বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়

২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক ॥ মহামারী করোনার কারণে দেড় বছর বন্ধ থাকার পর আগামী ২৭ সেপ্টেম্বরের পর দেশের বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেবে স্ব স্ব বিশ্ববিদ্যালয়। ২৭ সেপ্টেম্বরের মধ্যে সকল শিক্ষার্থীকে টিকার জন্য নিবন্ধন নিশ্চিত করতে হবে। যাদের এনআইডি নাই তারা জন্ম নিবন্ধন দিয়ে টিকার জন্য নিবন্ধন করবেন। এ বিষয়টি দেখভাল করবে ইউজিসি।

আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকার জন্য রেজিস্ট্রেশন কাজ শেষ করা হবে। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিয়ে পাঠদান কার্যক্রম শুরু ও আবাসিক হল খুলতে পারবে।

এর আগে সকাল সাড়ে ১০টায় ভার্চুয়াল মাধ্যমে এ বৈঠক শুরু হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ছাড়াও বৈঠকে স্বাস্থ্যসেবা বিভাগ, কোভিড-১৯ সম্পর্কিত কারিগরি উপদেষ্টা কমিটি, ফেডারেশন অব বাংলাদেশ বিশ্ববিদ্যালয় সমিতি, স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট অধিদফতরের কর্মকর্তারা অংশ নেন।

চলতি মাসের মধ্যে পর্যায়ক্রমে সব সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় সম্প্রতি। আর ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব সরকারী ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পর্যায়ক্রমে সশরীরে ক্লাস শুরু করার সিদ্ধান্ত হয়। এরই মধ্যে গত ৫ সেপ্টেম্বর আন্ত মন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত হয় ১২ সেপ্টেম্বর থেকে সব স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। ওই সিদ্ধান্ত অনুযায়ী খুলে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। কিন্তু এখনও বন্ধ রয়েছে দেশের বিশ্ববিদ্যালয়।

ইউজিসি সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত দেশের ৪২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৬টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মীদের করোনা টিকা দেওয়া শেষ হয়েছে।

মহামারী করোনার কারণে দেড় বছর বন্ধ থাকার পর ২৭ সেপ্টেম্বরের পর নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেবে স্ব স্ব বিশ্ববিদ্যালয়। ২৭ সেপ্টেম্বরের মধ্যে সকল শিক্ষার্থীকে টিকার জন্য নিবন্ধন নিশ্চিত করতে হবে।

যাদের এনআইডি নাই তারা জন্ম নিবন্ধন দিয়ে টিকার জন্য নিবন্ধন করবেন। এ বিষয়টি দেখভাল করবে ইউজিসি।

বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিতে সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য (ভিসি) এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় ভার্চুয়াল মাধ্যমে এই বৈঠক শুরু হয়।

এর আগে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে গত ১২ সেপ্টেম্বর থেকে সশরীরে শ্রেণি কার্যক্রম শুরু হয়।

শীর্ষ সংবাদ: