রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসবমুখর শিল্পকলা, এক সন্ধ্যায় তিন নাটক

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর সাংস্কৃতিক প্রাণকেন্দ্র শিল্পকলা একাডেমি এখন উৎসবমুখর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে প্রতিপাদ্য করে চলছে ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব’। এ উৎসবের পঞ্চমদিন মঙ্গলবার একই সন্ধ্যায় মঞ্চস্থ হয় তিনটি নাটক। একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ছিল মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত নাটক ‘ঘুম নেই’, পরীক্ষণ থিয়েটার হলে রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রযোজিত নাটক ‘শত নারী এক পুরুষ’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয় স্বপ্নদল প্রযোজিত নাটক ‘হেলেন কিলার’।

দীর্ঘ ৮ বছর পর ফের মঞ্চে এসেছে মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত মুক্তিযুদ্ধের স্মৃতিকথাভিত্তিক নাটক ‘ঘুম নেই’। ১০৭টি প্রদর্শনী শেষে ৮বছর বন্ধ ছিল এই নাটকটির মঞ্চায়ন। সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন জন মার্টিন। মুক্তিযুদ্ধ ক্রমাগত কেবল বিবর্ণ ইতিহাস যেন না হয়ে যায়। স্বাধীনতার পঞ্চাশ বছরে যেন জাতি মুক্তিযুদ্ধের অগ্নিঝরা দিনগুলোর কথা ভুলে না যায়। এই সব সত্যি ঘটনা জাতিকে শক্তি জোগায় এবং স্মরণ করিয়ে দেয় এ জাতি কোন রাজাকার আলবদরের উত্তরসূরি নয় বরং বীর মুক্তিযোদ্ধাদের সাহসী সন্তান। ষোলো কোটি মানুষের চোখে ঘুম নেই, ঘুম নেই স্বামীহারা স্ত্রীর চোখে, ঘুম নেই সন্তানহারা পিতার চোখে। এমন প্রেক্ষাপটেই রচিত হয়েছে নাটকটি। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মীর জাহিদ হাসান, মোঃ শাহনেওয়াজ, কবির আহমেদ, ফারুক আহমেদ সেন্টু, মনিরুল আলম কাজল, আবদুর রহিম শুভ্র, রিপন, ইকবাল চৌধুরী, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার পলিন, কানিজ ফাতেমা লিসা, স্বপ্নিল, শাহনাজ পারভীন ঝর্ণা প্রমুখ।

একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রযোজিত নাটক ‘শত নারী এক পুরুষ’। দলের ১৮তম প্রযোজনা এ নাটকটি রচনা করেছেন সিরাজ হায়দার এবং নির্দেশনা দিয়েছেন হাসান হাফিজুর রহমান। হিল্লা বিয়েকে উপজীব্য করে গ্রাম্য পটভূমিতে নাটকের কাহিনী আবর্তিত হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা