বুধবার ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাজিরা প্রান্তে রেলট্র্যাক বসানোর কাজ চলছে

  • পদ্মা সেতু

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর রেল সংযোগ সেতুর জাজিরা প্রান্তে রেল ট্র্যাক বসানোর কাজ চলছে পুরোদমে। মাওয়া প্রান্তের পর এবার জাজিরা প্রান্তে পদ্মা সেতুর রেল সংযোগ সেতুতে বসছে পাথরবিহীন রেললাইন। নতুন এই নেটওয়ার্ক তৈরিতে রাত-দিন কাজ করছেন দেশী-বিদেশী কর্মীরা। পাথরবিহীন এই রেললাইন বসাতে এরই মধ্যে ৩৭৫টি স্লিপার বসে গেছে। জাজিরা প্রান্তে ৪ দশমিক ৩০ কিলোমিটার দীর্ঘ রেল সংযোগ সেতুর কাজ চলছে এখন রাত-দিন। দেশী-বিদেশী কর্মীরা স্বপ্নের পদ্মা সেতুর সঙ্গে রেল সংযোগ করতে চালাচ্ছেন এই কর্মযজ্ঞ।

প্রকৌশলী জহিরুল হক জানান, বাংলাদেশে এই প্রথম পাথরবিহীন রেললাইন হচ্ছে। এটা এশিয়া মহাদেশের ভেতরে সুন্দর একটা রেললাইন। ৪.৩ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে আমাদের এখন প্রায় ২শ’ মিটারের মতো স্লিপার লেন হয়ে গেছে। আর বাকিটার কাজও দ্রুত এগিয়ে চলেছে। জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ১০৭টা স্প্যান রয়েছে। যার মধ্যে ১০৫টার ইরেকশন হয়ে গেছে।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, যারা এই কাজের সঙ্গে জড়িত সবাই আন্তরিক অনুভূতি দিয়ে তারা কাজ করছে। এ কারণেই দ্রুত এগিয়ে চলছে পদ্মা সেতুর রেল লিঙ্ক কাজ। শুধু তাই নয়, প্রশাসনিক কর্মকতা বা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সরাসরি যারাই কাজের সঙ্গে জড়িত সবাই খুব আন্তরিকভাবে এই দেশ গড়ার কাজে অংশ নিচ্ছে।

পদ্মা সেতু রেল লিঙ্ক প্রকল্পের দায়িত্বশীল কর্মকর্তা লে. কর্নেল আসিফ মোঃ সালেহ বলেন, আমরা চেষ্টা করছি সর্বোচ্চভাবে গুণগত মান ঠিক রেখে কাজ করতে। এখানে যে আইটেমগুলো ব্যবহার হচ্ছে তার কোয়ালিটি নিশ্চিত করে আমরা কাজটি করছি, যাতে এ বছরের মধ্যে আমরা শেষ করতে পারি।

মাওয়া প্রান্তে রেল সংযোগ সেতুর ২ দশমিক ৫৭ কিলোমিটারের মধ্যে ১ দশমিক ৭১ কিলোমিটার রেললাইন পুরো প্রস্তুত।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, পদ্মা সেতুর দুই প্রান্তে ৬ দশমিক ৮৭ কিলোমিটার রেল সংযোগ সেতুতে পাথরবিহীন রেললাইন স্থাপন সম্পন্ন হবে আগামী ডিসেম্বরে।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ‘মুকুট মণি’ আখ্যায়িত         শিশুদের কাছে আকর্ষণীয় মানসিক বিকাশে সহায়ক         বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ ঐতিহাসিক ঘটনা ॥ প্রধানমন্ত্রী         জাতিসংঘ ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন আসছে, অক্টোবরে ভারত থেকেও আসবে॥ নৌ প্রতিমন্ত্রী         জাতিসংঘে করোনা টিকা নিশ্চিতে জোর দেবেন প্রধানমন্ত্রী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         স্বাস্থ্য-র গাড়িচালক মালেক ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন         নামিদামি অফিসই ছিল তাদের টার্গেট         এহসান গ্রুপ ॥ ৭ দিনের রিমান্ড শেষে রাগীব ও তার ৩ ভাই কারাগারে         প্রতারণা মামলা : দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর         টঙ্গীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৪৬ জন হাসপাতালে         করোনার র‍্যাপিড টেস্টের যন্ত্র দেশে নেই : প্রবাসীকল্যাণমন্ত্রী         রৌমারী সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা করল বিএসএফ         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ