রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট

  • শেখ রাসেল দিবসের আলোচনা সভায় মন্ত্রী, নেতৃবৃন্দ

বিশেষ প্রতিনিধি ॥ স্বাস্থ্যবিধি মেনে নানা আয়োজনে এবারই প্রথম জাতীয়ভাবে সোমবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ পালিত হয়েছে। কর্মসূচী পালনের সময় বিভিন্ন আলোচনা সভায় সরকারের মন্ত্রী-নেতারা পঁচাত্তরের খুনীদের প্রতি তীব্র ঘৃণা প্রকাশ করে বলেছেন, শহীদ শেখ রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ও নর্দমার কীট। যারা শেখ রাসেলের মতো নিষ্পাপ ছোট শিশুকে হত্যা করতে পারে তারা বিশ্ব মানবতার ইতিহাসে সবচেয়ে নিষ্ঠুর ও ঘৃণ্য জীব। আজ শেখ রাসেল বেঁচে থাকলে তিনি হতেন জাতির পিতার আদর্শে উজ্জীবিত এক নেতা।

দিনটি উপলক্ষে শহীদ রাসেলসহ ১৫ আগস্টে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসূচী পালন করেছে আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এছাড়া প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ছোট ভাইয়ের জন্মদিন উপলক্ষে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে আইসিটি মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভা ও শেখ রাসেল স্বর্ণপদক বিতরণ অনুষ্ঠানে অংশ নিয়ে স্মৃতিচারণ করেছেন। এবারের শহীদ রাসেল দিবসের মূল প্রতিপাদ্য ছিল- ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’। শেখ রাসেল দিবস উপলক্ষে সোমবার বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহতদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেছে আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলের কেন্দ্রীয় নেতারা প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ কমিটি এবং সহযোগী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এ সময় আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন দলের সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, শাজাহান খান, এ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আফম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আফজাল হোসেন, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

পরে বনানীর কবরস্থান মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মিলাদে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পরে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে কোরান খতম, মিলাদ এবং অসহায় ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে আওয়ামী যুবলীগ। সোমবার রাজধানীর বনানী কবরস্থানের মূল ফটকে এ আয়োজন করেন সংগঠনটি। এসময় উপস্থিত ছিলেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। অনুষ্ঠানে যুবলীগের কেন্দ্রীয় ও মহানগর উত্তর-দক্ষিণের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা, দেয়া মাহফিল ও কেক কাটেন আওয়ামী মৎস্যজীবী লীগ। গুলিস্তানের নিজ কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি। মৎস্যজীবী লীগের সভাপতি মোঃ সায়ীদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ। অনুষ্ঠানটি সঞ্চালনা করে সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নষ্কর। এ সময় কার্যকরী সভাপতি সাইফুল আলম মানিক উপস্থিত ছিলেন।

এদিকে শেখ রাসেল দিবস উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আগারগাঁওস্থ ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, বঙ্গবন্ধুর রক্তের শেষ উত্তরসূরিকে ধ্বংস করে দিতেই ঘাতকরা শেখ রাসেলকে হত্যা করেছিল। পৃথিবীর বুকে যতদিন বাঙালী জাতি বেঁচে থাকবে ততদিন বঙ্গবন্ধুর সঙ্গে শেখ রাসেলের নামও বেঁচে থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ সিরাজুল মোস্তফা, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুঃ আঃ আউয়াল হাওলাদার, অতিরিক্ত সচিব ফারুক আহম্মেদ, ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ মহীউদ্দিন মজুমদার ও ড. আবদুস সালাম প্রমুখ। সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুশফিকুর রহমান।

রাসেল তার খেলনা বন্ধুদের বিতরণ করতে পছন্দ করত- স্পীকার ॥ সংসদ রিপোর্টার জানান, জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কোন শিশু যেন শিশু রাসেলের মতো অমানবিক হত্যাকা-ের শিকার না হয় সেই ব্রত সকলকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধু ও বঙ্গমাতার সর্বকনিষ্ঠ সন্তান শিশু শেখ রাসেল। কোন অপরাধ ছিল না তার, নিষ্পাপ শিশু ছিল সে। শিশু রাসেল আজ বেঁচে থাকলে পরিবারের ঐতিহ্যকে ধারণ করে দেশ ও জাতির সেবায় নিজেকে নিয়োজিত রাখত। দুঃখের বিষয় সে সুযোগ জাতি পেল না।

সোমবার জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে ‘শেখ রাসেল দিবস ২০২১’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এর পূর্বে সংসদ সচিবালয় মসজিদে শিশু শেখ রাসেলসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের শহীদগণের রুহের মাগফেরাত কামনা করে দোয়া-মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়। বিশেষ অতিথির বক্তব্যে ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বলেন, শেখ রাসেলের হত্যা ইতিহাসের ন্যক্কারজনক ঘটনা। এসময় শিশু রাসেলসহ বঙ্গবন্ধু ও তার পরিবারের পলাতক হত্যাকারীদের ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিত করার আহ্বান জানান তিনি। হুইপ ইকবালুর রহিম বলেন, শেখ রাসেল হত্যাকা- ইতিহাসের সহিংস, বর্বর, পৈশাচিক ও বেদনাদায়ক একটি ঘটনা। ১৯৭৫ এর ১৫ আগস্টের কালরাত্রিতে শেখ রাসেলের মতো ছোট শিশুও রক্ষা পায়নি। শিশু রাসেল ছিল ফুলের মতো নিষ্পাপ।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে এবং পরিচালক মোঃ তারিক মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে আয়োজক কমিটির আহ্বায়ক ও সংসদ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ফোরামের সভাপতি উপসচিব এ কে এম জি কিবরিয়া মজুমদার সূচনা বক্তব্য রাখেন।

সিরিজ বৈঠকের নামে সিরিজ সন্ত্রাস চালাচ্ছে বিএনপিÑ বাহাউদ্দিন নাছিম ॥ শেখ রাসেল দিবস উপলক্ষে কৃষিবিদ ইনস্টিটিউশন কনভেনশন সেন্টারে কৃষক লীগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, সাম্প্রতিক সিরিজ সন্ত্রাস বিএনপি-জামায়াতের সিরিজ বৈঠকের পরিকল্পনার বাস্তবায়ন। তারা সিরিজ বৈঠক করে সিরিজ সন্ত্রাস শুরু করেছে। আজ শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন বিশ্ব দরবারে সমাদৃত হচ্ছে তখন বিএনপি-জামায়াত সাম্প্রদায়িক শক্তিকে ব্যবহার করে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের চেষ্টা করছে, নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করছে। এ সন্ত্রাসকে যেকোন মূল্যে প্রতিরোধ করতে হবে।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকা-কে খুনী জিয়া আইনত বৈধতা দিয়েছিল। তারা অসত্য, কাল্পনিক তথ্য দিয়ে জাতির পিতার হত্যাকে রাজনৈতিক বৈধতা দেয়ার চেষ্টা করেছিল। তারা জাতির পিতার সন্তানদের নিয়ে কল্পকাহিনী ছড়িয়ে চরিত্র হননের চেষ্টা করেছিল। আজ বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় সাম্প্রদায়িক অপশক্তি সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চেষ্টা করছে। যারা এর সাথে জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে।

শেখ রাসেল বাঙালীর শৈশবের প্রতীক-মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ॥ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শহীদ শেখ রাসেল বাঙালীর শৈশবের প্রতীক। প্রতিভাময় শিশুটি (শেখ রাসেল) অকারে ঝরে না পড়লে আজ তাঁর বয়স ৫৮ বছর পূর্ণ হতো। দেশ ও জাতিকে দেয়ার এটাই হতো সেরা সময়। সবদিক থেকে পরিপক্বতা আসত। জাতি তাঁর সেবা থেকে বঞ্চিত হয়েছে। শেখ রাসেলের জীবনকাল খুব সংক্ষিপ্ত হলেও তিনি বাঙালী জাতির ইতিহাসে অমর হয়ে থাকবেন।

শহীদ শেখ রাসেল দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে তিনি এসব কথা বরেন। মন্ত্রণালয়ের সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা ছাড়াও শেখ রাসেলকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়া, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক মোঃ জহুরুল ইসলাম রোহেল, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার, অতিরিক্ত সচিব রঞ্জিত কুমার দাসসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সাম্প্রদায়িকতা দিয়ে দেশকে দাবিয়ে রাখা যাবে নাÑ নৌ প্রতিমন্ত্রী ॥ শেখ রাসেল দিবস উপলক্ষে বিআইডব্লিউটিসি কার্যালয়ে নৌপরিবহন মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সাম্প্রদায়িক আঘাত দিয়ে বাংলাদেশকে দাবিয়ে রাখা যাবে না। বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছে, তখনই এই সাম্প্রদায়িক গোষ্ঠী আবার নতুনভাবে আঘাত হানছে। এদের ঐক্যবদ্ধভাবে রূখে দিতে হবে।

নৌ পরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম লায়লা জেসমিন, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক প্রমুখ।

বেঁচে থাকলে অনুকরণীয় নেতা পেতামÑ বিদ্যুত প্রতিমন্ত্রী ॥ বিদ্যুত, জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেল বেঁচে থাকলে হয়তো আমরা একজন অনুকরণীয় নেতা পেতাম। দৃঢ়চিত্ত শেখ রাসেল হতে পারত শিশুদের স্বাভাবিক বৃদ্ধি পথিকৃত। সোমবার রাজধানীর কাওরানবাজারে পেট্রোবাংলা ভবনে ‘শেখ রাসেল দিবস-২০২১’ উদযাপন উপলক্ষে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান এ বি এম আজাদ ও পেট্রোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ বক্তব্য রাখেন।

ঢাবিতে শেখ রাসেল দিবস পালিত ॥ যথাযোগ্য মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শহিদ শেখ রাসেল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে। কর্মসূচীর মধ্যে ছিল শহীদ শেখ রাসেলের স্মৃতিবিজড়িত প্রিয় বিদ্যাপীঠ ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এ্যান্ড কলেজ প্রাঙ্গণে স্থাপিত শহীদ শেখ রাসেলের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কেক কাটা, আলোচনা সভা প্রভৃতি।

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এ্যান্ড কলেজ প্রাঙ্গণে শহীদ শেখ রাসেলের শিশু কিশোর জীবনের ওপর আলোকপাত করে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ প্রমুখ।

রাষ্ট্রবিরোধী দল চাই না- স্থানীয় সরকার মন্ত্রী ॥ শেখ রাসেল দিবস উপলক্ষে কাকরাইলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের স্থানীয় সরকার বিভাগ আয়োজিত আলোচনা সভায় এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, আমরা দেশে শক্তিশালী বিরোধী দল চাই, কিন্তু রাষ্ট্রবিরোধী দল চাই না। গণতান্ত্রিক দেশে একটি শক্তিশালী বিরোধী দল অবশ্যই থাকবে। কিন্তু রাষ্ট্রবিরোধী ও স্বাধীনতাবিরোধী মানুষের অকল্যাণকর দল চাই না।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় এলজিইডি ও ডিপিএইচের প্রধান প্রকৌশলী, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকসহ স্থানীয় সরকার বিভাগের আওতাধীন অন্যান্য প্রতিষ্ঠানের প্রধান ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি হতেন শেখ রাসেল- মন্ত্রী রেজাউল করিম ॥ শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাজধানীর মৎস্য ভবনে আয়োজিত আলোচনা সভা ও মিয়াদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারকে রক্ষা করতে না পারা বাঙালীর জাতির সবচেয়ে বড় ব্যর্থতা। শেখ রাসেলকে হত্যার মাধ্যমে ঘাতকরা বঙ্গবন্ধুর প্রতিচ্ছবিকে হত্যা করতে চেয়েছিল। বঙ্গবন্ধুর ধারাবাহিকতাকে হত্যা করতে চেয়েছিল। বেঁচে থাকলে শেখ রাসেল হতেন বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি।

শেখ রাসেল বেঁচে থাকলে অগ্রগতি ত্বরান্বিত হতো- এফবিসিসিআই সভাপতি ॥ শেখ রাসেল দিবস উপলক্ষে বাংলাদেশ ইন্সুরেন্স এ্যাসোসিয়েশন আয়োজিত ভার্চুয়াল আলোচনা ও দোয়া মাহফিলে অংশ নিয়ে এফসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেছেন, শহীদ শেখ রাসেল বেঁচে থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একত্রে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারতেন। জাতীয় ও আন্তর্জাতিক সঙ্কটে প্রধানমন্ত্রীর পাশে থেকে দেশকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিতে পারতেন শেখ রাসেল। আজকের বাংলাদেশ হতো আরও সমৃদ্ধ, আরও সম্ভাবনাময়। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকা-ে যারা ছোট্ট শিশু রাসেলকেও ছাড় দেয়নি, তারা ইতিহাসের জঘন্যতম খুনী।

ইন্সুরেন্স এ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেনের সভাপতিত্বে ও প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন আহমেদের পরিচালনায় আরও বক্তব্য রাখেন সংগঠনটির সহ-সভাপতি একেএম মইনুল হকসহ বিমাখাতের অন্যান্য উদ্যোক্তা।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ॥ শহীদ শেখ রাসেল দিবস উপলক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান শেখ রাসেলকে সকল শিশুর প্রতীক হিসেবে উল্লেখ করে বলেন, এই প্রতীককে বাঁচিয়ে রাখতে হলে পৃথিবীর সকল শিশুকে বাঁচিয়ে রাখতে হবে। তিনি তাঁর স্বরচিত কবিতার মাধ্যমে শেখ রাসেলের নির্মম হত্যাকা-ের চিত্র তুলে ধরেন। পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মোঃ সানোয়ার হোসেনের সভাপতিত্বে আরোচনা সভায় আরও বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি প্রমুখ।

বিমান ও পর্যটন মন্ত্রণালয় ॥ শহীদ রাসেল দিবস উপলক্ষে সচিবালয়ের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মাহবুব আলী বলেন, শহীদ শেখ রাসেল বেঁচে আছেন আমাদের হৃদয়ে, বেঁচে থাকবেন অনন্তকাল ধরে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন।

বেসিক ব্যাংক ॥ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বেসিক ব্যাংকের উদ্যোগে তাদের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে কেক কাটা হয়। ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাসেমের সভাপতিত্বে ব্যাংকের পরিচালক রাজীব পারভেজ, ড. নাহিদ হোসেন, ড. মোঃ আবদুল খালেক খান, ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোঃ আনিসুর রহমান, বেসিক ব্যাংকে নিযুক্ত পর্যবেক্ষক বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক শেখ মোঃ সেলিমসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ॥ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মবার্ষিকী ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করা হয়েছে। সোমবার প্রত্যুষে এ উপলক্ষে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী জনাব শরীফ আহমেদ এমপি। মন্ত্রণালয়ের সচিব মোঃ শহিদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিববৃন্দ ও মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

খাদ্য মন্ত্রণালয় ॥ শিশু কিশোরদের কাছে স্বাধীনতার সঠিক ইতিহাস, বঙ্গবন্ধুর আদর্শ ও শেখ রাসেলের মানবিক গুণগুলো তুলে ধরার আহবান জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সোমবার খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ॥ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, ‘মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরা পরাজয়ের গ্লানি মোচন করার জন্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। খুনীরা চেয়েছিল বঙ্গবন্ধু পরিবারের কোন সদস্যের নেতৃত্বে যেন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ঘুরে দাঁড়াতে না পারে। শেখ রাসেলকে হত্যা করে খুনীরা মানবতাকে হত্যা করেছে। আত্মস্বীকৃত খুনীরা শিশু রাসেলকে হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুর উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। কিন্তু খুনীরা তা পারেনি। বাংলাদেশ ও বিশ্বের কোটি কোটি শিশু, কিশোর ও তরুণ বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে বিকশিত হচ্ছে।

শীর্ষ সংবাদ:
ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন