শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’

‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’

অনলাইন ডেস্ক ॥ 'পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে এবং এডিস মশার বংশবিস্তার রোধে আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

গতকাল শুক্রবার (৩০ জুলাই) সকালে গুলশানের নগর ভবন থেকে জানানো ওই আহ্বানের পরিপ্রেক্ষিতে আজ শনিবার (৩১ জুলাই) নিজেই তা পালন করলেন ডিএনসিসি মেয়র। ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে এডিস মশা নিধনে নগরবাসীকে সচেতন করতে নিজের বাসা পরিষ্কার করলেন তিনি। এসময় নগরবাসীকে নিজ নিজ বাসা পরিষ্কার করার আহ্বান জানিয়ে বলেন, 'নিজের বাসাবাড়ি পরিষ্কার রাখতে কাজ করায় লজ্জার কিছু নেই।'

'১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার'-এই স্লোগানকে সামনে রেখে এই কর্মসূচি শুরু করেছেন মেয়র আতিক। পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ শনিবার সকাল ১০টায় ফেসবুক লাইভে এসে রাজধানীর উত্তরায় মেয়র তাঁর নিজ বাসভবন পরিষ্কার করেন। এই কার্যক্রমের শুরু করে ফেসবুক লাইভে মেয়র তাঁর বাড়ির পরিষ্কার করার কাজ দেখান।

এসময় মেয়র বলেন, আসুন আমরা সামাজিক আন্দোলন গড়ে তুলি। আমি সব নগরবাসীকে অনুরোধ করবো প্রতিদিন সকাল বেলায় এসে যদি এভাবে ১০ মিনিট কাজ করি, তাহলে আমরা ডেঙ্গু থেকে বাঁচতে পারবো। তা না হলে আমাদের কারও রক্ষা হবে না। তিনি বলেন, সিটি করপোরেশনের লোকজন কিন্তু মানুষের বাসা বাড়ির ভেতরে যেতে পারেন না। আপনার বাসার ছাদে কী রয়েছে, সেটাও দেখতে পান না। সেখানে কিন্তু ডেঙ্গু মশা জন্মায়। সেটা আপনারাই পরিষ্কার করতে পারেন।

আতিকুল ইসলাম বলেন, আমাদের অনেক বেশি সচেতন হতে হবে। আমরা যদি নিজেরা সচেতন না হই তাহলে সচেতনতা আনা কিন্তু অনেক কঠিন হবে।

বাড়ির পরিষ্কারের এই কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপ দেওয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, 'আমি নগরবাসীকে উদাত্ত আহ্বান জানাবো, আসুন আমরা এগিয়ে আসি। আমাদের নিজের বাসা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি। এতে লজ্জার কিছু নেই। তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন।' তিনি বলেন, আমাদের ৪৬টি স্বাস্থ্যসেবা কেন্দ্র রয়েছে, সেখানে গিয়ে আপনারা বিনামূল্যে ডেঙ্গু টেস্ট করতে পারবেন। আমি সকল সামাজিক সংগঠন, ক্লাব ও সোসাইটিকে অনুরোধ করবো আসুন সবাই এগিয়ে আসি।

এর আগে গতকাল শুক্রবার সকালে ডিএনসিসি মেয়র বলেন, 'পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে এবং এডিস মশার বংশবিস্তার রোধে আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে।

মেয়র আতিক জানান, তিনি নিজে শনিবার সকাল ১০টায় ১০ মিনিট নিজের বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করবেন এবং তাঁর ফেসবুক ভেরিফায়েড পেইজ (Atiqul Islam) থেকেও তা শেয়ার করবেন।

শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী শামীমাকে রিমান্ডে চায় পুলিশ         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         দিনাজপুরে তিনটি মসজিদে অভিযান, জঙ্গী সন্দেহে ৬১ জন আটক         রাঙ্গামাটিতে সন্ত্রাসীর গুলিতে জেএসএস নেতার মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ