বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্ম ও জীবনমুখী শিক্ষা

কর্ম ও জীবনমুখী শিক্ষা
  • জেএসসি পরীক্ষার্থীদের জন্য
  • মোঃ মনোয়ারুল হক

বিএসএস, বিএড

সিনিয়র শিক্ষক

কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়, সেনবাগ, নোয়াখালী।

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল। প্রথম অধ্যায়-মেধা, কায়িকশ্রম ও আত্মনুসন্ধান

সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।

জনাব সেলিম একজন সাংবাদিক।তিনি দেশের বিভিন্ন সংবাদ সংগ্রহ করেন এবং এ সংবাদ খবরের কাগজের মাধ্যমে দেশের মানুষের কাছে প্রচার করেন। নতুন নতুন কলাম লিখে তিনি পাঠকের কাছে খুবই জনপ্রিয় হয়েছেন। অন্যদিকে তার স্ত্রী বাড়িতে সেলাইয়ের কাজ করেন।

ক. আত্মবিশ্বাস কী?

খ. কায়িক পরিশ্রম কেন প্রয়োজন?

গ. জনাব সেলিমের শ্রমের ধরণ ব্যখ্যা কর।

ঘ. জনাব সেলিম ও তার স্ত্রীর এ কাজের মধ্যে কোনটি উত্তম? ব্যাখ্যা কর।

ক. আত্মবিশ্বাস হলো নিজের প্রতি আস্থা।

খ. কায়িক শ্রম মানুষকে শারীরিকভাবে সুস্থ থাকতে সহায়তা করে। নিয়মিত ব্যায়াম করলে শরীরের কর্মক্ষমতা ঠিক থাকে এবং রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আবার কাজে নয়োজিত থাকলে শরীর ও মন দুটোই ভালো থাকে। তাই প্রত্যেক মানুষের জন্য কায়িক পরিশ্রম প্রয়োজন।

গ. জনাব সেলিমের কাজ মেধাশ্রমের উদাহরণ।

মেধা ব্যয় করে যে কাজ করা হয় তাই মেধাশ্রম। যে কাজগুলো মেধাশ্রমের মাধ্যমে করা হয় সেগুলো মানুষের মনে আনন্দ জোগায় ও এগিয়ে যেতে সাহায্য করে। জনাব সেলিম একজন সাংবাদিক হওয়ায় তাকে সা¤প্রতিক সময়ের রাজনৈতিক, সামাজিক,অর্থনৈতিক, সাংস্কৃতিক সকল বিষয় নিয়ে চিন্তা করতে হয়। মেধা খাটিয়ে লিখতে হয়। এ কাজে যেহেতু মেধা ব্যয় হচ্ছে সেহেতু জনাব সেলিমের কাজটি মেধাশ্রম।

ঘ. জনাব সেলিমের কাজটি মেধা শ্রম এবং তার স্ত্রীর কাজটি কায়িক শ্রমের উদাহরণ। মেধা ব্যয় করে যে কাজ করা হয় তাই মেধাশ্রম। আর যে কাজে শারীরিক পরিশ্রম হয় তাই কায়িকশ্রম। জনাব সেলিম সাংবাদিক হওয়ায় তার চিন্তাশক্তি, মেধা ও শৃজনশীলতাকে কাজে লাগিয়ে তিনি বিভিন্ন খবর সংগ্রহ করে মানুষের কাছে পৌছান। যেহেতু তিনি একজন কলাম লেখক তাই উনাকে সব বিষয় নিয়ে অনেক চিন্তা করতে হয়। এ ধরণের শ্রম মেধাশ্রমের অর্ন্তগত। আর তার স্ত্রীর শারীরিক শক্তি কে কাজে লাগিয়ে সেলাইয়ের কাজ করেন। যা এক প্রকার কায়িকশ্রম। পৃথিবীতে কোনো কাজই ছোট কিংবা বড় নয়। সকল কাজই মানুষের জন্য কল্যাণকর। তাই জনাব সেলিম ও তার স্ত্রীর উভয়ের কাজই উত্তম।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি