শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রয়াত শিল্পীদের প্রতি ছায়ানটের নিবেদন ‘তোমাদের স্মরি’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বইছে চরম এক দুঃসময়। প্রতিনিয়তই আসছে দুঃসংবাদ। মহামারীর ভয়াল থাবায় ক্রমশ ভারি হচ্ছে আর্তনাদ। শোনা যাচ্ছে আহাজারির করুণ সুর। প্রিয় পৃথিবী থেকে বিদায় নিচ্ছেন প্রতিবেশী, স্বজন থেকে আপনজন। না ফেরার দেশে পাড়ি দেয়া সেই তালিকায় যুক্ত হচ্ছেন আমজনতা থেকে বরেণ্য ব্যক্তিরা। বেদনার নীল অধ্যায়ের সেই মৃত্যুর মিছিলে যুক্ত হয়েছেন সঙ্গীত সাধক থেকে কণ্ঠশিল্পী কিংবা সঙ্গীত শিক্ষক। এমন ক্রান্তিকালে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটও হারিয়েছে তার যাত্রাপথের সহযাত্রীদেরর। সঙ্গীতের নিবেদিত প্রাণ সেসব বরেণ্য শিল্পী ও শিক্ষকদের নিয়ে স্মরণানুষ্ঠানের আয়োজন করেছে ছায়ানট। ‘মরণসাগর পারে, তোমরা অমর’ প্রতিপাদ্যে আজ শুক্রবার রাত আটটায় অনুষ্ঠিত হবে ‘তোমাদের স্মরি’ শীর্ষক স্মরণের আয়োজন। ছায়ানটের ফেসবুক গ্রæপ (ভধপবনড়ড়শ.পড়স/মৎড়ঁঢ়ং/পযযধুধহধঁঃ) ও ইউটিউব চ্যানেলে (ুড়ঁঃঁনব.পড়স/ঈযযধুধহধঁঃ উরমরঃধষ চষধঃভড়ৎস) সম্প্রচারিত হবে স্মরণানুষ্ঠানটি। এই স্মরণানুষ্ঠানের আশ্রয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে আজাদ রহমান, জোসেফ কমল রড্রিক্স, ফ্লোরা আহমেদ, নীলোৎপল সাধ্য, সঞ্জীব দে ও সুমন নরম্যান কাম্পুর প্রতি।

এ বিষয়ে ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা বলেন, অতিমারীর একটি দুঃসময়ের মধ্য দিয়ে আমরা চলেছি। গত এক বছরের অধিককালে আমরা হারিয়েছি অনেক আপনজন, শিল্পী ও সুহৃদকে। ছায়ানটের যাত্রাপথের সঙ্গী হওয়া সেসব বরেণ্য শিল্পী ও শিক্ষকদের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে এই স্মরণানুষ্ঠানের মাধ্যমে।

আন্তর্জাল চলচ্চিত্র উৎসবে ছবি আহŸান \ বিকল্প ধারার তরুণ চলচ্চিত্র নির্মাতা উৎসাহ প্রদানে গত বছর থেকে আন্তর্জাল চলচ্চিত্র উৎসব। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে এ বছর অনুষ্ঠিত হচ্ছে এ উৎসবের দ্বিতীয় আসর। ইতোমধ্যে জমা নেয়া শুরু হয়েছে। অনলাইনভিত্তিক এ চলচ্চিত্র উৎসবটির আয়োজক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ চলচ্চিত্র জমাদানের আহŸান জানিয়েছে।

আগামী ২০ জুনের মধ্যে বাংলাদেশের যে কোন নাগরিক সর্বোচ্চ ৩০ মিনিট ব্যাপ্তির চলচ্চিত্র জমা দিতে পারবেন। লিংকে গিয়ে চলচ্চিত্র জমা দেয়া যাবে।

এবারের আসরে জুরি হিসেবে আছেন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা মোক্তাদির ইবনে সালাম ও রহমতউল্লাহ তুহিন।

আগামী ২৪ জুন থেকে শুরু হবে তিন দিনের এই উৎসব। চলবে ২৬ জুন পর্যন্ত। দর্শনার্থীরা এ উৎসবের সকল আয়োজন উপভোগ করতে পারবেন সংগঠনটির অফিসিয়াল ফেসবুক পাতায়। ছবি দেখার উৎসবের যাবতীয় আয়োজন অবলোকনের সেই ঠিকানাটি হচ্ছে।

প্রসঙ্গত, স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দেয়ার লক্ষ্য নিয়ে ২০১৭ সাল থেকে যাত্রা শুরু করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। উৎসবের পাশাপাশি চলচ্চিত্র বিষয়ক নানা সভা, সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে আসছে সংগঠনটি। এছাড়া ‘সিলেট চলচ্চিত্র উৎসব’ শীর্ষক চারটি আন্তর্জাতিক উৎসবেরও আয়োজন করেছে সংগঠনটি।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি