বৃহস্পতিবার ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই মেয়েকে নিয়ে বিধবা সায়েরার মানবেতর জীবন

দুই মেয়েকে নিয়ে বিধবা সায়েরার মানবেতর জীবন

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ ॥ চুনারুঘাট উপজেলার পাহাড়ি এলাকার পানছড়ি। এখানে দুই মেয়েকে নিয়ে মানবেতর জীবন যাপন করছেন বিধবা সায়েরা বেগম। তিনি জানান, পানছড়ি ইকো রিসোর্ট কেড়ে নিয়েছে তার বেঁচে থাকার অবলম্বন। স্বামী হারুন মোল্লাজী মারা গেছেন প্রায় ৮ বছর। স্বামী মারা যাওয়ার পর যেনো অথই কষ্টের সাগরে ভাসছেন এই নারী। জীবিকা নির্বাহে তাকে কঠোর শ্রম দিতে হচ্ছে। তারপরও এক বেলা খেলে, দুই বেলা অনাহারে থাকতে হয়। টাকার অভাবে সন্তানদের ন্যূনতম চাহিদাও পূরণ করতে পারছেন না। এতে কষ্টের জীবনে তারভাগ্যে জোটেনি বিধবা ভাতার কার্ড। পাচ্ছেন না সরকারি অন্যান্য সাহায্যও। পানছড়িতে কথা হয় এই অসহায় নারীর সঙ্গে।

সায়েরা বেগম জানান, এক সময় তার ঘরে ছিল সুখ। ছিল ধন সম্পদ। বর্তমানে কিছুই নেই। সব কেড়ে নিয়েছে পানছড়ি ইকো রিসোর্ট। সরকারি এ পতিত জমি পড়ে থাকা অবস্থায় তারা ভোগ করে সবজি ও ফল চাষাবাদে অনেক টাকা আয় করতেন। সংসারও সচ্ছল ছিলো। যুগ যুগ ধরে এখানে তারা বসবাস করে আসছিলেন। ২০১৮ সালের শেষ দিকে পানছড়ি ইকো রিসোর্টের জন্য প্রায় ২৫ একর পাহাড়ি জমি নিয়ে নেয় প্রশাসন। এ জমির মধ্যে তাদেরও প্রায় ৭ একর জমি ছিলো।

সায়েরা বেগম বলেন, উচ্ছেদের সময় আমাকে আশ্বাস দেওয়া হয় এ পাহাড়ের অন্যস্থানে জমি দিয়ে ঘর তৈরি করে দেওয়া হবে। কিন্তু প্রায় আড়াই বছর অতিবাহিত হচ্ছে, কোন কিছুই পাইনি। নিজের জমি না থাকায় বর্তমানেও এখানেই একটি মাটির ঘরে বসবাস করছিলাম। নেই স্বামী। নেই বিদ্যুৎ। নেই নিরাপত্তা। তাই নিরাপত্তার জন্য কিছু দিন ধরে সন্তানদের নিয়ে বাবার বাড়ি গিয়ে রাত যাপন করছি।

এ অবস্থায় তিনি সরকারের কাছে বসবাস ও চাষ করার জন্য জমিসহ ঘর, বিধবা ভাতার কার্ড, আর্থিক সহযোগীতা কামনা করেছেন।

স্থানীয় ওয়ার্ড মেম্বার তাউস মিয়া বলেন, বিধবা ভাতার কার্ড কম। তারপরও এ নারীকে কার্ড দেওয়ার চেষ্টা করা হবে। প্রয়োজনীয় কাগজপত্র দিলে তাকে একটি সরকারী ঘর বরাদ্দ এনে দেওয়ার চেষ্টা করব।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০০৪৬৪৮০৭
আক্রান্ত
১৩০৯৯১০
সুস্থ
১৮০৬৮১২৭৬
সুস্থ
১১৪১১৫৭
শীর্ষ সংবাদ:
অবিস্মরণীয় জয় ॥ টাইগারদের আরেকটি         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         শোকের মাস         সঙ্কেত আরও অশনি ॥ রোহিঙ্গার বোঝা নিয়ে দেশ         করোনায় আরও ২৪১ জনের মৃত্যু         পিয়াসার লিভ টুগেদার আর বিয়ে বাণিজ্যের কৌশল ছিল মৌয়ের         সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর         মুন্সীগঞ্জে আগুনে ৪৬ পরিবার গৃহহারা         দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১৩ লাখ         চিত্রনায়িকা পরীমনি আটক         চিরুনি অভিযানের ফলে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে পারব ॥ তাপস         জরুরি ভিত্তিতে ৩০টি অক্সিজেন জেনারেটর কেনার উদ্যোগ সরকারের         আরও ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         লকডাউনের ত্রয়োদশ দিনে গ্রেফতার ৪২৫         চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান         শিবগঞ্জে বজ্রপাতে একসঙ্গে ১৭ জনের মৃত্যু         ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই উন্নতি হল সাকিবের         বজ্রপাতে নিহতদের প্রতি পরিবার পাচ্ছেন ২৫ হাজার টাকা         পুড়ে অঙ্গার হওয়া ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার