনা পৃথক জশনে জুলুস বের করবে। শিয়া সম্প্রদায়ের লোকেরা রাজধানীর মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় জাকজমকভাবে দিবসটি পালন করবে। কুতুববাগ দরবার শরীফ বেলা ১১টায় ইন্দিরা রোডে ওয়াজ মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

কর্মসূচী \ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) ১৪৪৩ হিজরী উদ্যাপন উপলক্ষে সারাদেশে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ১৯ অক্টোবর থেকে শুরু হয়েছে পক্ষকালব্যাপী ইসলামী বইমেলা। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ক্বিরাআত মাহফিল, হামদ-না’ত ও স্বরচিত কবিতা পাঠের মাহফিল আয়োজন করা হয়েছে। এখানে দেশের প্রখ্যাত ক্বারী ও শিল্পীরা অংশগ্রহণ করবেন। এ ছাড়াও ইসলামিক ফাউন্ডেশনের সকল বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১