শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসএসসি ১৪ নবেম্বর ও এইচএসসি পরীক্ষা শুরু ২ ডিসেম্বর

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ আগামী ১৪ নবেম্বর থেকে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা এবং ২ ডিসেম্বর থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। সময়সূচী অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বিকেল সাড়ে তিনটা- এই দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার পরীক্ষার সময়সূচী চ‚ড়ান্ত করে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ। উভয় পরীক্ষার ক্ষেত্রে বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারীর কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত¡ীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় অংশের মাঝে কোন বিরতি থাকবে না। প্রতিটি পরীক্ষার জন্য দেড় ঘণ্টা করে সময় দেয়া হবে।

এসএসসির রুটিন ॥ ১৪ নবেম্বর সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত¡ীয়), ১৫ নবেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান, ১৬ নবেম্বর রসায়ন (তত্ত¡ীয়), ১৮ নবেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত¡ীয়), ২১ নবেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকেলে ফিন্যান্স ও ব্যাংকিং, ২২ নবেম্বর উচ্চতর গণিত (তত্ত¡ীয়) ও জীব বিজ্ঞান (তত্ত¡ীয়), ২৩ নবেম্বর সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি, বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে। ব্যবহারিক পরীক্ষার বিষয়ে বলা হয়েছে, স্ব-স্ব প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর দিয়ে ২৮ নবেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

এইচএসসির রুটিন ॥ ২ ডিসেম্বর সকালে পদার্থবিজ্ঞান (তত্ত¡ীয়) ১ম পত্র এবং বিকেলে সাধারণ বিজ্ঞান, খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত¡ীয়) ১ম পত্র (রসায়ন), সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত¡ীয়) ১ম পত্র (জীববিজ্ঞান), খাদ্য ও পুষ্টি ১ম পত্র, লঘু সংগীত (তত্ত¡ীয়) ১ম পত্র। ৫ ডিসেম্বর সকালে যুক্তিবিদ্যা ১ম পত্র এবং বিকেলে হিসাববিজ্ঞান ১ম পত্র। ৬ ডিসেম্বর সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত¡ীয়) ২য় পত্র এবং বিকেলে সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত¡ীয়) ২য় পত্র (খাদ্য ও পুষ্টি বিজ্ঞান), খাদ্য ও পুষ্টি ২য় পত্র, লঘু সঙ্গীত (তত্ত¡ীয়) ২য় পত্র।

৭ ডিসেম্বর সকালে যুক্তিবিদ্যা ২য় পত্র এবং বিকেলে হিসাববিজ্ঞান ২য় পত্র। ৮ ডিসেম্বর সকালে রসায়ন (তত্ত¡ীয়) ১ম পত্র এবং বিকেলে শিশু বিকাশ ১ম পত্র, উচ্চাঙ্গ সঙ্গীত (তত্ত¡ীয়) ১ম পত্র। ৯ ডিসেম্বর সকালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র, ইতিহাস ১ম পত্র এবং বিকেলে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা ১ম পত্র। ১২ ডিসেম্বর সকালে রসায়ন (তত্ত¡ীয়) ২য় পত্র এবং বিকেলে শিশু বিকাশ ২য় পত্র, উচ্চাঙ্গ সঙ্গীত (তত্ত¡ীয়) ২য় পত্র। ১৩ ডিসেম্বর সকালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র, ইতিহাস ২য় পত্র এবং বিকেলে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা ২য় পত্র।

১৫ ডিসেম্বর সকালে জীববিজ্ঞান (তত্ত¡ীয়) ১ম পত্র, উচ্চতর গণিত ১ম পত্র এবং বিকেলে গৃহ ব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক (তত্ত্বীয়) ১ম পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ১ম পত্র, ইসলাম শিক্ষা ১ম পত্র। ১৯ ডিসেম্বর সকালে পৌরনীতি ও সুশাসন ১ম পত্র এবং বিকেলে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র।

২০ ডিসেম্বর সকালে জীব বিজ্ঞান (তত্ত¡ীয়) ২য় পত্র, উচ্চতর গণিত ২য় পত্র এবং বিকেলে গৃহ ব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক (তত্ত্বীয়) ২য় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ২য় পত্র, ইসলাম শিক্ষা ২য় পত্র।

২১ ডিসেম্বর সকালে পৌরনীতি ও সুশাসন ২য় পত্র এবং বিকেলে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র। ২২ ডিসেম্বর সকালে ভূগোল (তত্ত¡ীয়) ১ম পত্র এবং বিকেলে আরবি ১ম পত্র। ২৩ ডিসেম্বর সকালে ভূগোল (তত্ত¡ীয়) ২য় পত্র এবং বিকেলে আরবি ২য় পত্র। ২৭ ডিসেম্বর সকালে অর্থনীতি ১ম পত্র এবং বিকেলে ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র ও পোশাক শিল্প (তত্ত্বীয়) ১ম পত্র। ২৮ ডিসেম্বর সকালে সমাজ বিজ্ঞান ১ম পত্র, সমাজ কর্ম ১ম পত্র এবং বিকেলে ক্রীড়া (তত্ত¡ীয়) ১ম পত্র।

২৯ ডিসেম্বর সকালে অর্থনীতি ২য় পত্র এবং বিকেলে ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র ও পোশাক শিল্প (তত্ত¡ীয়) ২য় পত্র। ৩০ ডিসেম্বর সকালে সমাজ বিজ্ঞান ২য় পত্র, সমাজকর্ম ২য় পত্র এবং বিকেলে ক্রীড়া (তত্ত¡ীয়) ২য় পত্র। ব্যবহারিক পরীক্ষার বিষয়ে বলা হয়েছে, স্ব-স্ব প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর দিয়ে ৩ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ