বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাবমেরিন বিতর্ক ॥ ফ্রান্সের পাশে দাঁড়াল ইইউ

সাবমেরিন বিতর্ক ॥ ফ্রান্সের পাশে দাঁড়াল ইইউ

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যের নতুন অকাস জোট গঠনের পর সাবমেরিন চুক্তি নিয়ে বিতর্কে ইউরোপীয় ইউনিয়নকে(ইইউ) পাশে পেয়েছে ফ্রান্স।

ইইউ নেতারা ফ্রান্সের পাশে দাঁড়িয়েছেন। ইইউ-র অন্যতম প্রধান কূটনীতিক জোসেপ বরেল বলেছেন, ''ইইউ ফ্রান্সের পাশে আছে।''

ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিন সিএনএন-কে বলেছেন, আমাদের এক সদস্য দেশের সঙ্গে এমন ব্যবহার করা হয়েছে, যা মেনে নেওয়া যায় না। আমরা জানতে চাই কী হয়েছিল, কেন এটা হল?

“আমাদেরও (ইইউ) কিছু জানার বিষয় আছে, কিছু প্রশ্ন আছে, যার উত্তর পাওয়া দরকার” বলেন তিনি।

গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন অকাস ত্রিপক্ষীয় নিরাপত্তা জোটের ঘোষণা দেন।

এর মাত্র কয়েক ঘণ্টা আগে ফ্রান্সকে নতুন জোটের কথা জানানো হয়। মূলত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলা করা এ জোটের লক্ষ্য।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কর্মকর্তারা জানান, তারা নতুন নিরাপত্তা চুক্তির আওতায় জোটের অংশীদার অস্ট্রেলিয়াকে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন বানানোর প্রযুক্তি সরবরাহ করবেন।

এ কারণে ১২টি সাবমেরিন বানাতে ফ্রান্সের সঙ্গে ২০১৬ সালে হওয়া প্রায় ৪ হাজার কোটি ডলারের একটি চুক্তি বাতিল করে দেয় অস্ট্রেলিয়া।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জঁ-যুব লে দ্রিয়ান। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ফ্রান্সের ‘পিঠে ছুরি মেরেছে’ বলেও মন্তব্য করেন তিনি।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ফ্রান্স ক্যানবেরা ও ওয়াশিংটন থেকে তাদের দুই রাষ্ট্রদূতকে ডেকেও পাঠায়। মিত্র দেশগুলো থেকে রাষ্ট্রদূত ডেকে পাঠানোর ঘটনা বেশ বিরল। ত্রিপক্ষীয় জোটের দুই সদস্য দেশ থেকে দূত ডেকে পাঠানোর পর অপর সদস্য যুক্তরাজ্যের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত শীর্ষ বৈঠকও বাতিল করেছে প্যারিস।

এ পরিস্থিতিতে ইইউ কে নিজেদের পাশে পেল ফ্রান্স। মঙ্গলবার থেকে নিউ ইয়র্কে জাতিসংঘের বৈঠক শুরু হয়েছে। ইইউ দেশগুলো জাতিসংঘ বৈঠকের ফাঁকে নিজেদের মধ্যে বৈঠক করবে। সে বৈঠকে সাবমেরিন চুক্তি নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ