সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জনকণ্ঠে সংবাদ প্রকাশ ॥ আয়কর থেকে মুক্ত হলেন ৪ দরিদ্র গৃহবধূ

জনকণ্ঠে সংবাদ প্রকাশ ॥ আয়কর থেকে মুক্ত হলেন ৪ দরিদ্র গৃহবধূ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দৈনিক জনকণ্ঠ পত্রিকায় গত ৭ সেপ্টেম্বর “৪ দরিদ্র গৃহবধূর নামে আয়কর পরিশোধের নোটিস” শিরোনামে সংবাদ প্রকাশের পর ব্যাপক তোলপাড় শুরু হয়। অবশেষে দরিদ্র সেই চার গৃহবধূর জরিমানার টাকা মওকুফ করা হয়েছে। পাশাপাশি ওই চারজনকে কর আরোপ করা যাবেনা মর্মে কমিশনে নথিভূক্ত করা হয়েছে।

সোমবার দুপুরে বিষয়টি নিশ্চিত করে সার্কেল-৭ কর অঞ্চল বরিশালের উপ-কর কমিশনার মোঃ মঞ্জুর রহমান বলেন, জনকণ্ঠে সংবাদ প্রকাশের পর বিষয়টি তাদের নজরে আসে। পরবর্তীতে নোটিস পাওয়া গৃহবধূদের পক্ষে আয়কর অবমুক্তির জন্য আবেদন করায় তাদের জরিমানার টাকা মওকুফ করা হয়।

তিনি আরও জানান, ওই গৃহবধূদের জাতীয়পরিচয়পত্র ব্যবহার করে ই-টিআইএন গ্রহন করায় নিয়ম অনুযায়ী তাদেরকে রিটার্ন দাখিলের জন্য নোটিশ প্রদান করা হয়েছিলো। পরবর্তীতে যখন জানা গেছে, ওই চারজনই হতদরিদ্র গৃহবধূ তখন তাদের জরিমানার টাকা মওকুফ করা হয়েছে। পাশাপাশি ওই চারজনকে কর আরোপ করা যাবেনা মর্মে কমিশনে নথিভূক্ত করা হয়েছে।

জরিমানা পরিশোধের নোটিশ পাওয়া গৃহবধূ সেলিনা বেগমের পুত্র কলেজ ছাত্র মাহফুজুর রহমান জানান, দৈনিক জনকণ্ঠে সংবাদ প্রকাশের পর গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস সংশ্লিষ্ট অফিসের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেন। পরবর্তীতে ইউএনও স্যারের পরামর্শে অতিসম্প্রতি বরিশাল উপ-কর কমিশনারের কার্যালয়ে গিয়ে আয়কর অবমুক্তির জন্য আবেদন করা হয়। এরপর কমিশন থেকে জরিমানার টাকা মওকুফ করা হয়েছে এবং ভবিষ্যতে এরকম নোটিস আসবেনা বলেও আমাদের জানানো হয়েছে।

উল্লেখ্য, জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের শরিফাবাদ গ্রামের মাহেন্দ্রা চালক ফারুক হোসেনের স্ত্রী গৃহবধূ সেলিনা বেগম আয়কর রিটার্নের টাকা না দেওয়ায় তাকে পাঁচ হাজার টাকা জরিমানা এবং ভ্যানচালক কবির ইসলাম বেপারীর স্ত্রী কল্পনা বেগম, দিনমজুর মহসিন বেপারীর স্ত্রী সুবর্না মোহসিন এবং বিল্বগ্রাম এলাকার দিনমজুর চাঁনমিয়া সরদারের স্ত্রী মনোয়ারা বেগমকে ভিন্ন ভিন্ন তারিখে আয়কর রিটার্ন দাখিলের জন্য বরিশাল উপ-কর কমিশনার কার্যালয়ের (বৈতনিক) শাখা থেকে উপ-কর কমিশনার স্বাক্ষরিত নোটিসগুলো ইস্যু করা হয়েছিলো।

এরমধ্যে নোটিসপ্রাপ্ত গৃহবধূ কল্পনা বেগম, সেলিনা বেগম ও সুবর্না মোহসিন একই পরিবারের আপন তিন সহদরের স্ত্রী। তাদের আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে জরিমানার টাকা পরিশোধের জন্য নোটিসের মাধ্যমে নির্দেশ দেয়া হয়েছিলো।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত