বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিধিনিষেধ উপেক্ষা করে রাজধানীতে ফিরছে মানুষ

বিধিনিষেধ উপেক্ষা করে রাজধানীতে ফিরছে মানুষ
  • স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না

জনকণ্ঠ ডেস্ক ॥ কঠোর বিধিনিষেধের চতুর্থ দিন সোমবারও ঢাকায় ফিরেছে অসংখ্য মানুষ। শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরিতে ঢল নামে মানুষের। ছিল না কোন স্বাস্থ্যবিধি। বেশিরভাগ মানুষের মুখেই মাস্ক ছিল না। রাজশাহীতে দোকানপাট-মার্কেট বন্ধ থাকলেও বিধিনিষেধ অমান্য করার প্রবণতা দেখা গেছে মানুষের মধ্যে। সড়কে মানুষের চলাচল আগের চেয়ে বেড়েছে। কুষ্টিয়ার দৌলতপুরে বিধিনিষেধ বাস্তবায়নে বিজিবির টহল অব্যাহত রয়েছে। সীমান্ত সংলগ্ন পাড়া-মহল্লায় অভিযানে গিয়ে মানুষকে সচেতন করার চেষ্টা করছেন বিজিবি সদস্যরা। গাইবান্ধায় লকডাউনের চতুর্থ দিন রাস্তায় মানুষজনের চলাচল বেড়েছে কয়েকগুণ। কারও মুখেই দেখা যায়নি মাস্ক। কিছু এলাকায় অনেক দোকানপাট খোলা দেখা গেছে। নাটোরের লালপুরে স্বাস্থ্যবিধি অমান্য করায় ১১ জনকে সাতহাজার টাকা জরিমানা করা হয়েছে। চাঁদপুরের কচুয়ায় জরিমানা করা হয়েছে ৫৯ হাজার টাকা। মাগুরায় শহরের প্রবেশপথে ব্যারিকেড দেয়া হয়েছে। যান চলাচল সীমিত রয়েছে। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে কঠোর বিধিনিষেধের চতুর্থ দিনেও ঢাকায় ফিরছেন অসংখ্য মানুষ। ফেরিতে স্বাস্থ্যবিধি উধাও। মাস্ক পর্যন্ত পড়ছেন না। ফেরিতে ছোট যানবাহন ও যাত্রীর ভিড়। গাদাগাদি করে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে ঘাট পার হয়ে রাজধানী আসছেন মানুষ। সরকারী বিধিনিষেধ আর স্বাস্থ্যবিধি উপেক্ষা করে যাত্রীরা ফেরিতে পদ্মা পার হচ্ছেন।

কঠোর বিধিনিষেধ বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পদ্মা পার হচ্ছেন অগণিত মানুষ। ফেরিঘাটে উপচেপড়া ভিড়। কোন নৌযান না থাকায় সরকারী সংস্থা বিআইডবিøউটিসির ফেরিতে করেই গাদাগাদি করে পার হচ্ছেন যাত্রীরা। সোমবার সকাল সোয়া আটটার দিকে শিমুলিয়া ঘাটে ‘ফেরি কাকলী’ ভিড়তেই হুড়োহুড়ি শুরু হয় যাত্রীদের মধ্যে। শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে সচল সাতটি ফেরিতেই নিষেধাজ্ঞা অমান্য করে যাত্রী পারাপার করা হচ্ছে। ঘাটে আসার পর রাজধানীতে ফিরতে অতিরিক্ত ভাড়ায় ভেঙ্গে ভেঙ্গে যাওয়ার চেষ্টা করছে মানুষজন। ভয়ঙ্কর করোনা সংক্রমণ ঝুঁকিতে বিধিনিষেধ উপেক্ষার ব্যাপারে নানা অজুহাত তাদের।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রিফাত ফেরদৌস বলেন, কঠোর বিধিনিষেধ উপেক্ষা করেই ঢাকায় ফিরছেন মানুষ। বিধিনিষেধ পালনে সেনাবাহিনী, বিজিবি, পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত মাঠে কাজ করে যাচ্ছে। ঘর থেকে যারা বের হচ্ছেন, যৌক্তিক কারণ দেখাতে না পারলেই জরিমানা করা হচ্ছে।

ঘাটে আসার পর রাজধানী ফিরতে মোটরসাইকেল, কার, মাইক্রো ও ব্যাটারিচালিত অটোরিক্সায় অতিরিক্ত ভাড়ায় ভেঙ্গে ভেঙ্গে যাওয়ার চেষ্টা। অনেকে আবার হেঁটেই রওনা হয়েছেন।

বিআইডবিøউটিসির এজিএম শফিকুল ইসলাম জানান, ফেরিগুলো শুধু জরুরী পরিষেবার যান আর পণ্যবাহী ট্রাক পারাপারের জন্য সচল রাখা হলেও ফেরিঘাটে ভিড়লেই হুড়মুড় করে যাত্রীরা উঠে পড়ছেন। এক্ষেত্রে যাত্রীদের আটকানোর কোন ব্যবস্থা আমাদের নেই। আইনশৃঙ্খলা বাহিনী এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তাই বাধ্য হয়ে যাত্রী নিয়েই ফেরি ছাড়তে হচ্ছে। সোমবার সকাল থেকে বহরের ১৯টি ফেরির মধ্যে সাতটি ফেরি চলছে।

রাজশাহী ॥ দোকানপাট-মার্কেট বন্ধ থাকলেও রাজশাহীতে বেড়েছে ‘লকডাউন’ অমান্য করার প্রবণতা। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোরতার কারণে শহরের শপিং কমপ্লেক্স, মার্কেট, বিপণিবিতাণসহ সব ধরনের দোকানপাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠান পুরোপুরি বন্ধ রয়েছে। সরকারী-বেসরকারী অফিস-আদালতও রয়েছে বন্ধ। কেবল কাঁচাবাজার ও ওষুধের দোকান খোলা রয়েছে। এর পরও সড়কে বিধিনিষেধ অমান্য করে মানুষের চলাচল বেড়েছে।

অনেকেই হেঁটে বাইরে আসছেন। কেউ কেউ বিভিন্ন স্টিকার লাগিয়ে প্রাইভেটকার ও ব্যক্তিগত মোটরসাইকেল বের করে সড়কে চালাচ্ছেন। আইনশৃঙ্খলা বাহিনীর বাধার মুখে পড়ছেন। ভ্রাম্যমাণ আদালতে জরিমানা গুনছেন। এরপরও বিভিন্ন অজুহাতে সাধারণ মানুষ বিধিনিষিধ ভেঙ্গে বাড়ি থেকে বাইরে বের হচ্ছেন। মাস্কও থাকছে না তাদের মুখে। সড়কে মানুষের উপস্থিতি বাড়ায় পাড়া মহল্লার গলিপথে আবারও চলছে অটোরিক্সা।

দৌলতপুর ॥ করোনা সংক্রমণ রোধে এবং জনসচেতনতা বৃদ্ধিতে কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে বিজিবি’র টহল অব্যাহত রয়েছে। প্রতিদিনই সীমান্ত রক্ষী বিজিবি’র টহল টিম দৌলতপুরের সীমান্ত সংলগ্ন গ্রাম, পাড়া মহল্লায় অভিযান চলমান রেখে গ্রামের সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি চলমান লকডাউন পালনে উদ্বুদ্ধ করতে সহায়তা করছে। মহিষকুণ্ডি বিজিবি কোম্পানি কমান্ডার সুবেদার আশরাফ ও প্রাগপুর বিজিবি কোম্পানির নায়েক সুবেদার আনজু মিয়ার নেতৃত্বে পৃথক টহল টিম সীমান্ত সংলগ্ন প্রাগপুর, মহিষকুণ্ডি, ডাংমড়কা ও মথরাপুর এলাকাসহ দৌলতপুরের বিভিন্ন এলাকায় প্রতিদিনই জনসচেতনতা কার্যক্রমে অংশ গ্রহণের পাশাপাশি করোনা স্বাস্থ্য বিধি মানার ক্ষেত্রে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করার কাজে অংশ নিচ্ছে। এছাড়াও দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও চলমান লকডাউন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে সহায়তায় অংশ নিয়ে থাকে সীমান্তরক্ষী বিজিবি।

গাইবান্ধা ॥ দ্বিতীয় ধাপের কঠোর লকডাউনের চতুর্থ দিনে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও গাইবান্ধায় সরকারী-বেসরকারী অফিস, কিছু কিছু এলাকায় অনেক দোকানপাট খোলা ছিল। বিশেষ করে স্টেশন রোড, ইসলাম প্লাজা, সান্দারপট্টি, কলেজ রোডসহ শহরতলী দুইমাইল, পুলবন্দি, স্কুলের বাজার, সুন্দরজান মোড়, ভেড়ামারা ব্রিজ সংলগ্ন মোল্লা বাজার, ৭৫ নং রেলগেট, পাঁচজুম্মা, বোর্ড বাজার এলাকাগুলোতে কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান খোলা ছিল। এছাড়াও নির্দেশ অমান্য করে জেলা শহর ও উপজেলা সদরে মোটরসাইকেলের সংখ্যা কয়েকগুণ বেড়েছে এবং শহরের রাস্তায় যানবাহনের চলাচল অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

লালপুর ॥ করোনা সংক্রমণ মোকাবেলায় লকডাউনের ৪র্থ দিনে নাটোরের লালপুরে বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি অমান্য করার অপরাধে ১১ জন ব্যক্তিকে ৭ হাজার ২শ’ টাকা অর্থদণ্ড প্রদানের নির্দেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার গোপালপুর বাজারসহ বিভিন্ন এলাকায় মোবাইল কোর্টের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাম্মী আক্তার ভ্রাম্যমাণ আদলতের মাধ্যমে স্বাস্থ্য বিধি অমান্য করার অপরাধে ৩ ব্যক্তির নিকট থেকে ২ হাজার ৮ টাকা অর্থদণ্ড আদায় করেন। এছাড়া রবিবার বিকেলে স্বাস্থ্য বিধি অমান্য করার অপরাধে ৮ ব্যক্তির নিকট থেকে ৪ হাজার ৪শ’ টাকা আদায় করেন বলে জানা গেছে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

কচুয়া, চাঁদপুর ॥ কচুয়ায় ভ্রাম্যমাণ আদালতে ৫৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। করোনার প্রাদুর্ভাব রোধে সোমবার কচুয়া উপজেলা নির্বাহী অফিসার কচুয়া বিশ্বরোড, বাতাবাড়িয়া ও গুলবাহার বাজারে অভিযান চালিয়ে সরকারী আদেশ অমান্য করে অপ্রয়োজনে রাস্তায় চলাফেরা করা, ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা ও সিএনজি চালানোর দায়ে ১৩ জনকে ৯ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট দিপায়ন দাস শুভ।

চরফ্যাশন ॥ কঠোর লকডাউনে সরকারী নির্দেশনা বাস্তবায়নে ভোলার চরফ্যাশনে কঠোর অবস্থানে রয়েছেন উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী

সোমবার লকডাউনের চতুর্থদিনে চরফ্যাশন পৌর শহরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল নোমান ভ্রাম্যমাণ আদালত পরিচানা করেন। এ সময় তিনি সরকারী বিধিনিষেধ অমান্য করায় ৬টি মামলায় ৩ জনকে ৭ দিনের কারাদণ্ড ও ১১ জনকে ৮ হাজার টাকা অর্থদণ্ডের আদেশ দিয়েছেন।

মাগুরা ॥ করোনা সংক্রমণ রোধে প্রশাসনের ডাকা ১৪ দিনের কঠোর লকডাউনের ৪র্থ দিন সোমবার মাগুরায় সকাল থেকে শহরের সমস্ত মার্কেট, শপিংমল, দোকানপাট বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে সমস্ত গণপরিবহন। শহরে লোক চলাচল একেবারেই কম। তবে শহরে কিছু ইজিবাইক, রিক্সা, মোটরসাইকেল চলাচল করছে। শহরের প্রবেশপথে ব্যারিকেট দেয়া হয়েছে। তবে খুব সকালে বিশ্বরোডে যাত্রী নিয়ে কিছু মহেন্দ্র চলাচল করেছে।

সাতক্ষীরা ॥ ঈদ পরবর্তী কঠোর লকডাউনের বিধিনিষেধ ভঙ্গ করায় সাতক্ষীরায় ৫০টি মামলায় ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন স্থানে ১৪টি ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যজিস্ট্রেটগণ এই জরিমানা আরোপ করেন। লকডাউনে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যানবাহন বন্ধ থাকায় যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে আছে। স্থানীয় পর্যায়ে কিছু ইঞ্জিন ও ব্যাটারি চালিত যানবাহন পুলিশের সাথে লুকোচুরি খেলে চলাচল করছে। তবে ব্যক্তিগত মোটরসাইকেল চালকদের সংখ্যা অনেক বেশি।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১