মঙ্গলবার ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাইনালের আগে ফাইনাল

ফাইনালের আগে ফাইনাল
  • ফ্রেঞ্চ ওপেনে সেমিফাইনালে নাদাল-জোকোভিচ দ্বৈরথ, শেষ চারের অন্য ম্যাচে জেরেভের মুখোমুখি সিসিপাস

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব টেনিসের জীবন্ত দুই কিংবদন্তি রাফায়েল নাদাল আর নোভাক জোকোভিচ। আজ আবারও কোর্টে গড়াচ্ছে চিরপ্রতিদ্ব›দ্বী এই দুই তারকার দ্বৈরথ। ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে রাফায়েল নাদালের মুখোমুখি হবেন নোভাক জোকোভিচ। এমন উন্মাদনাটা সাধারণত ফাইনালে হয়ে থাকে, এবার সেই আঁচটা সেমিফাইনালেই টের পাবেন টেনিসপ্রেমীরা। এই কারণে অবশ্য অনেকেরই মন খারাপ। কেননা এবার শেষ চারের লড়াইয়ের শেষেই যে বিদায় জানাতে হবে এক তারকাকে। টেনিসভক্তদের তাই মন খারাপ হওয়াটাই স্বাভাবিক। তবে ফলাফল যেমনটাই হোক না কেন? বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক ও তিন নম্বর তারকার মধ্যে জমজমাট এক লড়াই দেখার জন্যই উন্মুখ হয়ে রয়েছেন টেনিসপ্রেমীরা।

কোয়ার্টার ফাইনাল জিতে আগেই সেমিফাইনালের টিকেট নিশ্চিত করে ফেলেন রাফায়েল নাদাল। সেইসঙ্গে রেকর্ডবুকেও জায়গা করে নেন স্পেনের এই টেনিস তারকা। ১৪ বারের মতো ফরাসী ওপেনের শেষ চারে জায়গা করে নেন তিনি। টুর্নামেন্টের শেষ আটের ম্যাচে ৩৫ বছর বয়সী নাদাল পরাজিত করেন দিয়েগো সোয়ার্জম্যানকে। ম্যাচের ফলাফল ৬-৩, ৪-৬, ৬-৪ এবং ৬-০। কোয়ার্টার ফাইনালের বাধা অতিক্রম করে দারুণ খুশি স্প্যানিশ তারকা। নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘এটা আমার কাছে অসাধারণ এক অভিজ্ঞতা। আরও একটা সেমিফাইনালে নিজের নাম নথিভুক্ত করতে পেরেছি।’ তবে সহজ ছিল না মোটেও। দিয়েগোর বিপক্ষে রীতিমতো ঘাম ঝরেছে তার। প্রতিপক্ষের প্রতিভার ভ‚য়সী প্রশংসাও করেছেন তিনি। রাফা বলেন, ‘দিয়েগো অসাধারণ একজন খেলোয়াড়। অসাধারণ প্রতিভা রয়েছে। আজকের চ্যালেঞ্জটা যথেষ্ট কঠিন ছিল।’ নাদাল এ সময় আরও বলেন, ‘দ্বিতীয় সেটের শুরুটা আমি একেবারে খারাপ করেছিলাম। তারপর কামব্যাক করতে পেরেছি। একটা সময় গেমের ফলাফল দাঁড়ায় ৪-৪। তবে এরজন্য বাতাস বিশেষ একটা ভ‚মিকা পালন করেছে। একটা বিশেষ পরিস্থিতি তৈরি হয়েছিল। সেই জায়গায় দাঁড়িয়ে ও (সোয়ার্জম্যান) যথেষ্ট ভাল পারফর্মেন্স উপহার দিয়েছে।’

এই জয়ের পর আরও কঠিন পরীক্ষা অপেক্ষা করছে নাদালের সামনে। সেমিফাইনালে যে কোর্টে তার বাধা জোকোভিচ। এই নিয়ে ৫৮ বারের মতো নোভাক জোকোভিচের মুখোমুখি হতে চলেছেন রাফায়েল নাদাল। বুধবার রাতের ম্যাচে ইতালির মাত্তেয়ো বেরেত্তিনিকে হারিয়ে শেষ চারে পৌঁছান নোভাক জোকোভিচ। শেষ চারে ওঠার লড়াইটা খুব সহজ ছিল না সার্বিয়ান তারকারও। চার সেটের লড়াইয়ে শেষ হাসি অবশ্য হাসেন জোকোভিচই। খেলার ফল ৬-৩, ৬-২, ৬-৭ (৫-৭) এবং ৭-৫। ম্যাচের ফলাফল দেখেই বোঝা যাচ্ছে প্রথম দুটি সেটে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা সহজ জয় পেলেও তৃতীয় এবং চতুর্থ সেটে মাত্তেয়ো বেরেত্তিনি দারুণভাবে ঘুরে দাঁড়ান। সমানে সমানে টক্কর দেন তিনি। কিন্তু শেষ রক্ষা আর হয়নি। শেষ আটের প্রথম দুই সেটে জোকোভিচের সামনে রীতিমতো অসহায় দেখাচ্ছিল মাত্তেয়োকে।

প্রথম সেটে একবার এবং দ্বিতীয় সেটে দুইবার ব্রেক করেন জোকোভিচ। দ্বিতীয় সেটের মাঝে একবার পেটে হাত দিয়ে বসে থাকতে দেখা যায় বেরেত্তিনিকে। তখনই প্রশ্ন জেগেছিল খেলা চালিয়ে যেতে পারবেন কি ইতালিয়ান তারকা? কেননা বছর শুরুর দিকে দুই মাস তলপেটের ব্যথার কারণে যে খেলতে পারেননি তিনি।

শীর্ষ সংবাদ:
ব্যবহারে অনুমোদন পেল জানসেনের টিকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫০, নতুন শনাক্ত ৩,৩১৯         ‘যুগের সঙ্গে তালমিলিয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্স প্রশিক্ষিত হবে’         'এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর'         ‘প্রকৃত আলেম’ নয়, অপরাধীদের গ্রেফতার করা হচ্ছে ॥ ধর্মপ্রতিমন্ত্রী         পরীমনি : মাদক মামলায় নাসির ও অমি ৭ দিনের রিমান্ডে         জঙ্গি-সন্ত্রাসীদের নিয়ে অপপ্রচার চালাচ্ছে বিএনপি : ইনু         ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ সংসদে পাস         পুলিশ বন্ধুসুলভ আচরণ করেছে : চিত্রনায়িকা পরীমণি         সিলেটের জকিগঞ্জে নতুন গ্যাসকূপের সন্ধান         রোহিঙ্গাকে এনআইডি প্রদানের দায়ে সাবেক কাউন্সিলরসহ ৬ জনের বিরুদ্ধে মামলা         জাবির দর্শন বিভাগের ৬ শিক্ষকের নিয়োগ আপাতত স্থগিতের নির্দেশ         জামালপুরের কামালপুর সীমান্তে ভারতীয় নাগরিক আটক         গ্রাহকদের উপর ব্যাংকগুলো বিভিন্ন চার্জ নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক         আরেক টিকটক হৃদয় গ্রেফতার         পানি উন্নয়ন বোর্ড মেডিক্যাল সেন্টার উদ্বোধন         গার্ড অব অনারে নারী থাকা নিয়ে আপত্তি ॥ জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ         নিউইয়র্কে বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী         ৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         ঝালকাঠিতে করোনা ভাইরাসের প্রভাব হঠাৎ করে বৃদ্ধি পাচ্ছে