বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত

জনকণ্ঠ ডেস্ক ॥ আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪ কোটি ৬ লাখ ২৮ হাজার ৬৩৫ জন। এরমধ্যে ৪৯ লাখ ৮৯১ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ২১ কোটি ৭৮ লাখ ৮৮ হাজার ৬২ জন। খবর এএফপি, এনডিটিভি, ওয়ার্ল্ডোমিটার ও ইয়াহু নিউজের।

এদিকে ১০০ কোটি মানুষকে টিকার আওতায় আনার দ্বারপ্রান্তে ভারত। আর তা হয়ে গেলে সেটি নিয়েও বড় রকমের প্রচরণা চালানোর পরিকল্পনা নিয়ে রাখা হয়েছে। ভারত সরকার মনে করছে সোমবার বা মঙ্গলবারের মধ্যেই এই মাইলফলকে পৌঁছানো সম্ভব। ইতোমধ্যে দেশটিতে নির্দিষ্ট জনসংখ্যার ৭৫ শতাংশ টিকার একটি ডোজ নিয়ে ফেলেছে। আর কমপক্ষে ৩০ শতাংশ নিয়েছেন টিকার দ্বিতীয় ডোজ। আবার ২০২২ সালের মার্চ মাসের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়স্ককে টিকার আওতায় আনা সম্ভব বলে মনে করা হচ্ছে। বর্তমানে দুর্গাপূজা ঘিরে টিকাদান কর্মসূচী কিছুটা ধীরগতিতে চলছে। তবে দশমীর পরই যত তাড়াতাড়ি সম্ভব ১০০ কোটিতে পৌঁছানোই এখন লক্ষ্য ভারত সরকারের। ভারত সরকারের সর্বশেষ তথ্য বলছে, ইতোমধ্যে ৯৭ কোটি মানুষকে টিকার আওতায় আনা গেছে। বিষয়টিকে রাজনৈতিকভাবেও ব্যবহার করতে চায় মোদি সরকার। আর সে কারণেই বিষয়টি নিয়ে প্রচারের পরিকল্পনা করে ফেলেছে কেন্দ্রের শাসক দল বিজেপি। করোনা মোকাবেলায় এ সাফল্যকে বড় করে তুলে ধরতে চায় তারা। ভারতীয় সংবাদমাধ্যম জি ২৪ এর খবরে বলা হয়েছে, বিজেপি সূত্রের খবর, সকল মন্ত্রী, সাংসদ, বিধায়ক ও রাজ্য-জাতীয় নেতৃত্বকে দেশজুড়ে অনুষ্ঠানগুলোতে থাকতে বলা হয়েছে। আগামীবছর উত্তরপ্রদেশ, গুজরাট এবং পাঞ্জাবে বিধানসভার ভোট। তাই এই রাজ্যগুলোতে ১০০ কোটি টিকাদান নিয়ে প্রচারে ঝড় তোলার পরিকল্পনা নিয়েছে বিজেপি। এক প্রতিবেদনে এসব কথা লিখেছে আনন্দবাজার। প্রচারের অংশ হিসেবে যে কেন্দ্রগুলোতে ১০০ শতাংশ টিকাদান হয়ে গেছে, সে কেন্দ্রগুলোতে যাবেন বিজেপি নেতা-মন্ত্রী এবং বিধায়ক-সাংসদেরা। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের তারা সংবর্ধনা দেবেন। প্রচারের ছবি, ভিডিও এবং মিডিয়া কভারেজের খুঁটিনাটিও শেয়ার করতে নির্দেশ দেয়া হয়েছে বিজেপি নেতাদের। এদিকে হিন্দুস্তান টাইমস তাদের এক প্রতিবেদনে লিখেছে, দেশের মানুষের টিকাকরণ ১০০ কোটি পেরোলেই তারপর টিকা রফতানি করা হবে। অন্যান্য দেশকে টিকা দিয়ে সাহায্য করা হবে বলে খবর রয়েছে।

যুক্তরাজ্যে করোনার ভুয়া টেস্ট রিপোর্ট পেয়েছেন ৪৩ হাজার মানুষ ॥ উন্নয়নশীল দেশগুলোতে করোনা টেস্টের ভুয়া সনদ দেয়ার ঘটনায় প্রায়ই ঘটে থাকে, কিন্তু উন্নত দেশগুলোতে এমন ঘটনা নিশ্চিতভাবেই অপ্রত্যাশিত। এই অপ্রত্যাশিত ঘটনাই ঘটেছে যুক্তরাজ্যে। দেশটির স্বাস্থ্যখাতভিত্তিক গোয়েন্দা সংস্থা ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির (ইউকেএইচএসএ) বরাত দিয়ে এক প্রতিবেদনে রয়টার্স ও যুক্তরাজ্যের জাতীয় দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাজ্যের ইংল্যান্ডে অন্তত ৪৩ হাজার মানুষকে করোনা টেস্টের ভুয়া নেগেটিভ রিপোর্ট দেয়া হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে ইউকেএইচএসএ জানিয়েছে, গত ৮ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ইমেনসা হেলথ ক্লিনিক নামের একটি হাসপাতালের ল্যাব থেকে দেয়া হয়েছে এসব ভুয়া নেগেটিভ রিপোর্ট। ইউকেএইচএসএর পাবলিক হেলথ বিভাগের পরিচালক উইল ওয়েলফেয়ার রয়টার্সকে বলেন, ‘আমরা ওই ল্যাবটিতে সরেজমিন অনুসন্ধান চালিয়েছি। এলফডি বা পিসিআর টেস্ট কিটে কোন সমস্যা আমাদের অনুসন্ধানে পাওয়া যায়নি।’ ‘যতদিন তদন্ত চলবে, ততদিন ওই ল্যাব বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে ইমেনসা হেলথ ক্লিনিককে।’ শুক্রবার পৃথক এক বিবৃতিতে ইমেনসা হেলথ ক্লিনিক কর্তৃপক্ষ জানিয়েছে, ইউকেএইচএসকের তদন্ত কাজে পূর্ণ সহযোগিতা করবে হাসপাতাল কর্তৃপক্ষ।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১