বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চার তরুণ লেখক পাচ্ছেন কালি ও কলম পুরস্কার

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সাহিত্য শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম। দেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশে ২০০৮ সাল থকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে পত্রিকাটি। সেই স্রোতধারায় এ পর্যন্ত পাঁচটি ক্ষেত্রে ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন। এই পুরস্কার নবীনদের সাহিত্যচর্চা ও সাধনাকে সঞ্জীবিত করেছে। এ বছর থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ আয়োজনে যুক্ত হয়েছে আইএফআইসি ব্যাংক। বাংলাদেশের সাহিত্যের উন্নয়ন ও বিকাশে অবদান রাখার প্রত্যয়ে গড়ে উঠেছে এই যৌথ প্রয়াস। শুক্রবার আনুষ্ঠানিকভাবে ২০২০ সালের কালি ও কলম পুরস্কারের জন্য নির্বাচিত চার তরুণ লেখকের নাম ঘোষণা করা হয়। তরুণ কথাশিল্পী ও কবিদের জন্য কাক্সিক্ষত এই পুরস্কারের জন্য মনোনীত চার লেখক হচ্ছেন মোজাফ্্ফর হোসেন, মাসুদ পারভেজ, ইজাজ আহমেদ মিলন ও রণজিৎ সরকার। সাহিত্যের চারটি শাখায় তারা এই পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

করোনাকালীন বিরূপ সময়েও নবীন লেখকদের কাছ থেকে দারুণভাবে সাড়া পেয়েছে কালি ও কলিম পুরস্কার। আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০ অর্জন করেছেন কথাসাহিত্যে ‘তিমির যাত্রা’ গ্রন্থের জন্য মোজাফ্ফর হোসেন। প্রবন্ধ-গবেষণা শাখায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য নির্বাচিত হয়েছেন মাসুদ পারভেজ। মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে ‘১৯৭১ : বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থের পুরস্কার পাচ্ছেন ইজাজ আহমেদ মিলন। শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ শিরোনামের গ্রন্থের জন্য নির্বাচিত হয়েছেন রণজিৎ সরকার। বিচারকমন্ডলীর সিদ্ধান্ত অনুসারে এবার কবিতা বিভাগে উল্লেখযোগ্য গ্রন্থ জমা না পড়ায় এ বছর চারটি বিভাগে পুরস্কার প্রদান করা হচ্ছে।

আগামী ১৮ জুন শুক্রবার সন্ধ্যা সাতটায় এক অনলাইন অনুষ্ঠানে সাহিত্যের চারটি শাখায় আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান করা হবে। এ আয়োজনে অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিশিষ্ট কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ এবং পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার। আয়োজনে আরও বক্তব্য রাখবেন কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের। অনলাইন আয়োজনে সঙ্গীত পরিবেশন করবেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী অদিতি মহসিন। অনুষ্ঠানটি দেখা যাবে একযোগে কালি ও কলম এবং আইএফআইসি ব্যাংকের ফেসবুক পেজে। লিঙ্কটি হচ্ছে : এবং ।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি