বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’

‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’

অনলাইন ডেস্ক ॥ 'পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে এবং এডিস মশার বংশবিস্তার রোধে আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

গতকাল শুক্রবার (৩০ জুলাই) সকালে গুলশানের নগর ভবন থেকে জানানো ওই আহ্বানের পরিপ্রেক্ষিতে আজ শনিবার (৩১ জুলাই) নিজেই তা পালন করলেন ডিএনসিসি মেয়র। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে এডিস মশা নিধনে নগরবাসীকে সচেতন করতে নিজের বাসা পরিষ্কার করলেন তিনি। এসময় নগরবাসীকে নিজ নিজ বাসা পরিষ্কার করার আহ্বান জানিয়ে বলেন, 'নিজের বাসাবাড়ি পরিষ্কার রাখতে কাজ করায় লজ্জার কিছু নেই।'

'১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার'-এই স্লোগানকে সামনে রেখে এই কর্মসূচি শুরু করেছেন মেয়র আতিক। পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ শনিবার সকাল ১০টায় ফেসবুক লাইভে এসে রাজধানীর উত্তরায় মেয়র তাঁর নিজ বাসভবন পরিষ্কার করেন। এই কার্যক্রমের শুরু করে ফেসবুক লাইভে মেয়র তাঁর বাড়ির পরিষ্কার করার কাজ দেখান।

এসময় মেয়র বলেন, আসুন আমরা সামাজিক আন্দোলন গড়ে তুলি। আমি সব নগরবাসীকে অনুরোধ করবো প্রতিদিন সকাল বেলায় এসে যদি এভাবে ১০ মিনিট কাজ করি, তাহলে আমরা ডেঙ্গু থেকে বাঁচতে পারবো। তা না হলে আমাদের কারও রক্ষা হবে না। তিনি বলেন, সিটি করপোরেশনের লোকজন কিন্তু মানুষের বাসা বাড়ির ভেতরে যেতে পারেন না। আপনার বাসার ছাদে কী রয়েছে, সেটাও দেখতে পান না। সেখানে কিন্তু ডেঙ্গু মশা জন্মায়। সেটা আপনারাই পরিষ্কার করতে পারেন।

আতিকুল ইসলাম বলেন, আমাদের অনেক বেশি সচেতন হতে হবে। আমরা যদি নিজেরা সচেতন না হই তাহলে সচেতনতা আনা কিন্তু অনেক কঠিন হবে।

বাড়ির পরিষ্কারের এই কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপ দেওয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, 'আমি নগরবাসীকে উদাত্ত আহ্বান জানাবো, আসুন আমরা এগিয়ে আসি। আমাদের নিজের বাসা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি। এতে লজ্জার কিছু নেই। তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন।' তিনি বলেন, আমাদের ৪৬টি স্বাস্থ্যসেবা কেন্দ্র রয়েছে, সেখানে গিয়ে আপনারা বিনামূল্যে ডেঙ্গু টেস্ট করতে পারবেন। আমি সকল সামাজিক সংগঠন, ক্লাব ও সোসাইটিকে অনুরোধ করবো আসুন সবাই এগিয়ে আসি।

এর আগে গতকাল শুক্রবার সকালে ডিএনসিসি মেয়র বলেন, 'পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে এবং এডিস মশার বংশবিস্তার রোধে আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে।

মেয়র আতিক জানান, তিনি নিজে শনিবার সকাল ১০টায় ১০ মিনিট নিজের বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করবেন এবং তাঁর ফেসবুক ভেরিফায়েড পেইজ (Atiqul Islam) থেকেও তা শেয়ার করবেন।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা