বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

সকালে ত্বকের যত্নে যা করবেন

সকালে ত্বকের যত্নে যা করবেন

অনলাইন ডেস্ক ॥ প্রতিদিনি সকাল বেলায় ঘুম ভাঙার পর সব নারীরাই ব্যস্ত থাকেন ঘরের কাজ নিয়ে। আবার কেউ কেউ ছোটেন অফিসে। অথচ সকালে যে একটু নিজের প্রতিও খেয়াল নেয়া জরুরি, একটু রূপচর্চা করা দরকার, তা কারো মাথায় থাকে না। এর ফলে দেখা দেয় ত্বকের নানান জটিল সমস্যা।

আসলে সকালে ত্বকের যত্ন বলতে পরিচিত কিছু অভ্যাসকে বোঝানো হয়েছে। কারণ আয়োজন করে বাড়তি রূপচর্চা কিংবা সময় কোনোটাই সকালে থাকে না। তবে সারারাত বিশ্রাম পাওয়ার পর আমাদের ত্বককে নতুন করে জাগিয়ে তুলতে সকালে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। চলুন জেনে নেয়া যাক সে বিষয়গুলো-

অয়েল ক্লিনজিং

রাতে মুখে অয়েল বেসড প্রোডাক্ট ব্যবহার করলে সকালে ঘুম থেকে উঠে সবার আগে মুখের বাড়তি তেল পরিষ্কার করে নিন। নয়তো পুরো মুখে তেল চিটচিটে ভাব থেকে যাবে। দীর্ঘ সময় তৈলাক্ত থাকলে তা ত্বকের জন্য মোটেই ভালো নয়।

ফেস ক্লিনজিং

প্রতিদিন সকালে উঠে মুখ ক্লিনজিং করা প্রয়োজন। বাইরে থেকে কিনে আনা ত্বকের সঙ্গে মানানসই কোনো ক্লিনজার দিয়ে মুখ ক্লিনজিং করতে পারেন। আবার শুধু ঠাণ্ডা পানি ব্যবহার করেও মুখ পরিষ্কার করে নিতে পারেন।

মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার করে নেবেন। এরপর ধীরে ধীরে মুখের পানি মুছে ফেলবেন। এতে ত্বক সতেজ থাকবে। পাশাপাশি ত্বকে পৌঁছাবে অক্সিজেন।

ফেস টোনার

ত্বক ভালো রাখতে এর আর্দ্রতা ধরে রাখা জরুরি। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে ফেস টোনার। ত্বকের যত্নে টোনার ব্যবহার করলে তা ত্বকের জন্য একটি সুরক্ষা স্তর তৈরি করে। যা ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। এতে ত্বকের নানা সমস্যার সমাধান মেলে। পরিষ্কার তুলোর সাহায্য ত্বকে টোনার ব্যবহার করতে পারেন।

ফেস সিরাম

সকালে ত্বকের যত্নের জন্য জরুরি একটি উপাদান হলো ফেস সিরাম। প্রতিদিন এটি ব্যবহার করুন। ত্বকে ফেস সিরাম ব্যবহার করলে তা সুরক্ষা স্তর তৈরি করে। এতে আছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। টোনার ব্যবহারের পর সামান্য সিরাম মুখে ভালোভাবে লাগিয়ে নিন।

ময়েশ্চারাইজার

ত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক আর্দ্র রাখার জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। আপনার ত্বকের ধরনের সঙ্গে মিলিয়ে ময়েশ্চারাইজার কিনতে পাবেন। এর পাশাপাশি খেয়াল রাখবেন মৌসুমের প্রতি। সব মৌসুমে একই ধরনের ময়েশ্চারাইজার উপযুক্ত নয়।

সানস্ক্রিন

সকালে যদি বাইরে বের হন, তবে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। মেঘলা দিন হলেও এটি ব্যবহার করা যাবে।

কারণ সানস্ক্রিন আমাদের ত্বকের জন্য প্রয়োজন। ত্বককে সানবার্ন থেকে দূরে রাখতে এটি কার্যকরী। তবে বাড়ির ভেতরে থাকলে সানস্ক্রিন ব্যবহার না করলেও ক্ষতি নেই।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৩০৩৯৪২৭০
আক্রান্ত
১৫৪৭১৭৬
সুস্থ
২০৭১৩০০৩৫
সুস্থ
১৫০৬১৩৬
শীর্ষ সংবাদ: